মঠবাড়িয়া (পিরোজপুর) প্রতিনিধি
প্রকাশ : ০৪ জুন ২০২৪, ০১:০৩ পিএম
অনলাইন সংস্করণ

৪টি দিয়ে শুরু করে ২৬০টি গরুর মালিক হুমায়ুন

কোরবানির জন্য প্রস্তুত রাখা হয়েছে গাজী অ্যাগ্রো ফার্মের গরু। ছবি : কালবেলা
কোরবানির জন্য প্রস্তুত রাখা হয়েছে গাজী অ্যাগ্রো ফার্মের গরু। ছবি : কালবেলা

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার প্রত্যন্ত গ্রাম ছোট মাছুয়া। এ গ্রামে থেকে হুমায়ুন কবিরের চলার পথটা সহজ ছিল না। জীবনে চলার শুরুতে কয়েকবার হোঁচটও খেয়েছেন। তবে দমে যাননি। পরিবারের পরামর্শ নিয়ে ২০০০ সালে নিজের জমানো কিছু টাকা দিয়ে ৪টি গরু কিনে শুরু করেন শখের খামার।

সেখান থেকে পেছন ফিরে আর তাকাতে হয়নি। ৪টি গরু দিয়ে শুরু করে বর্তমানে তার খামারে গরু রয়েছে ২৬০টি। এ বছর কোরবানি উপলক্ষে ২৬০টি গরুর মধ্যে ১১০টি গরু বিক্রির জন্য প্রস্তুত করেছেন তিনি।

মঠবাড়িয়া উপজেলা থেকে ১২ কিলোমিটার তুষখালী ইউনিয়নের ৪নং ওয়ার্ডের রাস্তার পাশে দেখা মিলবে গাজী অ্যাগ্রো ফার্মের। খামারের প্রবেশ মুখ দেখলে কিছু মনে না হলেও খানিকটা ভেতরে গেলে দেখা মিলবে বিশাল এ খামার। আধুনিক পদ্ধতিতে তৈরি করা হয়েছে খামারটি। গরু চুরি থেকে রক্ষা করতে নেওয়া হয়েছে আধুনিক ব্যবস্থা।

এখন খামারটি দেখাশোনা করেন হুমায়ন কবিরের ছেলে নাসির উদ্দিন। খামারে ৩৫ জন যুবকের কর্মসংস্থান হয়েছে। খামার পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, সময়মতো খাবার দেওয়া, গরুর যত্ন নেওয়াসহ খামারের বিভিন্ন কাজের জন্য রাখা হয়েছে তাদের।

খামারে রয়েছে বিভিন্ন জাতের ইন্ডিয়ান বোল্ডার, অস্ট্রেলিয়ান, নেপালিসহ অনেক জাতের গরু। এসব গরু সংগ্রহ করা হয় রাজশাহী, নওগাঁ, নাটোর জেলার বিভিন্ন এলাকা থেকে। এর মধ্যে অস্ট্রেলিয়ান জাতের ৫টি গরু রয়েছে। যেগুলোর ওজন হয়েছে প্রায় ৩০ মণ করে।

খামারে কর্মরত শ্রমিক হাসান কালবেলাকে বলেন, প্রায় পাঁচ বছর ধরে এ খামারে কাজ করি। আগে গ্রামে সব সময় কাজ থাকত না। সংসারে অভাব-অনটন লেগে থাকত। খামারে কাজ করায় প্রতি মাসে ভালো বেতনও পাই।

খামারের আরেক শ্রমিক মুসা হোসেন বলেন, আমি খামারে সাধারণত গরুর গোসল করাই আর দুধ দহন করি। সারা দিনে অনেক গুরুর দুধ দহন করতে হয়। এতে যা পারিশ্রমিক পাই তা দিয়ে সংসার খুব ভালোভাবে চলে যায়।

খামারের ইনচার্জ শরিফুল আলম নান্নু বলেন, এখানে যে গরু আছে সেগুলোর পরিচর্যা ও দেখাশোনা করি। মোটাতাজাকরণ করার জন্য আমরা কোনো ওষুধ ব্যবহার করি না। শুধু দানাদারযুক্ত খাবার দেই গরুগুলোকে।

