কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৩ জুন ২০২৪, ০৯:০৯ এএম
আপডেট : ২৩ জুন ২০২৪, ১১:২২ এএম
অনলাইন সংস্করণ

পিরোজপুরে রাসেলস ভাইপার সাপ মারার গুজব

রাসেলস ভাইপার মনে করে পিটিয়ে মারা সাধারণ সাপ। ছবি : কালবেলা
রাসেলস ভাইপার মনে করে পিটিয়ে মারা সাধারণ সাপ। ছবি : কালবেলা

দেশব্যাপী এখন আতঙ্ক ও আলোচনায় বিষধর সাপ রাসেলস ভাইপার। দেশের বিভিন্ন স্থানে মানুষের মধ্যে এই সাপের আতঙ্ক বিরাজ করছে। পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমে এই সাপ নিয়ে চলছে ব্যাপক আলোচনা। কিন্তু এবার পিরোজপুরের নেছারাবাদে রাসেলস ভাইপার সাপ মেরেছে বলে সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুক গুজব ছড়িয়ে পড়ে।

শনিবার (২২ জুন) সন্ধ্যা থেকে একাধিক ফেসবুক আইডিতে নেছারাবাদ উপজেলার বলদিয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের জিলবাড়ি গ্রামে রাসেলস ভাইপার সাপের দেখা মেলার ছবি ও লেখা প্রচারিত হয়। এসব পোস্ট দ্রুত ছড়িয়ে পড়ে। ফেসবুকে এসব ছড়িয়ে পড়লে অনেকেই আতঙ্কিত হয়ে পড়েন।

সরেজমিনে জানার যায়, নেছারাবাদ উপজেলার ১নং বলদিয়া ইউনিয়নের জিলবাড়ী গ্রামের ৮নং ওয়ার্ডে বসবাসরত ইব্রাহিম নামের এক যুবকের মাছ ধরার জালে আটকা পরে এই সাপটি।

তাৎক্ষণিক জিরবাড়ি বাজারের ফার্মেসি ব্যবসায়ী মো. মহসিন রেজার কাছে সাপটি চিহ্নিত করার জন্য নিয়ে আসে। তিনি নেছারাবাদ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মো. ফিরোজ কিবরিয়ার কাছে হোয়াটসঅ্যাপের মাধ্যমে মৃত সাপটির ছবি পাঠিয়ে দেয়। তিনি পরীক্ষা-নিরীক্ষা করে জানিয়ে দেন এটি রাসেলস ভাইপার সাপ নয়। এরই মধ্যে কিছু যুবক সাপটির ছবি বিভিন্ন সোশ্যাল মিডিয়া ও ফেসবুকের মাধ্যমে বিভ্রান্তিকর পোস্ট দিয়ে আতঙ্ক ছড়িয়ে দেয়।

বিষয়টি নিয়ে স্থানীয় পরিবেশ ও বন্যপ্রাণী রক্ষায় স্বেচ্ছাসেবী সংগঠন বলছে, ফেসবুকে ছড়ানো রাসেলস ভাইপার নামের সাপটি মূলত অন্য প্রজাতির সাপের ছবি। অন্য একটি ছবি রাসেলস ভাইপার সাপের হলেও ঘটনাটি গুজব।

উপজেলা প্রশাসন বলছে, গুজব ছড়ানো ব্যক্তিদের শনাক্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

জিলবাড়ী গ্রামের একাধিক বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, তাদের গ্রামে রাসেলস ভাইপার সাপ ধরা পড়েছে এমন ঘটনা কেউ শোনেননি। তবে সন্ধ্যায় যে সাপটি ধরা হয়েছে সেটি আমারা কোন জাতের তা শনাক্ত করতে পারেননি। অফিশিয়াল ও আঞ্চলিক নামও তারা জানেন না বলে জানিয়েছেন। এই সাপ সর্বদা জলে বাস করে এবং মাছ খেয়ে জীবনধারণ করে তাই মাছ ধরার কারেন্ট জালে প্রায়শই ধরা পড়তে দেখা যায়।

স্থানীয় পরিবেশ ও বন্যপ্রাণী রক্ষা কমিটির সভাপতি হেলাল উদ্দিন জানান, সামাজিক যোগাযোগমাধ্যমে সাব্বির আহমেদ নামের একটি ফেসবুক আইডির পোস্টে রাসেলস ভাইপারের হত্যার বিষয়টি নজরে এলে যাচাই-বাছাই করে দেখা গেছে পুরোপুরি ভিত্তিহীন ও গুজব। নেছারাবাদে এখন পর্যন্ত রাসেলস ভাইপার সাপের দেখা মেলেনি। গুজবে কান না দেওয়ার অনুরোধ জানান তিনি।

এ বিষয়ে ইউপি সদস্য বাবুল হোসেন বলেন, আমি স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলেছি, ওই এলাকায় রাসেলস ভাইপার সাপ ধরার কথা সত্যি না। ঘটনাটি গুজব। যে সাপটি ধরেছে সেটি অন্য কোনো প্রজাতির সাপ হবে। যাচাই-বাছাই করে সাপের নামটি জানানো হবে বলে জানিয়েছেন বন কর্মকর্তা।

এ প্রসঙ্গে নেছারাবাদ উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আব্দুল হক জানান, নেছারাবাদ উপজেলায় রাসেলস ভাইপার সাপের দেখা মেলার ঘটনাটি সঠিক নয়। যারা এ ধরনের গুজব ছড়াচ্ছে তাদের শনাক্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বন্যাকবলিত সিলেটে ৫০০ শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ

ঝালকাঠি সদর হাসপাতালে পানির সংকট চরমে 

রোনালদোদের বিদায় করে সেমিতে ফ্রান্স

যে কারণে স্পেনের বিপক্ষে জার্মানিকে পেনাল্টি দেওয়া হয়নি

সিলেটে সাড়ে ২৮ লাখ টাকার মাদক জব্দ

দল সেমিতে গেলেও ইউরো শেষ পেদ্রির

জনগণের সেবক হয়ে উন্নয়নের কাজ করতে চাই : জনপ্রশাসনমন্ত্রী 

বগুড়ায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ছয়টি পয়েন্টে ১০৬২ মিটার ঝুঁকিপূর্ণ

বেলাবতে চায়না কারখানায় বিস্ফোরণ, দগ্ধ ৬

ক্রুসকে অবসরে পাঠিয়ে সেমিফাইনালে স্পেন

১০

তিস্তার ভাঙনে দিশেহারা মানুষ, শতাধিক বসতভিটা বিলীন

১১

কোটার বিরুদ্ধে যবিপ্রবি শিক্ষার্থীদের মশাল মিছিল

১২

কোটাবিরোধী আন্দোলন / ক্লাস বর্জনের ডাক দিচ্ছে জবির বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা 

১৩

ওয়ান বাংলাদেশের সন্মিলনে জ্ঞান ভিত্তিক সমাজ গঠনের প্রত্যয়

১৪

দাবাকে ভালোবেসে, দাবার কোর্টেই প্রাণ

১৫

নিষিদ্ধ ভয়ংকর অস্ত্র বানাচ্ছেন পুতিন, টার্গেট কে?

১৬

চিনিকলের আধুনিকায়নে সরকারের সঙ্গে যৌথ উদ্যোগ এস আলম গ্রুপের

১৭

আ.লীগ নেতা বাবুল হত্যা, বাঘার পৌর মেয়র ঢাকায় গ্রেপ্তার 

১৮

বাংলাদেশের প্রধানমন্ত্রীর চীন সফর

১৯

মহাকাশেও থামানো যাচ্ছে না ইরানকে

২০
X