নুরুল ফেরদৌস, কালীগঞ্জ (লালমনিরহাট) প্রতিনিধি
প্রকাশ : ০১ জুন ২০২৪, ০২:১২ পিএম
অনলাইন সংস্করণ

গরুর খামার করেই পাঁচতলা বাড়ির মালিক সোলাইমান

ইউপি সদস্য সোলেমান গনির খামার ও পাঁচ তলা বাড়ি। ছবি : কালবেলা
ইউপি সদস্য সোলেমান গনির খামার ও পাঁচ তলা বাড়ি। ছবি : কালবেলা

দেশের জনসাধারণ পরিবারের পুষ্টির চাহিদা পূরণে গরু পালন করে আসছেন খামারিরা। বর্তমানে গরু পালন করে শুধু পুষ্টির চাহিদাই পূরণ নয়, অর্থনৈতিক ও বাণিজ্যিকভাবে লাভবান হয়েছেন অনেক গরু খামারি। এদেরই একজন লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার চলবলা ইউনিয়নে নিথক গ্রামের ইউপি সদস্য সোলেমান গনি। তিনি একজন সফল খামারি। ভাই ভাই ডেইরি ফার্ম থেকে বাৎসরিক আয় দিয়ে তিনি নির্মাণ করেছেন একটি পাঁচতলা বাড়ি। দুগ্ধ গাভি পালনে একজন সফল খামারি হিসেবে এই অঞ্চলে মানুষের কাছে ব্যাপক পরিচিত লাভ করেছেন সোলেমান গনি।

সম্প্রতি কালীগঞ্জ উপজেলার চলবলা ইউনিয়নের নিথক গ্রামে নিজ বাড়িতে গড়ে তুলেছেন ভাই ভাই নামের একটি ডেইরি ফার্ম। দেশি-বিদেশি মিলে ৩০টি গাভি ও ২২টি ষাঁড় ভাই ভাই ডেইরি ফার্ম থেকে এবার কোরবানি ঈদের জন্য ১০টি গরু প্রস্তুত করা হয়েছে তার খামারে। এ খামার থেকে প্রতিদিন ১৪০ লিটার দুধ উৎপাদন হয়। এসব গরুর জন্য নিয়মিত বাজার থেকে ঘাস ক্রয় করে গরুকে খাওয়ান তিনি।

জানা গেছে, ২০২০ সালে বিদেশি তিনটি দুগ্ধ গাভি পালনের মধ্য দিয়ে খামারের কাজ শুরু করেন তিনি। কয়েক বছরের ব্যবধানে তার খামারে এখন ছোট-বড় মিলিয়ে মোট ৫২টি গরু রয়েছে।

সরেজমিনে দেখা যায়, ভাই ভাই ডেইরি ফার্মের খামারের পরিষ্কার-পরিচ্ছন্নতা ও দেখভালের জন্য রয়েছেন ৬ জন শ্রমিক। তারা দিনরাত পরিশ্রম করেন। এদের কেউ গরুকে ঘাস খাওয়াচ্ছেন, কেউ আবার গাভি থেকে দুধ নেওয়ার এবং বাজারজাত করার কাজ করছেন। কেউবা গোবরগুলোকে গ্যাসের কাজে ব্যবহার করার জন্য ব্যস্ত রয়েছেন। এ ছাড়া নিজস্ব কৃষি জমিতে সবজি উৎপাদনে জৈবসার হিসেবে গোবর ব্যবহার করছেন। উন্নত জাতের এ ফ্রিজিয়ান ৩৫টি গাভিতে তার খামার পরিপূর্ণ হয়ে আছে ৩৫টি গাভির ভেতর ৯টি গাভি দুধ দিচ্ছে। বাকি গাভিগুলো খুব অল্প দিনের মধ্যে বাচ্চা দেবে বলেও তিনি জানান। প্রতিদিন গড়ে ১৪০ কেজির বেশি দুধ বিক্রি হচ্ছে তার খামারে। এতে প্রতিদিন প্রায় ৭ হাজার টাকা আয় হয়, যা থেকে মাসিক আয় হয় ১ লাখ ৯০ হাজার টাকা এবং প্রতি বছরে আয় হয় ২২ লাখ ৬০ হাজার টাকা।

