মৌলভীবাজার প্রতিনিধি
প্রকাশ : ২৯ মে ২০২৪, ১০:৩০ পিএম
অনলাইন সংস্করণ

কোথায় গেল দলছুট অসুস্থ হাতি

অসুস্থ হাতি। ছবি : কালবেলা
অসুস্থ হাতি। ছবি : কালবেলা

মৌলভীবাজারের জুড়ী উপজেলার লাঠিটিলা সংরক্ষিত বনে দীর্ঘদিন ধরে অসুস্থ থাকা দলছুট বন্য হাতিকে তিন দিন ধরে তল্লাশি চালিয়েও খুঁজে পাচ্ছে না বন বিভাগ।‌ হাতিটির চিকিৎসার জন্য ঢাকা থেকে পশুচিকিৎসকদের একটি প্রতিনিধিদলকে পাঠিয়েছে বন্যপ্রাণী বিভাগ।

বুধবার (২৯ মে) দুপুর পর্যন্ত অসুস্থ হাতির কোনো সন্ধ্যান পাওয়া যায়নি। তবে খোঁজ চালাচ্ছেন বন বিভাগ ও বন্য প্রাণী সংরক্ষণ বিভাগ।‌ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজার কার্যালয়ের বিভাগীয় বন কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, অসুস্থ হাতিটির চিকিৎসায় ঢাকা থেকে একটি প্রতিনিধিদল নিয়ে আসা হয়েছে। দলের সদস্যরা সোমবার থেকে বনে গিয়ে কাজ শুরু করেছেন। চিকিৎসার জন্য আগে হাতিটিকে ধরতে হবে। তবে হাতিটিকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

তিনি আরও বলেন, হাতিটি জঙ্গলে ঢুকে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে এটির সন্ধানে স্থানীয় বন বিভাগের লোকজন ও বনাঞ্চলে বসবাসকারী গ্রামবাসীরা চেষ্টা চালাচ্ছেন। হাতিটিকে ধরতে চেতনানাশক ট্রাংকুলাইজার ব্যবহার করা হতে পারে। হাতিটির খোঁজ পেতে স্থানীয়রাসহ সবার সহযোগিতা প্রয়োজন।

বন বিভাগ ও গ্রামবাসীদের সূত্রে জানা গেছে, ক্রান্তীয় চিরসবুজ এ বনে চারটি বন্য হাতি দলবেধে বিচরণ করত। এর মধ্যে একটি হাতি বেশ কিছু দিন আগে অসুস্থ হয়ে পড়ে। হাতিটি দলছুট হয়ে একা ঘুরে বেড়ায়। মাঝেমধ্যে আশপাশের লোকালয়ে চলে যায়। তবে মানুষের কোনো ক্ষয়ক্ষতি করেনি। খবর পেয়ে স্থানীয় বন বিভাগ ও মৌলভীবাজারের বন্য প্রাণী বিভাগের কয়েকজন কর্মকর্তা রোববার বনের বিভিন্ন এলাকায় গিয়ে হাতিটির অবস্থান জানার চেষ্টা করেন। কিন্তু এটিকে খুঁজে পাওয়া যায়নি। সেখান থেকে ফিরে বন্য প্রাণী বিভাগের কর্মকর্তারা অসুস্থ হাতিটির চিকিৎসায় পদক্ষেপ নিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠান। এর পরিপ্রেক্ষিতে একটি চিকিৎসক দল গঠন করা হয়।

বন বিভাগের জুড়ীর রেঞ্জ কর্মকর্তা নাজমুল হোসাইন বলেন, বনের কাছাকাছি পূর্ব জুড়ী ইউনিয়নের দুর্গাপুর এলাকায় গত শুক্রবারও হাতিটিকে দেখা গেছে বলে স্থানীয় লোকজন জানিয়েছেন। এ সময় এটিকে খুব দুর্বল দেখাচ্ছিল। এর শরীরে ক্ষতও দেখা গেছে। পরীক্ষা-নিরীক্ষা ছাড়া হাতিটির অসুস্থতার কারণ জানা যাবে না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সব রেকর্ড ভাঙল সোনার দাম

সুখবর পেলেন কঙ্গনা, সিনেমা মুক্তিতে নেই কোনো বাধা

মাদারীপুরে ‘কোপা শামসু’ গ্রেপ্তার

রাতের অন্ধকারে ভারতে অনুপ্রবেশের চেষ্টা, ৬ বাংলাদেশি আটক

এবার গাজার যোদ্ধাদের নেতৃত্ব দেবেন যিনি

ছাত্র আন্দোলনের নেতাসহ ২ শিক্ষার্থীর ওপর হামলা

নির্বাচন কবে হতে পারে, জানালেন আসিফ নজরুল

মুক্তি পেল দুই সিনেমা

মধ্যরাতে ৩০০ ফিট সড়কে সেনাবাহিনীর যৌথ অভিযান

নোয়াখালীতে দখলমুক্ত ফুটপাত, ব্যবসায়ীদের জরিমানা

১০

একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই

১১

ছিলেন জন্মগত বয়রা, গ্রেনেড হামলার ভুক্তভোগী সেজে ‘আওয়ামী গডফাদার’

১২

গাজার যোদ্ধাদের প্রধান নিহত, যা বলছে পশ্চিমা বিশ্ব

১৩

ত্রাণের টাকা আত্মসাতের অভিযোগ যুবদলকর্মীর বিরুদ্ধে

১৪

মন খারাপ হলেই বিল্লাল দখলে নিতেন অন্যের সম্পদ

১৫

কে এই ইয়াহিয়া সিনওয়ার

১৬

খাতা না দেখেই মনগড়া রেজাল্ট দিয়েছে, অভিযোগ শিক্ষার্থীদের

১৭

দেশের ৬ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

১৮

চিলমারীতে নদীতে ৫০০ হেক্টর জমি, নিঃস্ব ৩০০ পরিবার

১৯

বায়তুল মোকাররম মসজিদে নতুন খতিব নিযুক্ত 

২০
X