সদরপুর-চরভদ্রাসন (ফরিদপুর) প্রতিনিধি
প্রকাশ : ০৪ জুন ২০২৪, ১০:১৬ পিএম
অনলাইন সংস্করণ

১৫ লাখ দাম হাঁকালো ‘সুলতান রাজা’

ফরিদপুরের ‘সুলতান রাজা’। ছবি : কালবেলা
ফরিদপুরের ‘সুলতান রাজা’। ছবি : কালবেলা

গায়ের রঙ সাদা ও কিছুটা কালো, পাগুলো সাদা, চলনে আভিজাত্যের ছোঁয়া। এ কারণে নাম রাখা হয়েছে ‘সুলতান রাজা’। ফরিদপুর সদরপুর উপজেলার ভাষানচর ইউনিয়নের ছইজদ্দিন মোল্লা ডাঙ্গী গ্রামের হারুন সরদার (৪৬) তিন বছর ধরে তাকে লালনপালন করেছেন। এবারের ঈদে ফ্রিজিয়ান জাতের এ ষাঁড়টিকে ১৫ লাখ টাকায় বিক্রি করতে চান হারুন সরদার।

জানা যায়, ‘সুলতান রাজা’ প্রতিদিন খড় ও ভুষিসহ মোট ১৬ কেজি খাবার খায়। বর্তমানে এর বয়স তিন বছরের একটু কম। এবার কোরবানির ঈদে ১৪ থেকে ১৫ লাখ টাকায় বিক্রি করার আশা সুলতান রাজাকে। গরুর হাটসহ সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমেও প্রচার হয়ে আসছে সুলতান রাজার কথা। ষাঁড়টির খাদ্য তালিকায় রয়েছে কাঁচা ঘাস, খড়, গমের ভুসি, চালের কুঁড়া, ভুট্টা, ডালের গুঁড়া ও ছোলা। সব মিলিয়ে দিনে প্রায় ২০ কেজি খাবার খায় গরুটি।

গরুর পরিচর্যাকারী শিউলি আক্তার বলেন, অনেক আদর করে ছেলের মতন সুলতান রাজাকে লালনপালন করা হয়েছে। তাকে আদর করলে সে খুশি হয়। তাকে ভালোবাসলে সেও সাড়া দেয়, আর উল্টো হলে লাথি-গুঁতা দেয়। আমি মাঝে মাঝে চুমো খাই। সকাল থেকে শুরু করে রাত পর্যন্ত আমি সুলতানকে দেখাশোনা করি।

গরুটির মালিক কৃষক হারুন সরদার বলেন, আমি গরুর খামারি নন। কিন্ত এর আগে অনেক গরু পালন করেছি। তেমনই তিন বছর আগে শখ করে পোষা শুরু করে এ গরুটি। যখন জানতে পারি এটি বড় জাতের গরু, তখন সে নিয়ত করি তা বড় করে বিক্রি করবো।

তিনি বলেন, আমি গরুটিকে মোটাতাজাকরণের জন্য কোনো প্রকাশ ওষুধ ও ফিড খাওয়াইনি। প্রাকৃতিকভাবেই দিন দিন গরুটির ওজন বেড়ে ১ হাজার ২০০ কেজিতে এসে দাঁড়ায়। প্রাণিসম্পদ কর্মকর্তাদের সহযোগিতা ছাড়াই এটি লালনপালন করেছি। ডিজিটাল স্কেলের মাধ্যমে গরুটির ওজন নিশ্চিত হওয়া গেছে। আমি গরুকে ঘাস, খড় ও ভুসি, কুড়া খাওয়াই। আর আশা এবার কোরবানির ঈদে 'সুলতান রাজাকে' ১২ থেকে ১৫ লাখ টাকায় বিক্রি করবো।

সদরপুর উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা. এ কে এম আসজাদ বলেন, সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে সুলতান রাজা নামে ষাঁড়টি লালনপালন করেছেন মালিক। কোনো সৌখিন ক্রেতা ষাঁড়টি উপযুক্ত দাম দিয়ে কিনলে মালিক উৎসাহিত হবেন।

তিনি বলেন, আবার এই উপজেলায় ৯০৭টি খামারে ছোট বড় মাঝারি আকারের হলেস্টাইন ফ্রিজিয়াম, জার্সি, ব্রাউই সুইট, নওরেজিয়ান রেড, লাল, ব্রাহামা এবং সাদা হলেস্টাইন ও দেশীসহ বিভিন্ন জাতের প্রায় ২ হাজার ৪৩০টি ষাড়, ১৩৫টি গাভী, ১০ হাজার ৮৬০টি ছাগল ও ১৫টি ভেড়াসহ মোট ১৩ হাজার ৪৪০টি পশু কোরবানীর জন্য প্রস্তুত করা হচ্ছে। স্থানীয় চাহিদা পূরন করেও রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন জায়গায় বিক্রি হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আ ব ম আব্দুল মালেক, একজন আদর্শ শিক্ষকের প্রতিচ্ছবি

দেশবাসী সত্যিকার একটি আইনের শাসনের সরকার চায় : রিজভী 

খানসামা সাংবাদিক ফোরামের আহ্বায়ক মাসুদ, সদস্যসচিব জসিম

মাশরাফীকে মুশফিকের শুভেচ্ছা

বিদেশে শ্রমিক পাঠানোর নামে প্রতারণা, গ্রেপ্তার ২

প্রেমের টানে ইন্দোনেশিয়ান তরুণী কুমিল্লায়

বিজয়কে কোনোভাবেই ব্যর্থ হতে দেওয়া যাবে না : সেলিম উদ্দিন

অর্ধেক বয়সের নায়িকার সঙ্গে এবার রণবীরের রোমান্স

পূজার খোঁজখবর নিতে ঢাকেশ্বরী মন্দিরে যাচ্ছেন সেনাপ্রধান

রিয়াদের অবসর ইস্যুতে কী বললেন আশরাফুল

১০

বন্যা পরিস্থিতির অবনতি, কী বলছে আবহাওয়া অফিস?

১১

দুর্গাপূজায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা: ডিবিপ্রধান

১২

ব্রাহ্মণপাড়ায় সড়কের ওপর বাঁশের সাঁকো!

১৩

ইরানের পরবর্তী পরিকল্পনা জানালেন আলী খামেনি

১৪

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

১৫

ফেসবুক থেকে আয় করা সহজ হচ্ছে

১৬

আট মাসে বজ্রপাতে মৃত্যু ২৯৭

১৭

অবৈধভাবে সীমান্ত পারাপারের সময় আটক ৬

১৮

ডিবি কার্যালয়ে আয়নাঘর থাকবে না

১৯

টাইগারদের বিপক্ষে কেমন হবে ভারতের একাদশ?

২০
X