ভাই ভাই ডেইরি ফামের্র মালিক সোলাইমান গনি কালবেলাকে বলেন, আমার শিয়ালখোওয়া বাজারে আমার একটি হোটেল রয়েছে। শাপলা হোটেলের জন্য বাজার থেকে দুধ কিনে হোটেল চালাতে খুবই কষ্ট হতো। সেই সুবাদে স্থানীয় হাট থেকে মাত্র ৯৫ হাজার টাকায় ২০২০ সালে তিনটি বিদেশি গরু ক্রয় করি। বর্তমানে আমার খামারে কাজ করে ৬টি শ্রমিকের পরিবার চলে। তবে ধীরে ধীরে এর চেয়ে আরও বড় পরিসরে খামার করার চিন্তাভাবনা রয়েছে। তবে বর্তমানে গরুর খাবারের দাম বেড়ে যাওয়ায় হিমশিম খেতে হচ্ছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি স্লোগান দিয়েছিলেন, বদলে যাবে দেশ, দুধ-মাংসের বাংলাদেশ। সেই স্লোগানকে সামনে রেখে যদি গরুর খাদ্যের সিন্ডিকেটটা ভেঙে একটু সহযোগিতা করে, তাহলে আমারা যারা উদ্যোক্তা আছি তারা সফল হতে পারব। কারণ যখন ৭০০ টাকা ফিডের বস্তা ছিল, তখনও কিন্তু দুধের দাম ৫০ টাকা ছিল। এখন ১৩শ টাকা ফিটের বস্তা এখনও দুধের দাম ৫০ টাকা। তাহলে কীভাবে সম্ভব, আমরা কীভাবে টিকে থাকব। বর্তমানে আমার এখানে প্রায় ১ কোটি ৩০ লাখ টাকার গরু রয়েছে। শেড নির্মাণে আমার প্রায় ৬-৭ লাখ টাকা ব্যয় হয়েছে। সরকারিভাবে এখনো আমি কোনো কিছু পাইনি। তবে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আমার খামার পরিদর্শন করে গেছেন।

বেকার যুবকদের উদ্দেশে তিনি বলেন, আমার মতো উদ্যোক্তা হতে পারেন। ব্যাপক হারে না হলেও দুই-চারটা গরু দিয়ে আপনারা শুরু করতে পারেন। এতেই একজন সফল খামারি হিসেবে পরিচিত হতে পারেন।

এ ব্যাপারে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোশারফ হোসেন কালবেলাকে বলেন, ভাই ভাই ডেইরি ফার্ম দেখেছি। গরুগুলোও ভালো স্বাস্থ্যবান। সরকারি সহায়তা পাওয়ার যোগ্য। খামারটি বেশ সম্ভাবনাময়। সরকারি সহায়তা পেলে আরও ভালো করতে পারে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কোনো অন্যায়কে প্রশ্রয় দেওয়া হবে না : সুলতান সালাউদ্দিন টুকু

টিসিবির পণ্যসহ আটক বিএনপির সেই সভাপতিকে অব্যাহতি

বাংলা ভাষাকে ‘ধ্রুপদী ভাষা’র মর্যাদা দিল ভারত

রাজশাহী মহানগর আ.লীগের সাধারণ সম্পাদক গ্রেপ্তার

শেরপুরে বন্যাকবলিত মানুষের পাশে বিজিবি

চট্টগ্রামে ফের তেলের ট্যাংকারে ভয়াবহ আগুন

আসিয়ানে অন্তর্ভুক্ত হতে মালয়েশিয়ার সমর্থন চায় বাংলাদেশ

খুলনায় সংঘর্ষের ঘটনায় বিএনপির ৪ নেতাকে বহিষ্কার

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ৫ পরিচালকের যোগদান

দুর্গাপূজার প্রতিমা ভাঙচুর, বাকেরগঞ্জ থানার ওসি প্রত্যাহার

১০

আন্দোলনে নিহত ৩ যুবকের মরদেহ উত্তোলনের নির্দেশ

১১

মালয়েশিয়ায় আরও জনশক্তি পাঠাতে সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি

১২

সিলেটে পিকআপ চাপায় প্রাণ গেল পুলিশ কর্মকর্তার

১৩

খুলনায় বিএনপির সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১৫

১৪

চবির হলে আসন বরাদ্দে বৈষম্য, ক্ষুব্ধ শিক্ষার্থীরা

১৫

মসজিদে তালা দিয়ে দোকানে দুর্বৃত্তের হামলা

১৬

‘নারী অধিকার কমিশন’ গঠনের দাবিতে সংহতি সমাবেশ

১৭

দলীয়করণমুক্ত ক্রীড়াঙ্গন গড়তে চাই : আমিনুল হক

১৮

লেবানন-ফিলিস্তিন নিয়ে অবশেষে হুঁশ ফিরল সৌদির?

১৯

ইসরায়েলে হামলা চালিয়ে নেতানিয়াহুর ফাঁদে পা দিল ইরান!

২০
X