কালবেলা প্রতিবেদক, গাজীপুর
প্রকাশ : ২৭ জুন ২০২৪, ০১:৩২ পিএম
আপডেট : ২৭ জুন ২০২৪, ০১:৩৯ পিএম
অনলাইন সংস্করণ

এবার গাজীপুরে মতিউরের আরও সম্পত্তির খোঁজ মিলল

গাজীপুরে মতিউর রহমানের রিসোর্ট। ছবি : কালবেলা
গাজীপুরে মতিউর রহমানের রিসোর্ট। ছবি : কালবেলা

ছাগলকাণ্ডে আলোচিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক সদস্য মতিউর রহমানের নামে গাজীপুরে ৬০ বিঘা জমির ওপর নির্মিত একটি রিসোর্ট পাওয়া গেছে। আপন ভুবন পিকনিক অ্যান্ড শুটিং স্পট নামে রিসোর্টটি গাজীপুর মহানগরীর পুবাইল থানাধীন ৪১ নম্বর ওয়ার্ডের খিলগাঁও এলাকায় অবস্থিত। এ ছাড়া টঙ্গীতে পাওয়া গেছে তার ভাইয়ের নামে কারখানা। রয়েছে মতিউরের নামে বিভিন্ন ভূসম্পত্তি।

পূবাইলে অবস্থিত দৃষ্টিনন্দন রিসোর্টটিতে বিনোদনের জন্য রয়েছে বাঁশের ঘর, বেতের ঘর, লাইটিং ঘর, সাজ ঘর, সুসজ্জিত ড্রয়িং রুম, আধুনিক কনফারেন্স হল, ডাইনিং স্পেস, আমবাগান, লেকের সঙ্গে দৃষ্টিনন্দন ব্রিজ, ছয় ঘর, মনোরম লেক, রেস্টুরেন্ট, ডলফিন এরিয়া, ক্রিকেট মাঠ, ফুটবল মাঠ, ব্যাডমিন্টন মাঠ, আরসিসি চায়না হোম। উত্তর দিকের বিস্তৃত বাগান, কাচের মঞ্চ, গ্রিনহাউস, বক ফোয়ারা, বাংলো ঘর, মাছ ধরার পুকুর, কাঠের ঘর।

পূর্বে এখানে শুটিং হলেও বর্তমানে রিসোর্টটিতে ১০০ টাকা প্রবেশ ফি দিয়ে যে কেউ সেখানে সময় কাটাতে পারে। ফলে এখানে দীর্ঘদিন ধরে চলছে অসামাজিক কাজ।

সামাজিক যোগাযোগমাধ্যমে রিসোর্টটির প্রচারণায়ও এর ইঙ্গিত পাওয়া যায়। প্রচারণায় বলা হয়েছে, সব প্রকার নাটক, সিনেমা অথবা বিজ্ঞাপনের শুটিং আর পিকনিকের জন্য মনোরম প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা দৃষ্টিনন্দন রিসোর্ট। এ ছাড়া একান্ত ব্যক্তিগত কিছু ভালো সময় কাটানোর জন্য ও মানসিক চাপ থেকে মুক্তি পেতে আমাদের প্রাকৃতিক পরিবেশে কিছু সময় কাটাতে পারেন। এখানকার প্রকৃতির শান্ত পরিবেশ আপনাকে মানসিক চাপ থেকে মুক্তি দিতে সাহায্য করবে। পূবাইল, খিলগাঁও রেলগেটের কাছে, গাজীপুরে অবস্থিত, রিসোর্টটিটে প্রবেশ করার সঙ্গে সঙ্গেই আপনি আনন্দের অনুভূতি অনুভব করবেন।

