রাজশাহী ব্যুরো
প্রকাশ : ০৬ জুন ২০২৪, ০৩:৪৩ পিএম
অনলাইন সংস্করণ

রাজশাহীর আরও দুই উপজেলাকে ‘ভূমিহীন-গৃহহীন মুক্ত’ ঘোষণা

রাজশাহী বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে ভূমিসেবা সপ্তাহ-২০২৪ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন। ছবি : কালবেলা
রাজশাহী বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে ভূমিসেবা সপ্তাহ-২০২৪ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন। ছবি : কালবেলা

রাজশাহী বিভাগের আরও দুটি উপজেলাকে ‘ভূমিহীন-গৃহহীন মুক্ত’ ঘোষণা করা হয়েছে। আগামী ১০ জুন ওই দুই উপজেলাকে আনুষ্ঠানিকভাবে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে। এর মধ্য দিয়ে বিভাগের ৬৮টি উপজেলার মধ্যে ৬৭টিকেই গৃহহীন ঘোষণা করা হচ্ছে। এতে আর মাত্র একটি উপজেলা গৃহহীন ঘোষণা বাকি থাকছে।

বৃহস্পতিবার (৬ জুন) সকাল ১০টায় রাজশাহী বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে ভূমিসেবা সপ্তাহ-২০২৪ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

জানা যায়, ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে শনিবার (৮ জুন) থেকে সারা দেশে ভূমিসেবা সপ্তাহ-২০২৪ শুরু হবে। ‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক’ প্রতিপাদ্যকে সামনে রেখে এই সেবা সপ্তাহ চলবে শুক্রবার (১৪ জুন) পর্যন্ত। এ সিদ্ধান্তের আলোকে রাজশাহী বিভাগের সব ভূমি অফিসে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি চলবে। এসব ভূমি অফিসে ভূমি সেবা ও তথ্য বুথ স্থাপন করে সাধারণ মানুষকে ভূমিসেবা দেওয়া হবে। শনিবার বোয়ালিয়া ভূমি অফিস চত্বরে জনসচেতনতামূলক সভার মধ্য দিয়ে এ কর্মসূচির উদ্বোধন করা হবে। এতে স্মার্ট ভূমিসেবায় ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগগুলো, নাগরিক তথা সেবা গ্রহীতার প্রাপ্তিগুলো, ভবিষ্যৎ ভূমি ব্যবস্থাপনার কর্মপরিকল্পনাসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করা হবে।

সংবাদ সম্মেলনে বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, ‘আশ্রয়ণের অধিকার, মুজিববর্ষের অঙ্গীকার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে মুজিববর্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন-গৃহহীন (ক-শ্রেণি) পরিবারকে পুনর্বাসনের মাধ্যমে রাজশাহী বিভাগের ৬৮টি উপজেলার মধ্যে ৬৫টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। আগামী ১০ জুন দুটি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে। মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় পঞ্চম পর্যায়ে এই ঘোষণাযোগ্য উপজেলা দুটি হলো বগুড়ার শেরপুর এবং সিরাজগঞ্জের চৌহালী উপজেলা।

বিভাগীয় কমিশনার বলেন, ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে রাজশাহী বিভাগের ৮টি জেলা, ৬৭টি উপজেলা, একটি থানা ভূমি অফিস, ৪২৫টি ইউনিয়ন ভূমি অফিস ও ২৩টি পৌর ভূমি অফিসে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। এসব ভূমি অফিসে ভূমি সেবা ও তথ্য বুথ স্থাপন করা হবে। দীর্ঘদিন ধরে জমে থাকা ভূমি সংক্রান্ত সমস্যার সমাধান দেওয়া হবে। এছাড়াও সপ্তাহব্যাপী অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের রেজিস্ট্রেশন সংক্রান্ত কার্যক্রম, ই-নামজারি আবেদন গ্রহণ, নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত কৃষি খাস জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর, অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ ও তাৎক্ষণিকভাবে তা সরবরাহকরণ, অনলাইনে ডিসিআর ও খতিয়ান ইত্যাদি সেবাগুলো দেওয়ার ব্যবস্থা, চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি ও আপিল দাখিল ও নিষ্পত্তির কার্যক্রম এবং মাঠ পর্চা, রেকর্ড হস্তান্তর, অনলাইনে আবেদনকৃত মৌজা ম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ, ভূমি সেবা বিষয়ে নাগরিকের জিজ্ঞাসার জবাব প্রদানসহ বিবিধ ভূমিসেবা সেবা-বুথ স্থাপনের মাধ্যমে সরাসরি দেওয়ার ব্যবস্থা থাকবে।

রাজশাহী বিভাগীয় কমিশনার বলেন, ভূমিসেবা সপ্তাহ উদযাপন উপলক্ষে ভূমিসেবা বিষয়ে প্রচারণা কার্যক্রমের অংশ হিসেবে স্থানীয় ক্যাবল নেটওয়ার্ক ব্যবহার, গুরত্বপূর্ণ স্থানে ব্যানার স্থাপন, ভূমি প্রশাসনের বিভিন্ন পর্যায় হতে সোশ্যাল মিডিয়ায় প্রচারণার ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে আয়োজন করা হবে ভূমিবিষয়ক কুইজ, বিতর্ক প্রতিযোগিতারও।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আজ প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনায় বসবে বিএনপি

সকালের মধ্যে দেশের ১৮ অঞ্চলে ঝড়ের আভাস

৫ অক্টোবর : নামাজের সময়সূচি

আজও কি দিনভর সারাদেশে বৃষ্টি হতে পারে?

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বিদ্যালয়ে কোনোরকম উচ্ছৃঙ্খলতা ছিল না

নারায়ণগঞ্জে বিপুল পরিমাণ ভারতীয় কাপড় জব্দ

ইদানীং শিক্ষকদের এক ধরনের হেয় করার প্রবণতা তৈরি হয়েছে

মানুষ হয়ে ওঠার শিক্ষা খুব জরুরি

কক্সবাজার সড়ক দুর্ঘটনায় ছাত্রদল নেতা নিহত

১০

শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে যে বন্ধন সেটি ছিন্ন হয়ে গেছে

১১

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

১২

শিক্ষকদের শিক্ষাবাণিজ্য থেকে বেরিয়ে আসতে হবে

১৩

হুইলচেয়ারে বসেই আলো ছড়াচ্ছেন ফয়সাল

১৪

হেঁটে এক টাকায় জ্ঞান বিলিয়ে যাচ্ছেন লুৎফর রহমান

১৫

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী মারা গেছেন

১৬

ময়মনসিংহে মায়ের হাতে মেয়ে খুন

১৭

কোনো অন্যায়কে প্রশ্রয় দেওয়া হবে না : সুলতান সালাউদ্দিন টুকু

১৮

টিসিবির পণ্যসহ আটক বিএনপির সেই সভাপতিকে অব্যাহতি

১৯

বাংলা ভাষাকে ‘ধ্রুপদী ভাষা’র মর্যাদা দিল ভারত

২০
X