নেত্রকোনা প্রতিনিধি
প্রকাশ : ০৯ জুন ২০২৪, ১০:২০ পিএম
অনলাইন সংস্করণ

সেই জঙ্গি আস্তানায় ২০ জনের প্রশিক্ষণের পরিবেশ ছিল 

নেত্রকোনায় জঙ্গি আস্তানা থেকে বোমা এবং বিস্ফোরকসহ বিপুল সরঞ্জাম উদ্ধার করেছে পুলিশ। ছবি : কালবেলা
নেত্রকোনায় জঙ্গি আস্তানা থেকে বোমা এবং বিস্ফোরকসহ বিপুল সরঞ্জাম উদ্ধার করেছে পুলিশ। ছবি : কালবেলা

নেত্রকোনার সদর উপজেলায় জঙ্গি আস্তানায় ২০ জনের প্রশিক্ষণের পরিবেশ ছিল বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার ফয়েজ আহমেদ। রোববার (৯ জুন) সদর উপজেলার কাইলাটি ইউনিয়নের ভাসাপাড়া এলাকার জঙ্গি প্রশিক্ষণ কেন্দ্রে অভিযান শেষে তিনি এ কথা বলেন।

জেলা পুলিশ সুপার ফয়েজ আহমেদ বলেন, বাড়িটির ভেতরে ১৫-২০ জনকে প্রশিক্ষণ দেওয়ার উপযোগী প্রশিক্ষণ পরিবেশ ছিল। অভিযানের নেতৃত্বে কর্মকর্তারা বলেন, বাড়িটি জঙ্গি প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে ব্যবহার করা হতো। এখানে যে ধরনের এক্সক্লুসিভ ডিভাইস পাওয়া গেছে তার সঙ্গে ২০১৭ সালে মোহাম্মদপুরে একটি জঙ্গি আস্তানায় উদ্ধার করা সরঞ্জামের মিল রয়েছে।

এদিকে ওই আস্তানা থেকে বোমা এবং বিস্ফোরকসহ বিপুল সরঞ্জাম উদ্ধার করে পুলিশ। সকাল থেকে সেখানে অ্যান্টি টেররিজম ইউনিট, সোয়াট ইউনিট ও বোম ডিসপোজাল ইউনিট তল্লাশি চালায়।

অভিযানে নেতৃত্ব দেন ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি মো. শাহ আবিদ হোসেন ও অ্যান্টি টেররিজম ইউনিটের অতিরিক্ত ডিআইজি আসাদুল্লাহ চৌধুরী, বোম ডিসপোজাল ইউনিটের বোমা বিশেষজ্ঞ পুলিশ সুপার সানোয়ার হোসেন এবং নেত্রকোনার পুলিশ সুপার ফয়েজ আহমেদ।

অভিযানে ৬টি উচ্চ ক্ষমতাসম্পন্ন বোমা (আইইডি), ১টি ১২ ভোল্টের ব্যাটারি, ২টি মার্শাল আর্ট ড্রেস, ২টি ফ্লাশ লাইট, ৫টি অ্যান্ড্রয়েড ফোন, ৭টি বাটন ফোন, ২টি হাই পাওয়ার দূরবীন, প্লাস্টিকের ২০টি ডামি রাইফেল, ১টি রাম দা, ১টি পাসপোর্ট, ২টি অত্যাধুনিক কম্পাস, ১টি ইলেকট্রিক করাত, ৩০টি বেল্ট, ১টি ল্যাপটপ, ১টি প্রিন্টার, ১টি নানচাকু ও ৬টি প্যাকেটবন্দি সিসি ক্যামেরা প্রভৃতি উদ্ধার করা হয়।

এর আগে শনিবার (৮ জুন) ১টি বিদেশি পিস্তল, ১৭ রাউন্ড গুলি, ২টি ম্যাগাজিন, ১টি হ্যান্ডকাপ ও ২টি ওয়াকিটকি উদ্ধার করা হয়। তল্লাশি শেষে বোম ডিসপোজাল ইউনিটের সদস্যরা আশপাশের বাড়িঘরের লোকজনকে নিরাপদে সরিয়ে ছয়টি উচ্চ ক্ষমতাসম্পন্ন বোমা (আইইডি) নিষ্ক্রিয় করে।

ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি মো. শাহ আবিদ হোসেন এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এ বাড়িটিতে ফাহিম ওরফে আরিফ নামের এক যুবকসহ কয়েকজন ভাড়া থাকত। আরিফ গত ৫ জুন নরসিংদীর রায়পুরায় অস্ত্রসহ গ্রেপ্তার হয়। ওই ঘটনার সূত্র ধরে এবং গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়।’

তিনি বলেন, ‘প্রফেসর আব্দুল মান্নানের ফোনটি বন্ধ রয়েছে। ঘটনায় তার সম্পৃক্ততা রয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।’ তদন্তের স্বার্থে আপাতত এর বাইরে আর কিছু বলতে চাননি তিনি।

