চাটমোহর (পাবনা) প্রতিনিধি
প্রকাশ : ৩০ মে ২০২৪, ০৫:০৮ পিএম
অনলাইন সংস্করণ

উৎপাদন কম হওয়ায় হতাশ লিচু চাষিরা

পাবনার চাটমোহরে লিচু বাগান। ছবি : কালবেলা
পাবনার চাটমোহরে লিচু বাগান। ছবি : কালবেলা

বিরূপ আবহাওয়ার কারণে চলতি মৌসুমে পাবনার চাটমোহরে লিচুর উৎপাদন কম হয়েছে। যেসব কৃষক সঠিক পরিচর্যা করতে পেরেছেন তাদের বাগানে শেষ পর্যন্ত কিছু লিচু টিকে থাকলেও অধিকাংশ লিচু বাগান মালিক এবার ক্ষতিগ্রস্ত হয়েছেন। যেসব ব্যবসায়ী বার্ষিক অগ্রিম বাগান কিনে থাকেন তারাও ক্ষতির শিকার হচ্ছেন।

চাটমোহর উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, চলতি মৌসুমে চাটমোহরে ৪৮০ হেক্টর জমিতে লিচু চাষ হয়েছিল। এ এলাকায় সাধারণত মোজাফ্ফর জাতের লিচু বেশি চাষ হয়। বোম্বাই ও চায়না-৩ জাতের সামান্য কিছু লিচু চাষ হয় এ এলাকায়।

বিলচলন ইউনিয়নের কুমারগাড়া গ্রামের লিচু চাষি আব্দুল মজিদ জানান, প্রায় ২৭ বিঘা জমিতে লিচু চাষ করেন তিনি। এ বছর তিনি তার বাগানের সমস্ত লিচু মাত্র সাত লাখ টাকায় বিক্রি করেছেন। লিচু ব্যবসায়ীরা বাগান থেকে পাকা লিচু সংগ্রহের কাজ শুরু করেছেন।

তিনি আরও জানান, লিচু গাছে যখন ফুল আসে তখন দুই দিন গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ায় ফুল নষ্ট হয়ে যায়। এ ছাড়া অত্যাধিক তাপমাত্রার কারণেও লিচু ক্ষতিগ্রস্ত হয়েছে। সর্বশেষ ঘুর্ণিঝড় রিমালের প্রভাবে ঝড়-বৃষ্টিতে আরেক দফা ক্ষতিগ্রস্ত হয় এ এলাকার লিচু বাগানগুলো।

দোলং গ্রামের লিচু চাষি ও চাটমোহর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফিরোজা পারভীন জানান, লিচু গাছে যখন ফুল আসে তার পর পরই সামান্য বৃষ্টিপাত হয়। ফলে ফুল পঁচে যায়। তার প্রায় বিশটি লিচু গাছ থাকলেও এবার খাওয়ার লিচুও পাননি তিনি।

রামচন্দ্রপুর গ্রামের লিচু চাষি জাহাঙ্গীর আলম জানান, লিচু গাছে পর্যাপ্ত ফুল দেখে চাষিরা বাম্পার ফলনের আশা করেছিলেন। কিন্তু বিরূপ আবহাওয়ার কারণে গুটি হতে না হতেই লিচু ঝরে যায়। রামচন্দ্রপুর, জালেশ্বর, নতুনপাড়া, মন্ডলপাড়া, গুনাইগাছা, মল্লিকচক, জাবরকোলসহ এ এলাকার লিচু চাষিরা তিন ফসলি জমিতে অন্য ফসল চাষ না করে লিচুর আবাদ করেন। বছরে একবার লিচু বিক্রি করেন। অন্যান্য বছরের তুলনায় এবার গাছে চার ভাগের এক ভাগ লিচু ছিল। ফলন বিপর্যয়ের কারণে দাম বেশি পেলেও উৎপাদন কম হওয়ায় হতাশ হয়েছেন লিচু চাষিরা।

চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা এ এ মাসুম বিল্লাহ জানান, লিচুর ফুল বের হওয়ার পর গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়। পরে তীব্র রোদ ও খরায় লিচুর গুটি ঝরে যায়। আমরা লিচু চাষিদের সব সময় প্রয়োজনীয় পরামর্শ দিয়েছি। বাগান মালিক ও বাগান ক্রেতারা এরইমধ্যে ৩৬০ হেক্টর জমির লিচু সংগ্রহের কাজ শেষ করেছেন। উৎপাদন কম হলেও কৃষক ভালো দাম পেয়েছেন। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ঝড় বৃষ্টিতে লিচু ক্ষতিগ্রস্ত হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী মারা গেছেন

ময়মনসিংহে মায়ের হাতে মেয়ে খুন

কোনো অন্যায়কে প্রশ্রয় দেওয়া হবে না : সুলতান সালাউদ্দিন টুকু

টিসিবির পণ্যসহ আটক বিএনপির সেই সভাপতিকে অব্যাহতি

বাংলা ভাষাকে ‘ধ্রুপদী ভাষা’র মর্যাদা দিল ভারত

রাজশাহী মহানগর আ.লীগের সাধারণ সম্পাদক গ্রেপ্তার

শেরপুরে বন্যাকবলিত মানুষের পাশে বিজিবি

চট্টগ্রামে ফের তেলের ট্যাংকারে ভয়াবহ আগুন

আসিয়ানে অন্তর্ভুক্ত হতে মালয়েশিয়ার সমর্থন চায় বাংলাদেশ

খুলনায় সংঘর্ষের ঘটনায় বিএনপির ৪ নেতাকে বহিষ্কার

১০

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ৫ পরিচালকের যোগদান

১১

দুর্গাপূজার প্রতিমা ভাঙচুর, বাকেরগঞ্জ থানার ওসি প্রত্যাহার

১২

আন্দোলনে নিহত ৩ যুবকের মরদেহ উত্তোলনের নির্দেশ

১৩

মালয়েশিয়ায় আরও জনশক্তি পাঠাতে সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি

১৪

সিলেটে পিকআপ চাপায় প্রাণ গেল পুলিশ কর্মকর্তার

১৫

খুলনায় বিএনপির সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১৫

১৬

চবির হলে আসন বরাদ্দে বৈষম্য, ক্ষুব্ধ শিক্ষার্থীরা

১৭

মসজিদে তালা দিয়ে দোকানে দুর্বৃত্তের হামলা

১৮

‘নারী অধিকার কমিশন’ গঠনের দাবিতে সংহতি সমাবেশ

১৯

দলীয়করণমুক্ত ক্রীড়াঙ্গন গড়তে চাই : আমিনুল হক

২০
X