ঝালকাঠি প্রতিনিধি
প্রকাশ : ০৫ জুন ২০২৪, ০৪:১৬ পিএম
অনলাইন সংস্করণ

প্রণোদনার সার-বীজ ‘লুকিয়ে রেখেছিলেন’ আ.লীগ-যুবলীগ নেতা

বাম থেকে ইউপি সদস্য হেলাল সিকদার, ইউনিয়ন আ.লীগের সভাপতি মিঠু সিকদার ও যুবলীগ নেতা দীপক হালদার। ছবি : কালবেলা
বাম থেকে ইউপি সদস্য হেলাল সিকদার, ইউনিয়ন আ.লীগের সভাপতি মিঠু সিকদার ও যুবলীগ নেতা দীপক হালদার। ছবি : কালবেলা

ঝালকাঠির কাঠালিয়ায় কৃষি প্রণোদনার ১৯ বস্তা সার ও বীজ জব্দ করা হয়েছে। মঙ্গলবার (৪ জুন) সন্ধ্যায় উপজেলার আওরাবুনিয়া ইউনিয়ন পরিষদের সভাকক্ষ থেকে ১০ কেজি করে ৬ বস্তা আউশ বীজ ও ৫০ কেজি করে ৭ বস্তা সার জব্দ করে উপজেলা প্রশাসন। তার সূত্র ধরে ইউনিয়ন যুবলীগ নেতা দীপক হালদারের একটি বাসা থেকেও ৬ বস্তা ব্রী-ধান ২৮ জব্দ করা হয়েছে। তারা সরকারি প্রণোদনার এসব সার-বীজ ‘লুকিয়ে রেখেছিলেন’ বলে অভিযোগ উঠেছে।

এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কাঠালিয়া থানায় ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মিঠু সিকদারসহ ৩ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

মামলায় আসামিরা হলেন- যুবলীগ নেতা দীপক হাওলাদার, ইউপি চেয়ারম্যান মিঠু শিকদার ও ইউপি সদস্য হেলাল শিকদার। অভিযান চলাকালীন সময়ে ইউনিয়ন পরিষদে চেয়ারম্যানসহ কোনো ইউপি সদস্যকে দেখা যায়নি।

উপজেলা প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা যায়, দুপুরে স্থানীয় ১নং ওয়ার্ডের ইউপি সদস্য যুবলীগ নেতা মো. হেলাল উদ্দিন অটোরিকশায় পরিষদের গোডাউন থেকে সার ও বীজ গোপনে স্থানান্তর করার সময় স্থানীয় লোকজন তা দেখে ফেলে। পরে তারা কাঠালিয়া উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) বিষয়টি জানায়।

পরে সন্ধ্যায় ইউএনও মো. নেছার উদ্দিন ইউনিয়ন পরিষদে অভিযান চালান। এ সময় পরিষদের গোডাউনে ৬ বস্তা ব্রী-ধান ও ৭ বস্তা রাসায়নিক সার দেখতে পান। পরে স্থানীয় সাতানী বাজারের দীপক হাওলাদারের বাসা থেকে ৬ বস্তা ব্রী-ধান জব্দ করা হয়।

জব্দকৃত মালামালের মধ্যে রয়েছে ১২ বস্তা ধানবীজ ও ৭ বস্তা সার। এর মধ্যে ইউনিয়ন পরিষদ থেকে ৬ বস্তা ব্রি-৪৮ ধানের বীজ (প্রতিটিতে ১০ কেজি), যুবলীগ নেতা দিপক হাওলদারের পশ্চিম ছিটকী সাতানি বাজারের ভাড়া বাসা থেকে এমওপি (পটাশ) ৫ প্যাকেট, ডিএপি ২ বস্তা রাসায়নিক সার (বস্তায় ৫০ কেজি) ও ২ বস্তা ব্রি-৯৮, ৪ বস্তা ব্রি-৪৮ ধান বীজ উদ্ধার করা হয়েছে। জব্দকৃত মালামাল কাঠালিয়া থানা পুলিশের হেফাজতে নেওয়া হয়েছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. ইমরান বিন ইসলাম বলেন, উফসি আউশ ধান আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষকদের মাঝে বিনামূল্যে রাসায়নিক সার ও বীজ বিতরণ করা হয়। এ বছরের এপ্রিল মাসে উপজেলার ৩ হাজার ৭৫০ জন কৃষকের মাঝে কেজি আউশ বীজ, ড্যাপ সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি করে বিতরণ করা হয়।