জানা গেছে, শনিবার দুপুরে প্রথম নেত্রকোনা মডেল থানা পুলিশ ভাসাপাড়া গ্রামের দোতলা বাড়িটিতে অভিযান শুরু করে। প্রথম দিনের অভিযানে ১টি বিদেশি পিস্তল, ১৭টি গুলি, ২টি ওয়াকিটকি, ১টি হাতকড়া ও ১ বস্তা জিহাদি বই উদ্ধার করে। পরে অ্যান্টিটেররিজম ইউনিট ও সোয়াট টিম এসে রোববার দ্বিতীয় দফা অভিযান চালায়।

গ্রামের বাসিন্দারা বলেন, নির্জন স্থানে প্রায় ২০ বছর আগে ওই বাড়িটি নির্মাণ করেন আটপাড়া উপজেলার নোয়াপাড়া গ্রামের প্রফেসর ইঞ্জিনিয়ার ড. আবদুল মান্নান। তিনি ডুয়েটের শিক্ষক ছিলেন। তিনি সেখানে একটি মহিলা কলেজ করবেন বলে জানিয়েছিলেন। কিন্তু তা আর করেননি।

বাড়ির ভেতরে থাকা দুটি বড় পুকুরে মাছচাষ করা হয়। এ ছাড়া প্রাচীরের ভেতরে একটি আধা পাকা টিনের ছাউনি ঘর আছে। ভাড়া দেওয়ার পর ভাড়াটিয়ারা বাড়ির সীমানাপ্রাচীর আগের চেয়ে আরও দেড় ফুট উঁচু করেন। ফলে ওই বাড়ির কিছুই বাইরে থেকে দেখা যায় না। বাড়িটির নারকেলগাছ, আমগাছসহ সীমানা প্রাচীরের বিভিন্ন জায়গায় প্রায় ২৫ থেকে ৩০টির মতো সিসিটিভি ক্যামেরা বসানো হয়। ওই বাড়িতে স্থানীয় কাউকে ঢুকতে দেওয়া হয় না।

জানা গেছে, জেলা শহরের বনোয়াপাড়া এলাকাতেও প্রফেসর আব্দুল মান্নানের আরও একটি বাড়ি রয়েছে। তাতে একটি প্রাইভেট ইঞ্জিনিয়ারিং কলেজের কার্যক্রম চলমান। ওই বাড়িতেও পুলিশ তল্লাশি চালিয়েছে। এ ছাড়া বনোয়াপাড়ার নেওয়াজ নগর এলাকারও একটি বাড়ি পুলিশের নজরদারিতে রয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কোটাবিরোধী আন্দোলন / কাফনের কাপড় পরে জবি শিক্ষার্থীদের অবরোধ

টেকনাফ সীমান্তে থামছে না মর্টারশেল ও বিস্ফোরণের বিকট শব্দ

ফিল্ম ইন্ডাস্ট্রির অন্ধকার অধ্যায়ের কথা ফাঁস করলেন মনীষা

 নাইট ক্লাবে কলকাতার তিন নায়িকা

বৃষ্টি উপেক্ষা করেই কোটা বাতিলের দাবিতে রাস্তায় চবি শিক্ষার্থীরা

স্কাউটসের নতুন কমিশনার ড. শাহ্ কামাল

এক্সিকিউটিভ নেবে এসিআই, বেতন ৪০ হাজার

এখনো অবরুদ্ধ সচিবালয়-জিরো পয়েন্ট এলাকা 

ফ্রান্সের নির্বাচনে বাম জোটের জয়, মুসলিমদের স্বস্তি

খুবি শিক্ষার্থীদের অবরোধে খুলনা-ঢাকা মহাসড়ক বন্ধ

১০

পবিপ্রবিতে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি অব্যাহত, সেশনজটের আশঙ্কা

১১

সিলেটে লগির আঘাতে যুবকের মৃত্যু

১২

চবিতে কোটাবিরোধী আন্দোলনকারীকে হত্যার হুমকি

১৩

চাকরির সুযোগ দিচ্ছে পলমল গ্রুপ

১৪

খালেদা জিয়ার রোগমুক্তিতে দোয়া মাহফিল করবে বিএনপি

১৫

কর্মবিরতিতে চুয়েট অচলাবস্থা, সেশন জটে শিক্ষার্থীরা

১৬

প্রশ্ন ফাঁস / ‘জালিয়াতির সুস্পষ্ট প্রমাণেও উদাসীন কেন কেন্দ্রীয় ব্যাংক’

১৭

সচিবালয়ের পাশে জবি শিক্ষার্থীদের অবস্থান, সড়ক অবরোধ 

১৮

বেইজিং পৌঁছেছেন প্রধানমন্ত্রী

১৯

ইউক্রেনের বিভিন্ন শহরে দিন-দুপুরে রাশিয়ার ভয়াবহ হামলা

২০
X