মতলব উত্তর (চাঁদপুর) প্রতিনিধি
প্রকাশ : ১৯ জুন ২০২৪, ০৭:৩৪ এএম
আপডেট : ১৯ জুন ২০২৪, ০৮:১৭ এএম
অনলাইন সংস্করণ

গরম হলেও ঈদে মেঘনার তীরে দর্শনার্থীদের ভিড়

মতলব উত্তরের ষাটনল পর্যটন কেন্দ্রে দর্শনার্থীদের ভিড়। ছবি : কালবেলা
মতলব উত্তরের ষাটনল পর্যটন কেন্দ্রে দর্শনার্থীদের ভিড়। ছবি : কালবেলা

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মেঘনা-ধনাগোদা বেড়িবাঁধ এলাকায় ভাঙন রক্ষায় ব্লক বসানো নদীর হার্ডপয়েন্ট ও ষাটনল পর্যটন কেন্দ্রে ঈদ আনন্দ উপভোগ করতে ভ্রমণ পিপাসু মানুষের ঢল নেমেছে।

ঈদ উৎসবে ঘুরে বেড়ানো ও বিনোদন করার মতো তেমন কোনো স্থান নেই। ফলে ঈদ বা যে কোনো উৎসব এলে কর্মস্থল থেকে ছুটিতে আসা বিনোদনপ্রেমীরা একটু স্বস্তির নিঃশ্বাস ফেলতে মেঘনা নদীর তীরে ঈদ আনন্দ উপভোগ করতে আসেন।

এ বছরেও এর ব্যতিক্রম ছিল না। প্রচণ্ড গরম উপেক্ষা করে এবার ভ্রমণ পিপাসু বিনোদনপ্রেমী মানুষের উপস্থিতি ছিল অনেক বেশি। ভ্যাপসা গরমকে উপক্ষো করে হাজার হাজার মানুষ এসেছিল মেঘনা নদীর তীরে প্রাকৃতিক দৃশ্য দেখতে আর মুক্ত বাতাসে ঘুরে বেড়াতে।

অসংখ্য নারী-পুরুষ, শিশু-কিশোর, প্রেমিক-প্রমিকারা প্রাইভেটকার, মাইক্রোবাস, সিএনজি, অটোরিকশা, ভটভটি, নছিমন, মোটরসাইকেল, ভ্যান, রিকশা এমনকি শ্যালো চালিত ইঞ্জিনচালিত ট্রলার ও নৌকায় ঈদের দিন সকাল থেকে মানুষ আসতে থাকে।

সামনে মেঘনা নদী। একটু পরেই বিশাল জলরাশি। বিকেলে পশ্চিমে সূর্যাস্ত দেখতে চমৎকার পরিবেশ। তাই এলাকাবাসী মেঘনা পাড়ের নাম দিয়েছে মিনি কক্সবাজার।

মতলবের এখলাছপুর, মোহনপুর, আমিরাবাদ এলাকায় মেঘনা ধনাগোদা বেড়িবাঁধ রক্ষা করার জন্য ব্লক বসিয়ে হার্ডপয়েন্ট-গ্রোয়েন নির্মাণ করা হয়। আর এই ব্লক বসানো হার্ডপয়েন্ট মেঘনা নদীর তীর উপজেলার বিনোদনের স্পট (মিনি কক্সবাজার) হিসেবে ইতোমধ্যে পরিচিতি লাভ করেছে।

নদী ভাঙন রোধসহ এসব স্থাপনা ভ্রমণ পিপাসুদের বেড়ানোর মনোরম স্থান হিসেবে মতলবসহ আশেপাশের উপজেলা ও জেলার মানুষের কাছে পরিচিতি লাভ করেছে। ঈদের দিন সোমবার ও ঈদের পরেরদিন মঙ্গলবার মেঘনার তীরে দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছিল।

সেখানে ঝালমুড়ি, চটপটি, ফুচকা ও আইসক্রিমসহ বিভিন্ন দোকানিরা অস্থায়ীভাবে পসরা সাজিয়ে বসতে ভুল করেনি। তাদের বিক্রি বেশ ভালো হওয়ায় তারাও খুব খুশি। অনেক দর্শনার্থী-বিনোদনপ্রেমীরা ট্রলারে সাউন্ড বক্স নিয়ে এসেছিল। গানের সঙ্গে নেচেছিল অনেকে।