হুমায়ুন কবিরের ছেলে নাসির উদ্দিন বলেন, শখের বয়সে আমার বাবা জমানো টাকা দিয়ে ৪টা গরু কিনে। এখন আমার খামারে ২৬০টি গরু রয়েছে। এ বছর কোরবানি উপলক্ষে ২৬০টি গরুর মধ্যে ১১০টি গরু বিক্রির জন্য প্রস্তুত করা হয়েছে। আমরা গমের ভূসি, ভুট্টা, ছোলা এবং প্রতিদিন তিনবার করে গোসল করাই। খামারে প্রতিদিন ৩৫ জন শ্রমিক কাজ করে। তাদের একটা কর্মসংস্থানের ব্যবস্থা করতে পেরে ভালো লাগছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহা. নুর আলম কালবেলাকে বলেন, কোরবানি উপলক্ষে মঠবাড়িয়া উপজেলায় ছোট বড় মিলে ১২৮৭টি পারিবারিক ও বাণিজ্যিক খামারে ৯ হাজার ৭০০ পশু লালনপালন করা হচ্ছে। স্থানীয়ভাবে চাহিদা পূরণ করে পাশাপাশি অন্য উপজেলার বাজারে পশু বিক্রির উদ্দেশ্যে নিয়ে যাওয়া যাবে।

তিনি বলেন, ছোট মাছুয়াতে পশুপালনের যে উদ্যোগটি নিয়েছে এটি আদর্শ একটি খামার। কোনো মোটাজাতকরণ ওষুধ ছাড়াই দানাদার খাবার খাইয়ে গরুকে লালন পালন করে যাচ্ছে। হুমায়ুন কবির ও তার ছেলে নাসির উদ্দীন অনেক দিন ধরে খামারের সঙ্গে রয়েছেন। আমি আশা করছি, তিনি আরও ভালো কিছু করবেন। আমাদের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা থাকবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সংলাপে যোগ দিতে যমুনায় জামায়াতের নেতারা

রাজধানীতে সন্ত্রাসী হামলায় আহত সাংবাদিক

সাবেক ডিবিপ্রধান হারুনকে নিয়ে কথা বললেন নতুন ডিবিপ্রধান

বিশ্ব শিক্ষক দিবস / বিশ্বায়ন ও এসডিজিসের আলোকে দেশের শিক্ষা ও শিক্ষক সমাজ

বৈষম্যবিরোধী ঐক্য কর্মচারীদের কর্মসূচি সাময়িক স্থগিত দাবিতে অনঢ় থাকার ঘোষণা

গয়না নিয়ে পালাল প্রেমিক, বিয়ের দাবিতে অনশনে প্রেমিকা

‘আমরা এখনো শ্রদ্ধার স্বর্ণ শিখরে রেখেছি শিক্ষকদের’

সিরাত মাহফিল শুরু

আশুলিয়ায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলার অভিযোগ 

টি-টোয়েন্টিতে না থেকেও ‘আছেন’ সাকিব

১০

একের পর এক ধর্ষণ, যুবকের ৪২ বার যাবজ্জীবন

১১

অন্তর্বর্তী সরকারের প্রধান কাজ দ্রুত নির্বাচন করা : নাজমুল হাসান 

১২

ইচ্ছা থাকলেও সামর্থ্যের অভাব রয়েছে : শিক্ষা উপদেষ্টা

১৩

যৌথবাহিনীর অভিযানে অস্ত্রসহ গ্রেপ্তার ৩

১৪

প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে কোন দলে কারা রয়েছেন

১৫

আ.লীগ ছাড়ার ঘোষণা দিলেন অধ্যক্ষ মোশাররফ হোসেন

১৬

দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার মনন

১৭

প্রশাসনে এখনো স্বৈরাচারের ভূত বসে আছে : মির্জা ফখরুল

১৮

অনেক বিতর্ক হয়েছে, এবার কাজে ফেরার ইঙ্গিত দিলেন কঙ্গনা

১৯

প্রধান উপদেষ্টার সঙ্গে বিএনপির বৈঠক চলছে

২০
X