সুনামগঞ্জ প্রতিনিধি
প্রকাশ : ১৬ জুন ২০২৪, ০৬:২৫ পিএম
অনলাইন সংস্করণ

ফের পাহাড়ি ঢলে সুনামগঞ্জের নিম্নাঞ্চল প্লাবিত

ভারি বর্ষণ এবং ভারত থেকে আসা ঢলে ছাতকের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ছবি : কালবেলা
ভারি বর্ষণ এবং ভারত থেকে আসা ঢলে ছাতকের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ছবি : কালবেলা

মাত্র দুই সপ্তাহের ব্যবধানে ভারি বর্ষণ এবং ভারত থেকে নেমে আসা ঢলে আবারও সুনামগঞ্জ জেলার ছাতকের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বৃষ্টি অব্যাহত থাকায় ক্রমেই বৃদ্ধি পাচ্ছে সুরমা, চেলা ও পিয়ান নদীর পানি। বর্তমানে এসব নদীর পানি প্রবাহিত হচ্ছে বিপৎসীমার উপর দিয়ে।

ক্রমাগত পানি বৃদ্ধি পাওয়ায় নিম্নাঞ্চলসহ শহরের মানুষের মধ্যেও বন্যার আতঙ্ক বিরাজ করছে। উপজেলার ইসলামপুর ইউনিয়নের সীমান্তবর্তী এলাকা দিয়ে প্রবল বেগে ঢলের পানি প্রবেশ করছে। ধনীটিলা-ছনবাড়ী বাজার সড়কের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে ঢলের পানি। পানির প্রবল স্রোতে ভেঙে গেছে এই সড়কের বিভিন্ন অংশ। ইউনিয়নের নিজগাঁও রতনপুর, ছনবাড়ী, নোয়কুট, রহমতপুর, বনগাঁও, দারোগাখালী, বৈশাকান্দি, বাহাদুরপুরসহ ১০-১২টি গ্রামের মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছে। ধানের বীজতলা ও শাকসবজির বাগান ঢলের পানিতে তলিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। তবে কোথায় কোনোন বড় ধরনের ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি। পানি বৃদ্ধির কারণে উপজেলা আশ্রয় কেন্দ্র প্রস্তুতসহ আগাম সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে উপজেলা প্রশাসন।

এদিকে রোববার পাহাড়ি ঢলে প্লাবিত ইসলামপুর ইউনিয়নের বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন ছাতক উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম কিরন ও নির্বাহী কর্মকর্তা গোলাম মোস্তাফা মুন্নাসহ প্রশাসনের লোকজন।

সংশ্লিষ্ট সূত্র মতে, বর্তমানে সুরমা, চেলো ও পিয়াইন নদী পানি বিপৎসীমার ৭৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ছাতক-গোবিন্দগঞ্জ, ছাতক-জাউয়া, ছঠাতক-দোয়ারা ও ছাতক-সুনামগঞ্জ সড়কের বিভিন্ন অংশ পানিতে তলিয়ে যাওয়ার উপক্রম হয়েছে। সড়কগুলোর কার্নিশে পৌঁছে গেছে ঢলের পানি। ইসলামপুরসহ বিভিন্ন ইউনিয়নের নিম্নাঞ্চলের বসত ঘরের আঙিনায় বন্যার পানি কড়া নাড়ছে। বন্যা পরিস্থিতি ক্রমশ অবনতির দিকে ধাবিত হচ্ছে।

ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম মোস্তাফা মুন্না জানান, তিনি ভারত থেকে নেমে আসা ভারতী ঢলে প্লাবিত ইসলামপুর ইউনিয়নের বিভিন্ন অঞ্চল পরিদর্শন কররছেন। আশ্রয় কেন্দ্র প্রস্তুত সহ প্রাথমিক সব ধরনের প্রস্তুতি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গ্রহণ করা হয়েছে। এখনও আশ্রয় কেন্দ্রে কেউ আশ্রয় নেয়নি।

এদিকে রোববার দুপুর ১২টায় সুনামগঞ্জের ষোলঘর পয়েন্টে সুরমা নদঅর পানি বিপৎসীমার এক সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। তবে আবহাওয়াবিধ ও পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তারা বলেছেন, বন্যা হবার মত কোন আশঙ্কা নেই। অপরদিকে বৃষ্টির পানি পাহাড়ি নদী দিয়ে এপারে নামায় দোয়ারাবাজার উপজেলার লক্ষীপুরের পাশ দিয়ে খাসিয়ামারা নদীর বেড়িবাঁধ ও বোগলাবাজার ইউনিয়নের চিলাই নদীর বেড়িবাঁধ শনিবার দুপুরে ভেঙে গেছে। এতে আশপাশের গ্রাম ও সড়ক প্লাবিত হয়ে প্রায় অর্ধ লক্ষাধিক মানুষ দুর্ভোগে পড়েছেন। তবে পানি কমতে শুরু হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

জানা যায়, সীমান্তের ওপার মেঘালয় চেরাপুঞ্জিতে গেল তিন দিন ধরেই বৃষ্টি হচ্ছে। গেল ২৪ ঘণ্টায় সুনামগঞ্জে বৃষ্টি হয়েছে ১৫০ মিলিমিটার এবং সীমান্তের ওপারে হয়েছে ৪৪১ মিলিমিটার।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার জানান, সুরমা ও কুশিয়ারার পানি বাড়লেও অন্য নদীগুলো বিশেষ করে কালনী ও জাদুকাটায় পানি দেড় থেকে আড়াই ফুট নিচে রয়েছে। জেলার অন্য নদীগুলোর পানিও বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

যমুনায় পানি কমায় ব্রহ্মপুত্রে ভাঙন

আ.লীগ সরকারের কাছে আলেম-ওলামারাও রেহাই পায়নি : টুকু

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বেরোবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

ইউরো ২০২৪ / স্টুটগার্টে ইতিহাসের পুনরাবৃত্তি, পিতা-পুত্রের স্মরণীয় উদযাপন

বেসরকারি সংস্থায় চাকরির সুযোগ, বেতন ৬০ হাজার

তীব্র বৃষ্টি উপেক্ষা করে কোটা সংস্কার আন্দোলনে ইবি শিক্ষার্থীরা

দেশবাসীর কাছে দোয়া চাইলেন ডিপজল

বিপৎসীমার ওপরে টাঙ্গাইলের সব নদীর পানি

পিজিআরকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির

পেট্রোম্যাক্স এলপিজিতে নিয়োগ, পদসংখ্যা অনির্ধারিত

১০

পঞ্চম দিনে কোটাবিরোধী আন্দোলনে জবি শিক্ষার্থীরা

১১

বৃক্ষমেলার আড়ালে বাণিজ্য মেলা!

১২

যমুনার পানি বেড়ে ডুবে যাচ্ছে বসতবাড়ি

১৩

আমাদের রাজনৈতিক বন্ধু ভারত, উন্নয়নের চীন : কাদের

১৪

ভোটে বিজয়ী পেজেশকিয়ান, এরপর কী?

১৫

তিস্তার পানি বিপৎসীমার কাছাকাছি, বন্যার আশঙ্কা

১৬

তিস্তায় পানি বৃদ্ধি, বন্যার কবলে ৫ হাজার পরিবার

১৭

এবার মহাসড়ক অবরোধ করলেন পাবিপ্রবি শিক্ষার্থীরা

১৮

ব্রিটিশ প্রধানমন্ত্রী ও ইরানের প্রেসিডেন্টকে বিএনপির অভিনন্দন

১৯

ফাইনালের আগে আরেক ফাইনালে দুদলের সম্ভাব্য একাদশ

২০
X