পার্কের কর্মকর্তা, কর্মচারী ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, মতিউর রহমান ও তার স্ত্রী লায়লা কানিজ অনেক আগে থেকেই টঙ্গী এলাকায় আসা যাওয়া ছিল। সেই সূত্র ধরে স্থানীয় প্রভাবশালী আমিনুল ইসলামের সঙ্গে তার সখ্য তৈরি হয়। পরে রাজধানীর উত্তরা থেকে ১০-১২ কিলোমিটার দূরে গাজীপুর সিটি করপোরেশনের পূবাইলের খিলগাঁও এলাকায় আমিনুল ইসলামের বাড়ির আশপাশে মতিউর রহমান ও তার স্ত্রী লায়লা কানিজের নামে ৩৫ বিঘা জমি ক্রয় করেন। পরে তিনি আরও কিছু জমি ক্রয় এবং স্থানীয়দের কাছ থেকে জমি বাৎসরিক ভাড়া নিয়ে ৬০ বিঘা জমির ওপর নির্মাণ করেন ‘আপন ভুবন’ নামের পিকনিক অ্যান্ড শুটিং স্পট। সেখানে নির্মাণ করা হয়েছে বিলাসবহুল কটেজ, বিভিন্ন রাইডসহ অসংখ্য স্থাপনা, ১৮টি কটেজ। কটেজে প্রতি রাতের জন্য ভাড়া গুনতে হয় ৭ হাজার টাকা। এ ছাড়া জনপ্রতি ১০০ টাকার টিকেট কেটে সারাদিন সেখানে সময় কাটানো যায়। ঘুরতে যাওয়াদের জন্য আছে খাওয়াদাওয়ার ব্যবস্থাও।

পার্কটি দেখাশোনার জন্য নিয়োজিত আছেন এক তত্ত্বাবধায়কসহ ১২ জন কর্মচারী। পার্কে ঘুরে দেখার জন্য তেমন কিছু না থাকলেও ঢাকার কাছে সকাল সন্ধ্যা সময় কাটানোর জন্য এবং অশালীন কার্যকলাপের জন্য খুবই পরিচিতি লাভ করেছে এই পার্কটি।

স্থানীয় দোকানদার শরিফ হোসেন বলেন, আমরা সবাই জানি আপন ভুবন কানিজ ম্যাডামের। এখন জানতে পারছি এ ম্যাডাম মতিউরের বউ। আগে শুটিং হতো। গত ১ বছর ধরে ১০০ টাকা করে টিকেট করেছে। স্কুল-কলেজের ছেলেমেয়ে এ রিসোর্টে এখন বেশি আসে। তারা সকালে আসে বিকেলে বের হয়। ভেতরে কী করে আল্লাহ জানে।

পার্কেট টিকেটম্যান মেহেদী বলেন, এখানে কয়েকজনের জমি আছে। মতিউর স্যারেরও আছে, আরও অনেকেরই আছে। সবার নাম আমি জানি না, অল্পদিন ধরে এখানে কাজ করি। গাজীপুরে এর থেকে অনেক ভালো ও বড় রিসোর্ট আছে, যাদের টাকা আছে তারাই এসব বানায়। টাকা থাকলে এদেশে কারও কিছু হয় না।

তবে, গাজীপুর জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, আপন ভুবন রিসোর্ট অ্যান্ড পিকনিক স্পটের নামে জমি আছে ৫ একর ৭৭৭ শতাংশ জমি নামজারি জমাভাগ করা হয়েছে। উল্লিখিত রিসোর্ট ছাড়াও মতিউর, তার স্ত্রী ও সন্তানদের নামে আরও জমির সন্ধান পাওয়া গেছে। গাজীপুর মহানগরীর পুবাইল থানাধীন খিলগাঁও মৌজায় মতিউরের পরিবারের সদস্যদের নাম বিপুল পরিমাণ নামজারি ও জমাভাগ করা হয়েছে।

গাজীপুর জেলা প্রশাসনের রাজস্ব বিভাগ সূত্রে জানা গেছে, খিলগাঁও মৌজায় ৩৬৫৬ নং জোত নাম্বারে মতিউরের নামে ২৭ শতাংশ এবং ৪২৪৯ নং জোতে ১৪ দশমিক ৪ শতাংশ নামজারি করা হয়েছে। একই মৌজায় মতিউরের স্ত্রী লায়লা কানিজের নামে ৩৪৫০নং মৌজায় ১৪ দশমিক ৫০ শতাংশ জমি খারিজ করা হয়েছে। একই মৌজায় মতিউরের প্রথম পক্ষের সন্তান অর্ণবের ৩৬৪৮নং জোতে ১৯ শতাংশ, ৪৪১৫ জোতে ৭ দশমিক ২২ শতাংশ, ৪৪১৬নং জোতে ৫৫ শতাংশ, ৩৯৫০ জোতে ২২ দশমিক ৫০ শতাংশ জমি নামজারি জমাভাগ করা হয়েছে। একই মৌজায় মতিউরের মেয়ে ফারজানা রহমানের নামে ৩৯২৫নং জোতে ৩ দশমিক ৫০ শতাংশ, ৩৬৪৫নং জোতে ২৬ দশমিক ৫০ শতাংশ জমি খারিজ করা হয়েছে।

