সাভার প্রতিনিধি
প্রকাশ : ৩০ মে ২০২৪, ০৬:২৪ পিএম
আপডেট : ৩১ মে ২০২৪, ১২:১০ এএম
অনলাইন সংস্করণ

সাভারে সাংবাদিককে হুমকি ও মারধরের প্রতিবাদ

সাভারের মুক্তির মোড় এলাকায় সাভার প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেন সাংবাদিকরা। ছবি : কালবেলা
সাভারের মুক্তির মোড় এলাকায় সাভার প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেন সাংবাদিকরা। ছবি : কালবেলা

সাভারে কারখানা দখলের সংবাদ সংগ্রহ করতে গেলে সাংবাদিকদের ওপর হামলা করা হয়। এতে হামলা ও নাশকতা মামলার আসামির তথ্য চাওয়ায় সাংবাদিককে হুমকি দেওয়া হয়। এ ঘটনার প্রতিবাদে মানববন্ধন করেছেন সাভার প্রেস ক্লাবসহ স্থানীয় সাংবাদিকরা।

বৃহস্পতিবার (৩০ মে) সকালে সাভারের মুক্তির মোড় এলাকায় সাভার প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

ভুক্তভোগী সাংবাদিকরা হলেন, ডেইলি স্টার ও নাগরিক টেলিভিশনের সাভার প্রতিনিধি আখলাকুল রহমান আকাশ এবং দৈনিক দেশ রূপান্তর ও ডেইলি অবজারভারের সাভার প্রতিনিধি মো. ওমর ফারুক।

এর আগে, গত সোমবার (২৬ মে) সাভার পৌরসভার ভাগলপুর এলাকার একটি সিরামিকস কারখানায় সংবাদ সংগ্রহ করতে গিয়ে এক পক্ষের হামলায় আহত হন সাংবাদিক আখলাকুল রহমান আকাশ। এর আগে (২১ মে) সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়নের রাজফুলবাড়িয়া এলাকায় একটি তৈরি পোশাক কারখানার অভ্যন্তরে জামায়াত নেতার অবস্থান ও কার্যক্রম পরিচালনার অভিযোগের বিষয়ে মোবাইল ফোনে তথ্য জানতে চাইলে সাংবাদিক ওমর ফারুককে অকথ্য ভাষায় গালাগাল ও জেলে পাঠানোর হুমকি দেন কারখানা মালিক।

মানববন্ধনে বক্তারা বলেন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতা আজ হুমকির মুখে। দেশে সাংবাদিকেরা সংবাদ সংগ্রহ করতে নানা সময়ে পরিকল্পিত হামলার শিকার হচ্ছেন। এতে সমাজের অসংগতি তুলে ধরা দিন দিন কঠিন হয়ে পড়ছে। সাংবাদিকদের নির্যাতনকারী ব্যক্তিদের শাস্তি না হওয়ায় অপরাধপ্রবণতা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। কার ইন্ধনে সাংবাদিককে পেটানো হলো তা দ্রুত খতিয়ে বের করে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হলে ভবিষ্যতে আর কেউ সাংবাদিকদের গায়ে হাত তুলতে সাহস পাবে না ।

মানববন্ধন থেকে প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক গোবিন্দ আচার্য বলেন, আমরা এর আগেও দেখেছি আমাদের সাংবাদিক ভাইদের ওপর বিভিন্ন মামলা-হামলার ঘটনা ঘটেছে। এরই পরিপ্রেক্ষিতে বেঙ্গল সিরামিক কারখানার মালিকানা নিয়ে দ্বন্দ্বে কারখানার ভেতর গণ্ডগোলের খবর সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হন দ্য ডেইলি স্টারের সাংবাদিক আখলাকুর রহমান। সেখানে তাকে পিটিয়ে গুরুতর আহত করে তারা। আমরা সাংবাদিকরা তো কারখানার মালিক হতে চাই না। আমরা গিয়েছি তথ্য সংগ্রহ করতে। এরজন্য কি আমাদের মার খেতে হবে?