তিনি বলেন, আওরাবুনিয়া ইউনিয়নে ইউনিয়নে বরাদ্দ ৬২৫ জন কৃষকের তালিকা অনুযায়ী ১০ জনের গ্রুপে অফিস থেকে সার ও বীজ বুঝে নেয় কৃষকরা। দুই মাস পেরিয়ে গেলেও সেই সার কৃষকদের মাঝে বিতরণ না করে তা পরিষদের গুদামে এবং স্থানীয় সাতানী বাজারের দীপক হাওলাদারের বাসায় মজুত রাখে।

এ ব্যাপারে আওরাবুনিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিঠু সিকদার জানান, ১০ কেজির ৬ প্যাকেট ধানের বীজ একজন চেয়ারম্যান কী কারণে চুরি করবেন? এ ধানের বীজের দামই বা কত? এটা কীভাবে ইউনিয়ন পরিষদ ভবনে এসেছে বা কারা এনেছে তা আমার জানা নেই। আমি এখন নির্বাচনী প্রচারে ব্যস্ত আছি।

যুবলীগ নেতা দিপক হাওলাদার বলেন, আওরাবুনিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য হেলাল সার ও বীজ আমার কাছে রেখে গেছেন। তখন তিনি আমাকে বলছেন এ মালামাল কয়েকজন কৃষকের। দুই তিন দিনের মধ্যে তাদের মাঝে বিতরণ করব।

মামলার বিষয়টি নিশ্চিত করে কাঠালিয়া থানার ওসি নাসির উদ্দিন সরকার বলেন, এ ঘটনায় ৩ জন আসামি করে উপজেলা কৃষি কর্মকর্তা একটি মামলা দায়ের করেছেন। বিষয়টি তদন্ত করে আসামিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার মো. নেছার উদ্দিন বলেন, তদন্তে ঘটনায় কে বা করা জড়িত তা বেরিয়ে আসবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সিমেন্ট শিল্পের সংকট ও সম্ভাব্য সমাধান শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নাফীসের সর্বশেষ শারীরিক অবস্থা জানাল বিসিবি

মাসজুড়েই বন্যার শঙ্কা

আবারও মহাসড়ক অবরোধ করলেন রাবি শিক্ষার্থীরা

পাবলিক বিশ্ববিদ্যালয়ে / চলমান শিক্ষক আন্দোলনের দ্রুত যৌক্তিক সমাধান জরুরি

কোয়ার্টারে ব্রাজিলের ম্যাচে আর্জেন্টিনার রেফারি

তিস্তার পানির ব্যবস্থাপনায় পাশে থাকবে মোদি জানালেন বাণিজ্য প্রতিমন্ত্রী

চুক্তিভিত্তিক নিয়োগ দেবে সেভ দ্য চিলড্রেন

চাঁদ জয়ের প্রস্তুতি নিতে শিশুদের আহ্বান প্রধানমন্ত্রীর

৬ষ্ঠ দিনেও আন্দোলনে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা

১০

টিউলিপ কী মন্ত্রী হচ্ছেন?

১১

বন্যা নিয়ে দুঃসংবাদ দুর্যোগ প্রতিমন্ত্রীর

১২

জিম্মিদের মুক্তিতে মার্কিন প্রস্তাবে সম্মত ফিলিস্তিনিরা

১৩

নিজ এলাকায় চিকিৎসা নিতে এমপিদের অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

১৪

দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হবে শিবচরে : আইনমন্ত্রী

১৫

তাঁতীবাজার সড়ক অবরোধ / গান-কবিতায় বেগবান হচ্ছে জবি শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন

১৬

প্রথম কার্য দিবসে কী করবেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী?

১৭

এসিআইয়ে অভিজ্ঞতা ছাড়া চাকরি, আছে বিদেশ ভ্রমণের সুবিধা

১৮

বাবাকে খুঁজে পেতে নড়াইলের তরুণী পাবনায়

১৯

এবার বেনজীরের ডুপ্লেক্স বাড়ি জব্দ

২০
X