মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১
নরসিংদী প্রতিনিধি
প্রকাশ : ২৭ জুন ২০২৪, ০৪:২০ পিএম
আপডেট : ২৭ জুন ২০২৪, ০৫:৩০ পিএম
অনলাইন সংস্করণ

দুই সপ্তাহ পর জনসম্মুখে লাকী, এড়িয়ে গেলেন সাংবাদিকদের

রায়পুরা উপজেলা পরিষদের সামনে চেয়ারম্যান লায়লা কানিজ লাকী (ইনসেটে ড. মতিউর রহমান)।  ছবি : কালবেলা
রায়পুরা উপজেলা পরিষদের সামনে চেয়ারম্যান লায়লা কানিজ লাকী (ইনসেটে ড. মতিউর রহমান)। ছবি : কালবেলা

দীর্ঘ দুই সপ্তাহ পর জনসম্মুখে আসলেন জাতীয় রাজস্ব বোর্ডের (সদস্য সাবেক) সদস্য ড. মতিউর রহমানের স্ত্রী রায়পুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান লায়লা কানিজ লাকী। জনসম্মুখে এলেও সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি তিনি।

বৃহস্পতিবার (২৭ জুন) সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদ কার্যালয়ে আসন্ন এইচএসসি পরীক্ষা এবং বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের প্রস্তুতিমূলক সভায় তিনি অংশগ্রহণ করেন।

ওই সভায় সভাপতিত্ব করেন রায়পুরা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইকবাল হাসান। সভা শেষে তিনি বের হলে সাংবাদিকরা তার সঙ্গে কথা বললে গেলে তিনি কোনো কথা বলেননি। সব প্রশ্ন এড়িয়ে গিয়ে গাড়িতে উঠে চলে যান।

এর আগে গত ১৩ জুন সর্বশেষ উপজেলায় আসেন এবং অফিস করেন রায়পুরা উপজেলা চেয়ারম্যান লায়লা কানিজ লাকী। তার সম্পদের পাহাড় নিয়ে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সংবাদ প্রকাশক ও প্রচারের পর থেকে তিনি আত্মগোপনে চলে যান।

পরে দীর্ঘ ১৪ দিন পর বৃহস্পতিবার জনসম্মুখে আসেন এবং সভায় অংশগ্রহণ করে চলে যান। সাংবাদিকরা তার সঙ্গে কথা বলতে চাইলেও তিনি কোনো কথা বলেননি।

লায়লা কানিজ লাকীর এমন হঠাৎ উপস্থিতি এবং সভায় অংশগ্রহণ শেষে সাংবাদিকদের সঙ্গে কোনো কথা না বলে চলে যাওয়া নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। আবার অনেকে বলছে- সাধারণ মানুষের সমস্যার কথা না শুনে তিনি চলে যান। তাছাড়া উপজেলা কার্যালয়ের বিভিন্ন কর্মকর্তাদের নিয়ে আসন্ন এইচএসসি পরীক্ষা এবং বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের প্রস্তুতিমূলক সভায় অংশগ্রহণ করে, এতে করে সাধারণ মানুষের কী লাভ হলো। সাধারণ মানুষ তো আর তাকে তার অফিসে পেল না, মানুষজন নিজ নিজ সমস্যার কথাও বলতে পারলো না। তিনি তার মতো করে উপজেলা সম্মেলন কক্ষে সভায় অংশগ্রহণ করে এবং সভা শেষে চলে যান।

স্থানীয় লোকজন বলেন, সরকারি কলেজে শিক্ষকতার পাশাপাশি রায়পুরা উপজেলার মরজালে নিজের এলাকায় ‘ওয়ান্ডার পার্ক ও ইকো রিসোর্ট’ নামের একটি বিনোদনকেন্দ্র গড়ে তোলেন তিনি। এ ছাড়া বিলাসবহুল আধুনিক স্থাপত্যের ডুপ্লেক্স বাড়ি বানিয়েছেন। বাড়ির ভেতরে রয়েছে দামি দামি সব আসবাবপত্র এবং সান বাঁধানো ঘাট ও বিশাল লেক। নিজ উপজেলাসহ দেশের বিভিন্ন জেলায় রয়েছে কোটি কোটি টাকার সম্পদ এবং ব্যাংকে নগদ টাকা। তিনি রাজাকার ও বিএনপি পরিবারের সন্তান হয়ে কীভাবে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত হয় এবং এত সম্পদের মালিক বনে যান। বাগিয়ে নেন নরসিংদী জেলা আওয়ামী লীগের দুর্যোগ, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদকের পদও। এ ছাড়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি রায়পুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান হন। আর এসব কিছুর পিছনেই মতিউর রহমানের অবৈধ অর্থ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কাজে লাগালন লাকী। এলাকায় কেউ তার ভয়ে মুখ খুলতে সাহস পায় না।

জানা যায়, ২০২২ সালের ১৩ ডিসেম্বর রায়পুরা উপজেলা পরিষদের তৎকালীন চেয়ারম্যান আবদুস সাদেক ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। তার মৃত্যুতে পদটি শূন্য ঘোষণা করা হলে লায়লা কানিজ হঠাৎ করেই আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় হতে শুরু করেন। উপনির্বাচনে তিনি চেয়ারম্যান পদে প্রার্থী হন। এর আগে দলীয় পদ হিসেবে লায়লা কানিজ লাকীকে নরসিংদী জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক করা হয়। উপনির্বাচনে লায়লা কানিজ লাকী ছাড়াও আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়েছিলেন সাবেক উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী, জেলা আওয়ামী লীগের তৎকালীন সহসভাপতি শামসুল হক, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফজাল হোসাইন, সাধারণ সম্পাদক ইমান উদ্দিন এবং উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য মনির হোসেন। কিন্তু রায়পুরার এমপি রাজিউদ্দিন আহমেদ রাজুর ও রাজস্ব কর্মকর্তা স্বামী মতিউর রহমানের প্রভাবে দলীয় মনোনয়ন পান লায়লা কানিজ লাকী। পরে নানা প্রভাব খাটিয়ে এক পর্যায়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তাকে উপজেলা চেয়ারম্যান বানানো হয়।

