মিঠু দাস জয়, সিলেট
প্রকাশ : ২০ জুন ২০২৪, ০৯:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

বন্যাকবলিত সিলেট ও সুনামগঞ্জে ৭৪৮ বিদ্যালয়

বন্যার পানিতে ডুবেছে সিলেট আবদুল হামিদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ। ছবি : কালবেলা
বন্যার পানিতে ডুবেছে সিলেট আবদুল হামিদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ। ছবি : কালবেলা

টানা বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে দ্বিতীয় দফা বন্যায় সিলেট ও সুনামগঞ্জে বন্যাকবলিত হয়েছে প্রায় ৫ শতাধিক বিদ্যালয়। বন্যা পরিস্থিতি উন্নতি না হওয়া পর্যন্ত এসব বিদ্যালয়ে কার্যক্রম শুরু হতে অনেকটা বিলম্ব হবে এবার। সেই সঙ্গে বন্যায় আক্রান্ত বিদ্যালয়গুলোতে দ্বিতীয় দফার বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার শঙ্কা রয়েছে।

এদিকে দ্বিতীয় দফার বন্যায় সিলেটে ৪৮৯টি বিদ্যালয় বন্যাকবলিত হয়েছে। এরমধ্যে ২২৬টি বিদ্যালয়ে বন্যার্তদের জন্য আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এ ছাড়া সুনামগঞ্জ জেলায় ২৫৯টি বিদ্যালয় বন্যাকবলিত হয়েছে। এর মধ্যে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে ১৪৮টি বিদ্যালয়। বন্যায় আক্রান্ত বিদ্যালয়গুলোর কার্যক্রম শুরু করতে অনেকটা সময় লেগে যেতে পারে। সবকিছু নির্ভর করছে সার্বিক বন্যা পরিস্থিতির ওপর।

বিভাগীয় শিক্ষা অফিস সূত্র জানায়, ১৩টি উপজেলা নিয়ে সিলেট। এসব উপজেলায় রয়েছে ১৪৭৭টি বিদ্যালয় রয়েছে। এর মধ্যে বন্যাকবলিত হয়েছে ৪৮৯টি বিদ্যালয়। আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে ১৩ উপজেলার ২২৬টি স্কুল। বন্যাকবলিত বিদ্যালয়গুলোর মধ্যে সিলেট সদরে ৩৬, বিশ্বনাথে ৩২, বালাগঞ্জে ৪৮, ফেঞ্চুগঞ্জে ১৬, গোলাপগঞ্জে ২৫, বিয়ানীবাজারে ২৪, জকিগঞ্জে ১২, কানাইঘাটে ৫৬, জৈন্তাপুরে ২৭, গোয়াইনঘাটে ১০৩, কোম্পানীগঞ্জ ৬৮, দক্ষিণ সুরমা ১২ ও ওসমানীনগর উপজেলায় ৩০টি বিদ্যালয় বন্যাকবলিত হয়।

আশ্রয়কেন্দ্র হিসেবে সিলেটের এই ১৩ উপজেলার ২২৬টি বিদ্যালয় ব্যবহৃত হচ্ছে। এরমধ্যে সিলেট সদরে ১৪, বিশ্বনাথে ২১, বালাগঞ্জে ১৯, ফেঞ্চুগঞ্জে ১৩, গোলাপগঞ্জে ১৪, বিয়ানীবাজারে ২২, জকিগঞ্জে ৬, কানাইঘাটে ১৯, জৈন্তাপুরে ১০, গোয়াইনঘাটে ২২, কোম্পানীগঞ্জ ৩৩, দক্ষিণ সুরমা ১৩ ও ওসমানীনগর উপজেলায় ২০টি বিদ্যালয়।

এ ছাড়া ১১টি উপজেলা নিয়ে সুনামগঞ্জ। এসব উপজেলায় রয়েছে ১৪৭৫টি বিদ্যালয়। এরমধ্যে বন্যাকবলিত ২৫৯টি বিদ্যালয়। আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে ১১ উপজেলার ১৪৮টি বিদ্যালয়। বন্যাকবলিত বিদ্যালয়গুলোর মধ্যে সুনামগঞ্জ সদরে ২০টি, দোয়ারাবাজারে ৭০, বিশ্বম্ভরপুর ২৬, ছাতক ৫১, তাহিরপুর ১১, জামালগঞ্জ ২৬, ধর্মপাশা ৪, শাল্লা ২০, দিরাই ২, জগন্নাথপুর ২৩ ও শান্তিগঞ্জ উপজেলায় ৬টি বিদ্যালয় রয়েছে।