এ ছাড়া মতিউর, তার স্ত্রী ও মেয়ের যৌথ নামে ৩৫৫৭নং জোতে ৪৮ দশমিক ৭৭ শতাংশ এবং লায়লা কানিজ ও সন্তান তৌফিকের নামে ৩৬৫২নং জোতে ৪৫ শতাংশ জমি নামজারি জমাভাগ করা রয়েছে। এসব জমি তাদের দখলে রয়েছে বলে স্থানীয়রা জানিয়েছে।

এ ছাড়াও গ্লোবাল সুজের নামে খিলগাঁও মৌজায় ২১, ৬৬, ৬৭, ৬৮, ৬৯, ৭১, ৭২, ৭৪, ৭৫, ৯১, ৯২, ১১৪, ১২০, ১২১, ১২২, ১২৩ ও ১২৪নং জোতে শিল্প খারিজ করে জমাভাগ করা ৬৫ শতাংশ জমি রয়েছে।

এসব ছাড়াও লায়লা কানিজের নামে-বেনামে গাজীপুরে আরও জমির সন্ধান পাওয়া গেছে। এসবের মধ্যে রয়েছে, গাজীপুরে পাঁচ কাঠা, গাজীপুরের পূবাইলে ৬ দশমিক ৬০ শতাংশ ও ২ দশমিক ৯০ শতাংশ, গাজীপুরের খিলগাঁওয়ে ৫ শতাংশ ও ৩৪ দশমিক ৫৫ শতাংশ, গাজীপুরের বাহাদুরপুরে ২৭ শতাংশ, গাজীপুরের মেঘদুবীতে ৬ দশমিক ৬০ শতাংশ, গাজীপুরের ধোপাপাড়ায় ১৭ শতাংশ জমি রয়েছে।

এদিকে টঙ্গীতে মতিউরের ভাইয়ের নামে কারখানা ও জমি রয়েছে। আইনগত ঝামেলা এড়ানোর জন্যে নিজের স্ত্রী, সন্তান ও আত্মীয়স্বজনের নামে সম্পদ গড়েছেন মতিউর রহমান। টঙ্গীতে ৪০ হাজার বর্গফুটের এসকে ট্রিমস নামে ব্যাগ ম্যানুফ্যাকচারিং ও এক্সেসরিজ কারখানা আছে তার। যদিও কাগজে-কলমে কারখানার মালিক তার ভাই এমএ কাইয়ুম হাওলাদার।

এ ছাড়া স্থানীয়রা জানান, জোর জবরদস্তি করে অনেকের জমি নিয়েছেন মতিউর।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হতে যাওয়া কিয়ার স্টারমারের জীবনী

কক্সবাজারে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিক সংক্রান্ত জাতীয় টাস্কফোর্সের সভা

দিবুর মহানুভবতা দেখল বিশ্ব

ভেঙে গেল কাঠের পুল, ভোগান্তিতে ১০ হাজার মানুষ

বিদ্যুতের দুই কর্মচারীকে পেটানোর অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

টাইব্রেকে জয়ের পর যা বললেন আর্জেন্টিনা কোচ

‘মহসিন বিয়ে না করলে, এ বাড়িতেই আত্মহত্যা করব’

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন / টানা পাঁচবার বিজয়ী রুশনারা

পেনাল্টি মিস আর চোট নিয়ে কী বললেন মেসি

স্ত্রীর সামনে কৃষকলীগ নেতাকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা

১০

অধ্যক্ষের ছেলের বিয়ে / ৫০০ টাকা উপহার প্রসঙ্গে শিক্ষকদের প্রতিবাদ

১১

শ্রীমঙ্গলে বাড়ছে আগাম জাতের আনারস চাষ

১২

এত দ্রুত বাড়ি ফিরতে চান না দিবু

১৩

লেবার পার্টির নিরঙ্কুশ জয়

১৪

প্রভাবশালী মহলের ছত্রছায়ায় পদ্মায় জেলেদের থেকে চাঁদা উত্তোলন!

১৫

টাইব্রেকে হার মানেন না মার্তিনেজ

১৬

নৌকা ডুবে মাদ্রাসাছাত্রী নিখোঁজ

১৭

সরকারি ভূমি দখল করে স্থাপনা নির্মাণের চলছে মহোৎসব

১৮

বিপুল ভোটে বিজয়ী টিউলিপ সিদ্দিক

১৯

অবশেষে মুখ খুললেন মতিউরের স্ত্রী লাকী

২০
X