শরীয়তপুর প্রতিনিধি
প্রকাশ : ২৫ জুন ২০২৪, ০২:২১ পিএম
আপডেট : ২৫ জুন ২০২৪, ০২:২২ পিএম
অনলাইন সংস্করণ

কৃষকের বিনামূল্যের সার বাজারে, অভিযোগের তীর ইউপি চেয়ারম্যানের দিকে

বাজারে কৃষকের বরাদ্দের চাল বিক্রির সময় আটক করে স্থানীয়রা। ছবি : কালবেলা
বাজারে কৃষকের বরাদ্দের চাল বিক্রির সময় আটক করে স্থানীয়রা। ছবি : কালবেলা

শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলায় চরকুমারিয়া ইউনিয়নের মোল্যার বাজারে কৃষকের জন্য বরাদ্দকৃত বিনামূল্যের ৩০ বস্তা সার বাজারের একটি দোকানে বিক্রির সময় আটক করেছে স্থানীয়রা। আর সার বিক্রির এই অভিযোগ উঠেছে স্থানীয় ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক মোল্যার বিরুদ্ধে।

পরে সোমবার (২৪ জুন) বিকেলে ইউপি চেয়ারম্যানের সমর্থকদের সঙ্গে স্থানীয়দের ইটপাটকেলসহ দেশীয় অস্ত্র নিয়ে সংঘর্ষের ঘটনা ঘটে। আর এ ঘটনায় উপজেলা প্রশাসন উপজেলা কৃষি কর্মকর্তা প্রধান ও উপজেলা পাট উন্নয়ন কর্মকর্তাকে নিয়ে দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাজিবুল ইসলাম কালবেলাকে এই তদন্ত কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, কৃষকের সার বাজারে বিক্রি করে দেওয়ার সময় জনতা তা আটকে দিয়েছে- এমন একটি খবর পেয়েছি। ওই ঘটনা তদন্ত করার জন্য উপজেলা কৃষি কর্মকর্তা ও উপজেলা পাট উন্নয়ন কর্মকর্তাকে দিয়ে ২ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটির তদন্ত প্রতিবেদন পাওয়ার পর আইনগত পদক্ষেপ নেওয়া হবে। এলাকায় অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।

ভেদরগঞ্জ উপজেলা প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা যায়, কৃষকদের পাট উৎপাদনে উৎসাহিত করতে ও উদ্বুদ্ধ করতে পাট অধিদপ্তর কৃষকদের পাটের বীজ ও সার প্রণোদনা দেওয়ার উদ্যোগ নেয়। চলতি মৌসুমে শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার চরকুমারিয়া ইউনিয়নের বাসিন্দা এমন ৩০০ জন কৃষককে বিনামূল্যে পাটের বীজ ও সার বরাদ্দ দেওয়া হয়। প্রতিজন কৃষককে ইউরিয়া ৬ কেজি, টিএসপি ৩ কেজি ও এমওপি ৩ কেজি করে সার বরাদ্দ দেওয়া হয়। ওই পাট রোপণের সময় শেষ হওয়ার পর সার ও বীজ বরাদ্দ পাওয়ায় ইউনিয়ন পরিষদ থেকে কৃষকদের তা দেওয়া হয়নি।

সোমবার দুপুরে ৩০ বস্তা সার ইউনিয়ন পরিষদ ভবন থেকে নছিমনে করে বিক্রির জন্য স্থানীয় মোল্যার বাজারে নেওয়া হয়। ওই বাজারের ব্যবসায়ী মোশারফ ফকিরের দোকানে সার বিক্রির সময় তা জনতা আটকে দেয়। পরে স্থানীয় জনতার চাপের মুখে ব্যবসায়ী মোশারফ ফকির ও নছিমন চালক মনির মোল্যা পালিয়ে যান। পরবর্তীতে স্থানীয়রা ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ঘটনাটি মোবাইল ফোনে অবহিত করেন।

এ ঘটনার জের ধরে বিকেলে ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক মোল্যার সমর্থক ও স্থানীয়দের বাগ্‌বিতণ্ডা হয়। একপর্যায়ে দুপক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। ওই সময় আতঙ্কে মোল্যার বাজারের সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেন ব্যবসায়ীরা।

এই বিষয়ে জানতে চরকুমারিয়া ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক মোল্যাকে মোবাইল ফোনে একাধিকবার কল করলেও তিনি ফোন ধরেননি। খুদেবার্তা দিলেও তাতে সাড়া দেননি।

তবে এই ইউনিয়ন পরিষদের সচিব আলমগীর হোসেন বালা বলেন, ‘আমি সরকারি প্রশিক্ষণে উপজেলা সদরে ছিলাম। দুপুরের দিকে চেয়ারম্যান আমাকে ফোন করে জানিয়েছেন সার নিয়ে এলাকায় কিছু একটা ঝামেলা হয়েছে। এর বেশি কিছু আমি জানি না। বিস্তারিত জেনে পরে জানাতে পারব।’

এই বিষয়ে স্থানীয় মোল্যার বাজারের বাসিন্দা ফয়সাল মোল্যা সাংবাদিকদের বলেন, সোমবার দুপুরে ইউনিয়ন পরিষদ ভবন থেকে একটি নছিমনে বোঝাই করে সার নিয়ে বাজারের ভেতরে একটি দোকানে বিক্রি করে দেওয়া হচ্ছিল। ওই ঘটনা স্থানীয়রা ভিডিও করে তা সামাজিকমাধ্যমে ছড়িয়ে দেয়। আমরা তা দেখে বাজারে ছুটে আসি। পরবর্তীতে চেয়ারম্যানের সমর্থকরা আমাদের ওপর চড়াও হয়।

ভেদরগঞ্জ উপজেলা পাট উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমান বলেন, চরকুমারিয়ার কৃষকদের প্রণোদনার সার ও বীজ ঈদের আগে বরাদ্দ দিয়ে পৌঁছে দেওয়া হয়েছে। কেনো তারা এখনো কৃষকের মাঝে বিতরণ করেননি তা বুঝতে পারছি না। উপজেলা নির্বাহী কর্মকর্তা ঘটনাটি তদন্ত করার জন্য দায়িত্ব দিয়েছেন। তদন্ত করার পর বলা যাবে প্রকৃত ঘটনা কী ছিল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন : প্রধান উপদেষ্টার প্রেস সচিব

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা মুছা গ্রেপ্তার

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

জনবল নেবে স্যামসাং বয়সসীমা  ২১ থেকে ২৮ বছর 

বায়ুদূষণে শীর্ষে হ্যানয়, ঢাকার খবর কী

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

পাচারের টাকায় আমিরাতে মিনি সিটি নিয়ে আসিফের স্ট্যাটাস

শেরপুরে ভয়াবহ বন্যায় ৭ জনের মৃত্যু

১০

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

১১

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১২

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৩

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

১৪

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

১৫

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

১৬

৬ অক্টোবর : নামাজের সময়সূচি

১৭

কুমির ভেবে ঘড়িয়াল বেঁধে রাখলেন স্থানীয়রা

১৮

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৯

টাঙ্গাইলে কুকুরের কামড়ে শিশুসহ আহত ২১

২০
X