আশ্রয়কেন্দ্র হিসেবে সুনামগঞ্জের ১১ উপজেলার ১৪৮টি বিদ্যালয় ব্যবহৃত হচ্ছে। এর মধ্যে সুনামগঞ্জ সদরে ১৫টি, দোয়ারাবাজারে ৪০, বিশ্বম্ভরপুর ১২, ছাতক ২৩, তাহিরপুর ৩, জামালগঞ্জ ১৫, ধর্মপাশা ২, শাল্লা ৫, দিরাই ৮, জগন্নাথপুর ১৪ ও শান্তিগঞ্জ উপজেলায় ১১টি বিদ্যালয় রয়েছ।

স্কুলশিক্ষার্থী আদ্রিকা রায় কথার মা সঞ্চিতা রায় কালবেলাকে বলেন, বন্যায় স্কুল কবলিত হওয়ায় পড়ালেখাও থমকে আছে। এবারের বন্যায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে সিলেটের স্কুলগুলোতে। কবে স্কুল খুলবে তা বলতে পারছেন না কেউই।

বিভাগীয় শিক্ষা অফিস সিলেটের উপপরিচালক মোহাম্মদ জালাল উদ্দিন কালবেলাকে জানান, এবারের বন্যার ধরনটা মারাত্মক। সিলেট ও সুনামগঞ্জে সবচেয়ে বেশি বিদ্যালয় বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতির পরিমাণ কত তা বন্যা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত বলা যাচ্ছে না। তবে এবার ক্ষতির পরিমাণ বেশি হবে।

তিনি বলেন, বন্যায় আক্রান্ত বিদ্যালয়গুলোর কার্যক্রম শুরু করতে অনেকটা সময় লেগে যেতে পারে। সবকিছু নির্ভর করছে সার্বিক বন্যা পরিস্থিতির উপর। আমরা আমাদের কাজ চালিয়ে যাচ্ছি। সিলেটে ৪৮৯টি বিদ্যালয় বন্যাকবলিত হয়েছে। এর মধ্যে ২২৬টি বিদ্যালয়ে বন্যার্তদের জন্য আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এ ছাড়া সুনামগঞ্জ জেলায় ২৫৯টি বিদ্যালয় বন্যাকবলিত হয়েছে। এর মধ্যে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে ১৪৮টি বিদ্যালয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গুহা থেকে উত্তাপ ছড়ালেন জেফার

দেশে ফিরলেন টুকু

সাকিববিহীন টি-টোয়েন্টি একাদশ কেমন হতে পারে?

স্থগিত হবে শান্তিতে নোবেল পুরস্কারের ঘোষণা?

গণতন্ত্রের চর্চাকে সামনে রেখে দ্রুত নির্বাচন দেওয়া উচিত : রিজভী

দেশে বন্যার পাঁচ কারণ জানালেন পরিবেশ উপদেষ্টা

‘সেনাসদর নির্বাচনী পর্ষদ ২০২৪’ উদ্বোধন করলেন প্রধান উপদেষ্টা

বরিস জনসনের টয়লেটে গিয়ে যে কাণ্ড ঘটালেন নেতানিয়াহু

যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ বেতনের ১০ চাকরি, পেতে পারেন আপনিও

বনী ইসরায়েলের পতন নিয়ে কী বলা আছে কোরআনে?

১০

আন্তর্জাতিক ফেরি ডিজাইন প্রতিযোগিতায় দ্বিতীয় বুয়েট

১১

১০০০ গোলের কাছে রোনালদো

১২

এআই কী বিপদে ফেলবে?

১৩

চীনে রহস্যময় পিরামিড পাহাড় এলো কোথা থেকে?

১৪

দুর্গাপূজা নিরাপদ রাখতে যেসব পরামর্শ দিলেন পুলিশ দপ্তর

১৫

বিদ্যুৎ বিভাগের সচিব হলেন ফারজানা মমতাজ

১৬

রূপগঞ্জে শ্রমিকলীগ ও ছাত্রলীগের দুই নেতা গ্রেপ্তার

১৭

সাকিবের ব্যর্থতায় হেরেছে দল

১৮

মন্তব্য পরিবেশ উপদেষ্টার / উন্নত দেশগুলো বড় বড় কথা বলে, টাকা দেয় না

১৯

বিবিসির বিশ্লেষণ / সর্বাত্মক যুদ্ধের কিনারায় মধ্যপ্রাচ্য

২০
X