এখলাছপুর নয়াকান্দি হার্ডপয়েন্টে ও ষাটনল লঞ্চঘাট মেঘনা নদীর পাড়ে ভ্রমণের জন্য অর্ধশতাধিক ইঞ্চিনচালিত ট্রলার ও নৌকা নিয়ে মাঝিরাও প্রস্তুত ছিল। ট্রলার কিংবা নৌকা ভাড়া করে ঝুঁকির মধ্যেও ভ্রমণ পিপাসুরা ঘুরে বেড়িয়েছেন।

এমনকি মেঘনা-পদ্মা পাড়ের পার্শ্ববর্তী চরগুলোতেও ঘুরে বেড়িয়েছেন তারা। উৎসাহ উদ্দীপনার কোনো কমতি দেখা যায়নি তাদের মধ্যে। গত দুই দিন ধরে বাঁধভাঙা জোয়ারের মতো হাজার হাজার মানুষের ঢল নেমেছিল মতলব উত্তর উপজেলার এখলাছপুর, মোহনপুর, ষাটনল ও আমিরাবাদ মেঘনা নদীর তীরে।

দর্শনার্থী হাসিবুর রহমান শান্ত বলেন, নদীর এ প্রাকৃতিক দৃশ্য, থইথই পানির দৃশ্য, সন্ধ্যার সময় মেঘনা পাড়ে এসে সূর্য অস্ত যাওয়ার দৃশ্য ও এমন সুন্দর খোলামেলা জায়গা আশেপাশের কোথাও নেই। তাই ভাতিজাদের নিয়ে ঘুরতে এসেছি। এখানে এসে খুবই ভালো লেগেছে।

তবে এখানকার পরিবেশ ভালো রাখতে নিরাপত্তার স্বার্থে পুলিশ মোতায়েন প্রয়োজন বলেও জানান তিনি। আবার জায়গাটি পরিষ্কার পরিচ্ছন্ন রাখা প্রয়োজন। তাহলে দিন দিন ভ্রমণপিপাসু দর্শনার্থীর সংখ্যা আরও বাড়বে।

এদিকে সন্ধ্যার পরেও অনেককে গ্রেয়েনে ও হার্ডপয়েন্টে মেঘনা পাড়ে মুক্ত বাতাসে বসে থাকতে দেখা গেছে। সেক্ষেত্রে সেখানে সোলার বাতি বসানো প্রয়োজন বলেও জানান অনেকে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাঈদী ও আলেমদের ওপর নির্যাতনের কথা বলায় চাকরি গেল ইমামের

সনি র‌্যাংগসের ৫০ হাজার কোটি টাকা পাচার, স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশে আটকে যায় দুদকের তদন্ত

ইউএনওকে ফোন করে নিজের বাল্যবিয়ে বন্ধ করল স্কুলছাত্রী

১২৭ রানে শেষ বাংলাদেশের ইনিংস

প্রথমবারের মতো বাণিজ্যিক গেমিংয়ের অনুমতি দিল আবুধাবি

‘গণতন্ত্রের দোহাই দিয়ে আমেরিকা বিভিন্ন দেশে অশান্তি লাগিয়ে রেখেছে’

ছাত্রদলের কর্মসূচি ঘোষণা

ইসরায়েলকে সমর্থন দিয়ে পশ্চিমা দেশগুলো ভণ্ডামি প্রমাণ করেছে

‘নিষিদ্ধ সময়ে ইলিশ ধরলে কারাদণ্ড’

চবিতে সহপাঠীরা ক্লাসে ফিরলেও শহীদ হৃদয় ও ফরহাদের টেবিলটা রইল ফাঁকা

১০

বিপৎসীমার ওপরে উব্দাখালী নদীর পানি

১১

ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ, ৭৫ রানে নেই ৬ উইকেট

১২

বন্যার প্রবণতা কমাতে শায়খ আহমাদুল্লাহর পরামর্শ

১৩

আন্তর্জাতিক ইসলামিক ফিকহ একাডেমি পরিদর্শন ধর্ম উপদেষ্টার

১৪

যশোরে ডিসি অফিস ঘেরাও, কঠোর কর্মসূচির হুঁশিয়ারি

১৫

চামড়াশিল্পকে আমরা উৎসাহিত করব : বাণিজ্য উপদেষ্টা

১৬

অর্থ পাচার ইস্যুতে ব্রিটিশ হাইকমিশন প্রতিনিধিদের সঙ্গে দুদকের বৈঠক

১৭

রংপুরে শিক্ষার্থীদের রেললাইন অবরোধ

১৮

নারায়ণগঞ্জে যুবলীগ নেতা গ্রেপ্তার

১৯

পচা টিক্কা দেওয়ায় প্রতিবাদ, গ্রাহককে পিটিয়ে রক্তাক্ত করল স্টার কাবাব

২০
X