মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
জামালপুর প্রতিনিধি
প্রকাশ : ১০ জুন ২০২৪, ০৫:৩৭ পিএম
অনলাইন সংস্করণ

প্রকল্পের টাকায় ফ্ল্যাট-জমি কেনার অভিযোগ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে

জামালপুরের মহিলা অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার কামরুন্নাহার। ছবি : কালবেলা
জামালপুরের মহিলা অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার কামরুন্নাহার। ছবি : কালবেলা

জামালপুরের মহিলা অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার কামরুন্নাহারের বিরুদ্ধে বিভিন্ন মিটিংয়ের সম্মানী ভাতার টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। প্রকল্পের মিটিংয়ের সম্মানী ভাতাসহ বিভিন্ন প্রকল্পের টাকায় ঢাকায় ফ্ল্যাট ও দুই জেলা শহরে জমি কেনার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

কিশোরী ক্লাব প্রকল্পের ক্লাব ম্যানেজমেন্ট মিটিংয়ের ভাতার টাকা আত্মসাতের অভিযোগে কারণ দর্শানোর চিঠি দিয়েছেন মহিলা অধিদপ্তরের উপপরিচালক নাসরীন সুলতানা। চিঠিতে এক লাখ আটত্রিশ হাজার ৬শ টাকা পরিশোধের জন্য বলা হয়।

জামালপুর পৌরসভার নারী কাউন্সিলর ও প্যানেল মেয়র স্বপ্না আক্তার লিপি ২০২১-২২ সালের দুটি মিটিংয়ের সম্মানী ভাতা চেয়ে আবেদন করলে বিষয়টি সামনে আসে। কাউন্সিলর লিপি মহিলা অধিদপ্তরের উপপরিচালক বরাবর আবেদন করলে মিটিংয়ের মাস্টার রোল যাচাই করেন নাসরীন সুলতানা। যাচাই করতে গিয়ে তিনি এক লাখ আটত্রিশ হাজার ৬শ টাকা বিতরণ না করার বিষয়টি নিশ্চিত হন। এ ছাড়াও আরও ৫৪ হাজার টাকা তামাদি হয়ে যাওয়ার বিষয়টিও সামনে আসে। গত ১০ জানুয়ারি স্বপ্না আক্তার লিপির আবেদনের পর এসব ঘটনার প্রেক্ষিতে ৮ ফেব্রুয়ারি প্রোগ্রাম অফিসার কামরুন্নাহারকে কারণ দর্শানোর চিঠি দেয় উপপরিচালক নাসরীন সুলতানা।

পরে চিঠির জবাব দেয় কামরুন্নাহার। এরপর গত ৬ মার্চ তাকে ওই টাকা পরিশোধের জন্য নির্দেশ দেওয়া হয়। এরপর কেটে গেছে আরও তিনমাস, তবুও পরিশোধ করা হয়নি আপত্তিকৃত সম্মানী ভাতা।

সোমবার (১০ জুন) এক লাখ আটত্রিশ হাজার ৬শ টাকার বিষয়ে সর্বশেষ অবস্থা জানতে চাইলে কামরুন্নাহার কালবেলাকে জানান, যারা মিটিংয়ে ছিল তাদের সম্মানী ভাতা পরিশোধ করা হয়েছে। সব ডকুমেন্টস অফিসে আছে। এসে নিয়ে যাবেন। অতিরিক্ত দায়িত্ব কেউ ইচ্ছে করে নেয় না। আপনারা হয়তো লিখবেন আমি লবিং করে নিয়েছি। যারা সম্মানী ভাতা পেয়েছেন তাদের বক্তব্য জানার জন্য বলেন তিনি।

আবেদনকারী লিপির দুই বছরের মিটিংয়ের সম্মানি ভাতা পরিশোধ করলেও বাকি টাকা পরিশোধের কোন তথ্য পাওয়া যায়নি। স্বপ্না আক্তার লিপি তার টাকা পাওয়ার বিষয়টি নিশ্চিত করলেও সদর উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা ইয়াসমীন কালবেলাকে জানান, তিনি মিটিংয়ে ছিলেন কি না মনে নেই, তবে কোন টাকা নেননি।

জামালপুর পৌরসভার মেয়র ছানোয়ার হোসেন ছানু ও সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের চেয়ারম্যান সাইফুল ইসলাম খান কালবেলাকে জানান, তারা মিটিংয়েই ছিলেন না। যদিও তাদের নামের বিপরীতে সম্মানি ভাতা উত্তোলন করেন অভিযুক্ত প্রোগ্রাম অফিসার কামরুন্নাহার। আর্থিক অনিয়মের বিষয়টি নিষ্পত্তির আগেই উপপরিচালক নাসরীন সুলতানা বদলি হয়ে গেছেন মানিকগঞ্জে। অতি সম্প্রতি জেলার ইসলামপুর উপজেলা মহিলা অধিদপ্তরের একই ধরনের মিটিংয়ের ভাতার টাকা বিতরণে অনিয়মের অভিযোগ উঠে কামরুন্নাহারের বিরুদ্ধে। তখন বিভিন্ন গণমাধ্যমে এ নিয়ে খবর প্রকাশিত হয়। এসব বিষয় সমাধান না হতেই উপপরিচালক বদলি হওয়ায় কামরুন্নাহার নিজেই এখন উপপরিচালকের চেয়ারে বসেন।

একাধারে তিনি ৪টি পদে দায়িত্ব পালন করে যাচ্ছেন। মূল পদ প্রোগ্রাম অফিসার ছাড়াও জামালপুর সদর উপজেলা, ইসলামপুর উপজেলা মহিলা অধিদপ্তরের মহিলাবিয়ষক কর্মকর্তা পদে এবং বর্তমানে তিনি অতিরিক্ত দায়িত্বে উপপরিচালকের চেয়ারে বসেন।

জানা গেছে, কামরুন্নাহারের বাবার বাড়ি টাঙ্গাইল জেলায় এবং শ্বশুরবাড়ি জামালপুরে। ঢাকায় ৭১ লাখ টাকা মূল্যে ফ্ল্যাট, জামালপুর শহরে জমি, ময়মনসিংহে জমি কেনার কথা স্বীকার করেছেন কামরুন্নাহার। যদিও তিনি ফ্ল্যাটের মূল্য ৬২ লাখ বলেছেন। তবে আর্থিক অনিয়মের কথা অস্বীকার করেছেন।

অভিযোগ আছে, জামালপুর জেলার মহিলা অধিদপ্তরের সব অফিস সুকৌশলে নিয়ন্ত্রণ করেন তিনি। বিভিন্ন প্রোগ্রাম ও প্রকল্প মিটিংয়ের সম্মানী ভাতাসহ বিভিন্ন আর্থিক অনিয়মে জড়িত কামরুন্নাহারের আরও সম্পদ রয়েছে বলে ধারণা করেন জেলায় কর্মরত মহিলা অধিদপ্তরের কর্মচারীরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইলচেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১০

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১১

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১২

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৩

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৪

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৫

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৬

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৭

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৮

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৯

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

২০
X