তিনি আরও বলেন- অন্যদিকে আমাদের আরেক সহকর্মী দৈনিক দেশ রূপান্তরের সাংবাদিক ওমর ফারুক এক জামায়াত নেতার তথ্য জানতে চাওয়ায় এক কারখানা মালিক অকাথ্য ভাষায় গালাগাল করে জেলে পাঠানোর হুমকি দিয়েছে। সাংবাদিকদের তথ্য চাওয়াটা কি অপরাধ? আমরা কি অপরাধী? আমরা এসব ঘটনার সুষ্ঠু বিচারের দাবি জানাচ্ছি। এসব ঘটনার সুষ্ঠু বিচার না পেলে আগামীতে আরও জোড়ালো আন্দোলন গড়ে তোলা হবে।

প্রেস ক্লাবের সভাপতি নাজমুস সাকিব বলেন, আমরা সাংবাদিকরা তো অপরাধী না। একটি অপরাধ সংগঠিত হলে সেখানে নিউজের জন্য তথ্য সংগ্রহ করতে যাবো এটাই স্বাভাবিক। কিন্তু সেখানে গিয়েও যদি আমাদের হামলা ও হুমকির শিকার হতে হয় তাহলে আমরা যাবো কোথায়? আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও দোষীদের সর্বোচ্চ শাস্তির দাবি জানাই। যদি দ্রুত দোষীদের আইনের আওতায় না আনা হয় তাহলে আমরা আরও কঠোর আন্দোলনে যাবো।

উল্লেখ্য, গত সোমবার (২৬ মে) সাভারের ভাগলপুর এলাকায় বেঙ্গল ফাইন সিরামিক লিমিটেড নামের একটি সিরামিক কারখানা দখলের অভিযোগ পেয়ে সেখানে তথ্য সংগ্রহে গিয়ে ছবি ও ভিডিও ধারণ করছিলেন সাংবাদিক আকাশ।‌ এ সময় কারখানার একপক্ষের লোকজন তাকে মারধর করেন এবং মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে যায়। পরে খবর পেয়ে তার সহকর্মীরা গিয়ে আহত ওই সাংবাদিককে উদ্ধার করে চিকিৎসার ব্যবস্থা করে। এ ঘটনায় ভুক্তভোগী সাংবাদিকের দায়ের করা মামলায় দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

অন্যদিকে গত ২১ মে সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়নের রাজফুলবাড়ীয়া এলাকায় একেএইচ নিটিং এন্ড ডায়িং নামে একটি তৈরি পোশাক কারখানার কর্মকর্তা বিস্ফোরক দ্রব্য ও নাশকতামূলক কর্মকাণ্ডের মামলায় ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি আবুল বাশারের বিরুদ্ধে কারখানাটির ভেতরে সাংগঠনিক কার্যক্রম পরিচালনার পাশাপাশি তার নিজ বাসভবনে সংগঠনের কার্যক্রম পরিচালনা করার অভিযোগ এনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর লিখিত অভিযোগ করেন স্থানীয় বাসিন্দা হাসান মন্ডল।

এ বিষয়ে বক্তব্য নেওয়ার জন্য কারখানাটির সামনে গেলে কারখানার সহকারী ব্যবস্থাপক রাফি সাংবাদিকদের সঙ্গে অসদাচরণ ও দেখে নেওয়ার হুমকি প্রদান করেন। পরে বিষয়টি নিয়ে প্রতিষ্ঠানটির ব্যবস্থপনা পরিচালক মো. আবুল কাশেমের কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনিও সাংবাদিক ওমর ফারুককে অকথ্য ভাষায় গালিগালাজ করে পুলিশে ধরিয়ে দেওয়ার হুমকি দেন এবং নিজেকে ক্ষমতাবান দাবি করে থানার ওসির কাছ থেকে তার সম্পর্কে জেনে নিতে বলেন। এ ঘটনায় ভুক্তভোগী সাংবাদিক সাভার মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করেছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X