তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি
প্রকাশ : ০৫ জুন ২০২৪, ০৬:৫৫ পিএম
আপডেট : ০৫ জুন ২০২৪, ০৭:৫১ পিএম
অনলাইন সংস্করণ

নদীতে জাল ফেলতেই উঠে এলো অজগর সাপ

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় একটি পাঁচ কেজি ওজনের বার্মিজ অজগর সাপের বাচ্চা উদ্ধার। ছবি : কালবেলা
পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় একটি পাঁচ কেজি ওজনের বার্মিজ অজগর সাপের বাচ্চা উদ্ধার। ছবি : কালবেলা

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় একটি পাঁচ কেজি ওজনের বার্মিজ অজগর সাপের বাচ্চা উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত অজগর সাপটি দৈঘ্য প্রায় ৪ দশমিক ৫ ফিট এবং ওজন অনুমানিক ৫ কেজি।

বুধবার (৫ জুন) সকালে তেঁতুলিয়া উপজেলার ৬নং ভজনপুর ইউনিয়নের মুর্খাজোত গ্রাম সংলগ্ন করতোয়া নদীতে থেকে উদ্ধার করে বনবিভাগ।

স্থানীয় ও বন বিভাগ জানায়, উপজেলার ভজনপুর মূখাজোত গ্রামে করতোয়া নদীতে এক ব্যক্তি মাছ ধরার সময় তার জালে একটি অজগর সাপ দেখতে পান। সাপটি উদ্ধার করে বন বিভাগকে খবর দেয় স্থানীয়রা। পরে তেঁতুলিয়া উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান মো. নিজাম উদ্দীন খাঁন, উপজেলা সহকারী (ভূমি) মাহমুদুল হাসান উপস্থিত হয়ে সাপের বাচ্চাটিকে উপজেলা প্রশাসনের পক্ষে উদ্ধার করেন।

সংকটাপন্ন প্রাণী হওয়ায় বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ এর ৯ ধারা অনুযায়ী উক্ত বন্য প্রাণীটিকে উপযুক্ত প্রাকৃতিক পরিবেশ অবমুক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বনবিভাগের নিকট হস্তান্তর করা হয়।

এ বিষয়ে তেঁতুলিয়া বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা (বিট) নুরুল হুদা বলেন, পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় ৫ কেজি ওজনের এ সাপটির দৈর্ঘ্য প্রায় ৫ ফুট। আমরা পর্যবেক্ষণে রেখেছিলাম। উদ্ধার হওয়া সাপটিকে ঠাকুরগাঁও শিংড়া ফরেস্টে অবমুক্ত করা হবে।

বাংলাদেশ অধিদপ্তরের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা এবং তরুণ বন্যপ্রাণী গবেষক জোহরা মিলা জানান, অজগর নির্বিষ সাপ। এটি নিশাচর ও খুবই অলস প্রকৃতির, প্রয়োজন ছাড়া নড়াচড়াও করে না। এই প্রজাতিটি গাছে একাকী বাস করলেও শুধু প্রজননকালে জোড়া বাধে। সাধারণত মার্চ থেকে জুনের মধ্যে এদের প্রজননকাল। দেশের ম্যানগ্রোভ বন, ঘাসযুক্ত জমি, চট্টগ্রাম ও সিলেটের চিরসবুজ পাহাড়ি বনে এদের দেখা পাওয়া যায়। সাপটি সাধারণত মানুষের ক্ষতি করে না। খাদ্য হিসেবে এরা ইঁদুর, কচ্ছপের ডিম, সাপ, বন মুরগি, পাখি, ছোট বন্যপ্রাণী ইত্যাদি খায়। সাপটি নিজের আকারের চেয়েও অনেক বড় প্রাণী খুব সহজেই গিলে খেতে পারে।

জোহরা মিলা বলেন, চামড়ার জন্য সাপটি পাচারকারীদের লক্ষবস্তুতে পরিণত হয়েছে। ফলে আমাদের বনাঞ্চল থেকে এটি দিন দিন হারিয়ে যাচ্ছে। বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর তফসিল-২ অনুযায়ী এ বন্যপ্রাণীটি সংরক্ষিত, তাই এটি হত্যা বা এর যে কোনো ক্ষতি করা শাস্তিযোগ্য অপরাধ।

উল্লেখ্য, এর আগে গত ৬-৭ মাসের ব্যবধানে পঞ্চগড় সদর ও তেঁতুলিয়া উপজেলায় চারটি বার্মিজ অজগর সাপ দেখা দিলেও স্থানীয়দের সহায়তায় তিনটি উদ্ধার করেছে পঞ্চগড় বন বিভাগ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মসজিদ টার্গেট করে চালানো হচ্ছে বিমান হামলা

আর এক জয় দূরে মেসির মায়ামি!

নির্যাতনের তথ্য চেয়ে আ.লীগের বিশেষ বার্তা

পূজায় বুড়িমারীতে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৬ দিন

প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন : প্রধান উপদেষ্টার প্রেস সচিব

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা গ্রেপ্তার

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

জনবল নেবে স্যামসাং বয়সসীমা  ২১ থেকে ২৮ বছর 

বায়ুদূষণে শীর্ষে হ্যানয়, ঢাকার খবর কী

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

১০

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

১১

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

১২

পাচারের টাকায় আমিরাতে মিনি সিটি নিয়ে আসিফের স্ট্যাটাস

১৩

শেরপুরে ভয়াবহ বন্যায় ৭ জনের মৃত্যু

১৪

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

১৫

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১৬

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৭

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

১৮

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

১৯

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

২০
X