চট্টগ্রাম ব্যুরো
প্রকাশ : ২৪ জুন ২০২৪, ১২:৫৮ পিএম
অনলাইন সংস্করণ

ওসিকে ধাক্কা দেওয়া সেই এএসআই চাকরিচ্যুত

চাকরিচ্যুত এএসআই সন্তু শীল। ছবি : কালবেলা
চাকরিচ্যুত এএসআই সন্তু শীল। ছবি : কালবেলা

চট্টগ্রামের কোতোয়ালি থানার সাবেক ওসি জাহিদুল কবিরকে কনুই দিয়ে ধাক্কা মেরে আহত করা পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) সন্তু শীলকে চাকরিচ্যুত করা হয়েছে।

রোববার (২৩ জুন) রাতে চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) উপকমিশনার (ডিসি) আবদুল ওয়ারীশ বিষয়টি কালবেলাকে নিশ্চিত করেছেন।

জানা গেছে, গত বছরের ২০ এপ্রিল চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানার পাথরঘাটা এলাকায় ওসি জাহিদুল কবিরকে ধাক্কা দেয় এএসআই সন্তু। ওই সময় নিজ থানায় জিডি করেন কোতোয়ালি থানার ওসি জাহিদুল কবির। পাশাপাশি তিনি সিএমপি পুলিশ কমিশনার বরাবর লিখিত অভিযোগ দেন।

এরপর গত বছরের ২৫ এপ্রিল এক আদেশে তাকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্সে সংযুক্ত করা হয়। একই দিন আলাদা আরেকটি আদেশে তার বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তের দায়িত্ব দেওয়া হয় সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের উপকমিশনার (এডিসি) আসিফ মহিউদ্দিনকে।

তদন্তে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া তার বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু হয়। গত ২ মে পুলিশ সদর দপ্তরের এক আদেশে তাকে প্রশাসনিক কারণে সিএমপি থেকে খুলনা রেঞ্জে বদলি করা হয়।

খুলনা রেঞ্জ কার্যালয় থেকে তাকে বাগেরহাট জেলা পুলিশে যোগদান করতে বলা হয়। এরপর জেলা পুলিশের নির্দেশে তিনি ফকিরহাট মডেল থানায় যোগ দেন। এরই মধ্যে পুলিশের বিভাগীয় অনুসন্ধানে তার বিরুদ্ধে ওঠা ওসিকে ধাক্কা দেওয়ার অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেলে তাকে সাময়িক বরখাস্ত করার নির্দেশ দেয় সিএমপি।

গত বছরের ১১ জুন সিএমপি অফিসিয়ালি চিঠি দিয়ে বাগেরহাট জেলা পুলিশকে বিষয়টি জানায়। সিএমপির চিঠি পেয়ে ফকিরহাট থানা পুলিশ তাকে ছাড়পত্র দিয়ে জেলা পুলিশ লাইন্সে যোগ দিতে বলে।

কিন্তু নিজ হাতে সই দিয়ে ছাড়পত্র গ্রহণ করেও পরবর্তী সময়ে পুলিশ লাইন্সে যোগ দেননি এএসআই সন্তু। এরপর গত বছর ১৫ জুন তিনি লিখিতভাবে আবেদন করে জানান যে, থানা থেকে ছাড়পত্র নেওয়ার পর অসুস্থ হয়ে ফকিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন।

হাসপাতালটির চিকিৎসকরা তাকে উন্নত চিকিৎসার জন্য খুলনা অথবা ঢাকা মেডিকেলে ভর্তি হতে বলেন। এরপর থেকে তিনি বাগেরহাট জেলা পুলিশ লাইন্সে আর যোগ দেননি। এ ছাড়া চিকিৎসার বিষয়ে কোনো কিছু জেলা পুলিশের কর্মকর্তাদের অবহিত করেননি।

পুলিশের একটি সূত্রে জানা গেছে, কোতোয়ালি থানার ওসিকে নানা বিষয়ে তদবির করতেন সন্তু শীল। তবে, ধাক্কা দেওয়ার ঘটনার কয়েক মাস আগে কোতোয়ালি থানার ওসি জাহিদুল কবির তাকে কোনো বিষয়ে তদবির করতে বারণ করেন। এ নিয়ে ক্ষুব্ধ ছিলেন এএসআই সন্তু। এ কারণে কৌশলে ওসি জাহিদুল কবিরকে ধাক্কা দেন।

জানা যায়, তার বিরুদ্ধে দায়ের হওয়া বিভাগীয় মামলার আদেশে গত ৩ এপ্রিল এ সিদ্ধান্ত জানানো হয়।

উপকমিশনার (ডিসি) আবদুল ওয়ারীশ বলেন, গত বছরের ২০ এপ্রিল গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত থেকে এএসআই সন্তু জনসম্মুখে কোতোয়ালি থানার তৎকালীন ওসি জাহিদুল কবিরকে ইচ্ছাকৃতভাবে ধাক্কা দেন এবং তার সঙ্গে ঔদ্ধত্যপূর্ণ ও অপেশাদারসূলভ আচরণ করেন। মামলায় এটি সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। এ কারণে এএসআই সন্তুকে চাকরি থেকে অপসারণ করা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইয়েমেনের ১৫ নিশানায় মার্কিন হামলা

বিরল এক সফরে পাকিস্তান যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

গাজীপুরে বাসচাপায় যুবক নিহত

দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিতে মাঠে থাকবে বিএনপি : আজাদ

সাড়ে ৩ কোটি টাকার চাল নিয়ে লাপাত্তা খাদ্যগুদাম কর্মকর্তা

সাতক্ষীরায় ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

সিরাজগঞ্জে হত্যা মামলার আসামি গ্রেপ্তার

গাজীপুরে শান্তিপূর্ণভাবে চলছে পোশাক কারখানা

বৃষ্টি আর কত দিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

১০

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

১১

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

১২

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

১৩

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

১৪

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

১৫

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

১৬

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

১৭

৫ অক্টোবর : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৮

রোহিঙ্গা সংকট একটি তাজা টাইম বোমা : ড. ইউনূস

১৯

বন্যার পানিতে মায়ের লাশের সঙ্গে ভেসে এল শিশু

২০
X