চট্টগ্রাম ব্যুরো
প্রকাশ : ০৩ জুন ২০২৪, ০৩:৫৯ পিএম
অনলাইন সংস্করণ

চট্টগ্রামে ঘূর্ণিঝড় রিমালে ক্ষতি সাড়ে ৪২ কোটি ৭২ লাখেরও বেশি

ঘূর্ণিঝড় রিমালে ডুবে যায় চট্টগ্রাম নগরী। ছবি : কালবেলা
ঘূর্ণিঝড় রিমালে ডুবে যায় চট্টগ্রাম নগরী। ছবি : কালবেলা

ঘূর্ণিঝড় রিমালে চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় ৪২ কোটি ৭২ লাখ ৬১ হাজার ১৭৪ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। রোববার (২ জুন) চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয়ের ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. ছাইফুল্লাহ মজুমদার এই তথ্য জানান।

সাইফুল্লাহ মজুমদার বলেন, ঘূর্ণিঝড় রিমালে সাড়ে ৪২ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে দ্বীপ উপজেলা সন্দ্বীপে। এ উপজেলায় ক্ষয়ক্ষতির পরিমাণ ২৮ কোটি ৮৮ লাখ ২৫ হাজার ১৭৪ টাকা। এছাড়া বাঁশখালী উপজেলায় ১ কোটি ৪ লাখ ৮৫ হাজার টাকার, লোহাগাড়ায় ৩৯ লাখ ৭৫ হাজার টাকা, আনোয়ারা উপজেলায় ১ কোটি ২৭ লাখ ৯০ হাজার টাকা, কর্ণফুলী উপজেলায় ৫৮ লাখ টাকা এবং চন্দনাইশ উপজেলায় ৭ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

অপরদিকে, সীতাকুণ্ড উপজেলায় ১ কোটি ১৪ লাখ ৫২ হাজার ৫০০ টাকার, মিরসরাই উপজেলার ২ কোটি ৩৯ লাখ ৩৩ হাজার ৫০০ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। তবে জেলার ১৫টি উপজেলার মধ্যে হাটহাজারী, রাউজান, রাঙ্গুনিয়া, বোয়ালখালী, ফটিকছড়ি, পটিয়া ও সাতকানিয়াসহ মোট ৭টি উপজেলায় কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

উল্লেখ্য, গত ২৬ মে রাতে বাংলাদেশ উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় রিমাল। আবওহাওয়ার পূর্বাভাসে অগ্রিম প্রস্তুতি নেওয়ার পরও বন্দর নগরী চট্টগ্রামে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে এড়ানো যায়নি ক্ষয়ক্ষতি। ডুবে গেছে নগরী, সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। নিম্নাঞ্চলের কোথাও উঠেছে হাঁটু পানি, কোথাও কোমর সমান।

এমন পরিস্থিতি মানুষকে ফেলেছে বিপাকে। ডুবে গেছে খোদ চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরীর বাড়িও। পানিবন্দি হয়ে পড়েন তিনি। শুধু মেয়রই নন, দিনভর এই দুর্ভোগে পড়েন নগরবাসী। তিন চাকা ও চার চাকার পরিবহন চলাচল করতে না পারায় সড়কে চলেছে নৌকা। দাপট দেখায় রিকশাও।

২০ টাকার ভাড়া ১০০ টাকা পর্যন্ত গুনতে হয়েছে যাত্রীদের। পানি ঢুকেছে দোকানপাট ও বাসাবাড়িতে। এতে নষ্ট হয়েছে দোকানের মালামাল ও বাড়ির আসবাবপত্র। সুনির্দিষ্টভাবে বলা না গেলেও অনুমান করে বলা যায়, এই ক্ষতি পৌঁছাবে কোটি টাকায়। অন্যদিকে টানা বাতাস ও থেমে থেমে বৃষ্টিতে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে পাহাড়। ধসের শঙ্কা রয়েছে যে কোনো মুহূর্তে। এরইমধ্যে তাদের উদ্ধারে মাঠে নেমেছে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টরা। উদ্ধার করা হয়েছে ১২ হাজারেরও বেশি মানুষকে। দুর্গত মানুষের জন্য খোলা হয় এক হাজার ৩৪টি আশ্রয়কেন্দ্র। প্রস্তুত করা হয় ২২১টি মেডিকেল টিম।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সকালের মধ্যে দেশের ১৮ অঞ্চলে ঝড়ের আভাস

৫ অক্টোবর : নামাজের সময়সূচি

আজও কি দিনভর সারাদেশে বৃষ্টি হতে পারে?

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বিদ্যালয়ে কোনোরকম উচ্ছৃঙ্খলতা ছিল না

নারায়ণগঞ্জে বিপুল পরিমাণ ভারতীয় কাপড় জব্দ

ইদানীং শিক্ষকদের এক ধরনের হেয় করার প্রবণতা তৈরি হয়েছে

মানুষ হয়ে ওঠার শিক্ষা খুব জরুরি

কক্সবাজার সড়ক দুর্ঘটনায় ছাত্রদল নেতা নিহত

শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে যে বন্ধন সেটি ছিন্ন হয়ে গেছে

১০

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

১১

শিক্ষকদের শিক্ষাবাণিজ্য থেকে বেরিয়ে আসতে হবে

১২

হুইলচেয়ারে বসেই আলো ছড়াচ্ছেন ফয়সাল

১৩

হেঁটে এক টাকায় জ্ঞান বিলিয়ে যাচ্ছেন লুৎফর রহমান

১৪

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী মারা গেছেন

১৫

ময়মনসিংহে মায়ের হাতে মেয়ে খুন

১৬

কোনো অন্যায়কে প্রশ্রয় দেওয়া হবে না : সুলতান সালাউদ্দিন টুকু

১৭

টিসিবির পণ্যসহ আটক বিএনপির সেই সভাপতিকে অব্যাহতি

১৮

বাংলা ভাষাকে ‘ধ্রুপদী ভাষা’র মর্যাদা দিল ভারত

১৯

রাজশাহী মহানগর আ.লীগের সাধারণ সম্পাদক গ্রেপ্তার

২০
X