নাম প্রকাশ না করা শর্তে রায়পুরা উপজেলা আওয়ামী লীগের প্রবীণ রাজনীতিবিদরা বলছেন, লায়লা কানিজের বাবা কফিল উদ্দিন আহম্মদ ছিলেন একজন খাদ্য কর্মকর্তা। তার চার মেয়ে ও দুই ছেলের মধ্যে লায়লা কানিজ সবার বড়। সরকারি কলেজে শিক্ষকতা করলেও রাজস্ব কর্মকর্তা মতিউর রহমানের সঙ্গে বিয়ের পর তার ভাগ্য খুলে যায়। গত ১৫ বছরে তার সম্পদ লাফিয়ে লাফিয়ে বেড়েছে। পূর্বে লাকীদের আর্থিক অবস্থা খুবই খারাপ ছিল। এ ছাড়া লায়লা কানিজ লাকী একজন রাজাকারের নাতনি। দেশে মুক্তিযুদ্ধ চলাকালে আব্দুল কাদির চেয়ারম্যান ছিলেন রাজাকারদের সংগঠন শান্তি কমিটির সদস্য এবং আব্দুল কাদির চেয়ারম্যান (মরজাল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান) ছিলেন চিহ্নিত রাজাকার ময়দর আলী দারোগার মেয়ের জামাতা। এ ছাড়া লাকী বিএনপি পরিবারের সন্তান। তার চাচা এবং মামারা বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত।

মরজাল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সানজিদা সুলতানা নাসিমা বলেন, লাকী আওয়ামী লীগের পরিবারের সদস্য না। তিনি একজন রাজাকারের নাতনি। তার বাবার বাড়ি বলেন, আর নানার বাড়ি বলেন সবাই বিএনপি। বিএনপি থেকে তিনি আওয়ামী লীগ সেজেছেন। রায়পুরা উপজেলায় আওয়ামী লীগটাকে ভাগ করে দিয়েছেন। তছনছ করে দিয়েছেন পুরা উপজেলাটাকে।

এ ব্যাপারে রায়পুরা উপজেলা মুক্তিযোদ্ধার সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম বলেন, ময়দর আলী দারোগা ছিল তৎকালে চিহ্নিত রাজাকার।

রায়পুরা উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আফজাল হোসাইন বলেন, লায়লা কানিজ টাকার পাহাড় গড়েছেন। রায়পুরার এমপি রাজিউদ্দিন আহমেদ রাজুর উৎসাহেই রাজনীতিতে এসেছেন তিনি। এ ছাড়া রাজিউদ্দিন আহমেদ রাজু সাহেব প্রভাব খাটিয়ে তাকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় রায়পুরা উপজেলা চেয়ারম্যান বানিয়েছেন। আওয়ামী লীগের খুব বড় ক্ষতি করে ফেলেন এমপি সাহেব। আমাদের দলে কি আর কোনো নেতা নেই। টাকাই কি সব? আর এসব টাকা তো তার নিজের নয়, স্বামী মতিউর রহমানের।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

৪ ম্যাচে এক গোল করেই কোয়ার্টারে ফ্রান্স!

প্যারিস অলিম্পিকে স্প্রিন্টার ইমরানুর

আত্মঘাতী গোলে ইউরো থেকে বিদায় বেলজিয়ামের

সিগন্যাল ত্রুটি, লাকসামে দাঁড়িয়ে গেল বিরতিহীন সোনার বাংলা এক্সপ্রেস

সিলেটে বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ১

কারাগারে উপজেলা চেয়ারম্যান, প্রতিবাদে সড়কে অগ্নিসংযোগ ও হরতাল ঘোষণা

আংশিক দায়মুক্তি পেলেন ট্রাম্প

মঙ্গলবার বরগুনা সাংবাদিক ইউনিয়নের দ্বি-বার্ষিক নির্বাচন

ডিসেম্বরেই বিপিএল, সূচি চূড়ান্ত

বালুবোঝাই ট্রাক কেড়ে নিল খালা-ভাগ্নির প্রাণ 

১০

ট্রাক-প্রাইভেটকারের সংঘর্ষ, জেলা পরিষদ চেয়ারম্যানসহ আহত ৬

১১

কোটা বাতিল না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

১২

ব্যারিস্টার সুমনকে হত্যার পরিকল্পনাকারীদের দ্রুত গ্রেপ্তারের দাবি

১৩

শিশুসহ নারীকে থানায় আটক / পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে পদক্ষেপ নিল মানবাধিকার কমিশন

১৪

চবির আবাসিক হলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, ভোগান্তিতে শিক্ষার্থীরা

১৫

সাভার থেকে নিখোঁজ যুবকের মরদেহ নারায়ণগঞ্জে উদ্ধার

১৬

মুক্তিযুদ্ধে চালু থাকা ঢাবি মেডিকেল সেবা আজ কেন বন্ধ?

১৭

কোটা বাতিলের দাবিতে জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

১৮

সংযুক্তির আদেশ বাতিল, সবাইকে মাঠপর্যায়ে পাঠানোর নির্দেশ পলকের

১৯

সিলেটে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত

২০
X