এস এম জুবাইদ, পেকুয়া (কক্সবাজার) প্রতিনিধি
প্রকাশ : ২০ মে ২০২৪, ০৮:৪৫ এএম
অনলাইন সংস্করণ
পেকুয়া উপজেলা নির্বাচন

পড়ালেখায় এগিয়ে সজিব, অর্থসম্পদে আবুল কাসেম

পেকুয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের প্রার্থী ও তাদের নির্বাচনী প্রতীক। ছবি : সংগৃহীত
পেকুয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের প্রার্থী ও তাদের নির্বাচনী প্রতীক। ছবি : সংগৃহীত

কক্সবাজারের পেকুয়া উপজেলা পরিষদের চতুর্থতম নির্বাচন এবং সারাদেশের ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন মঙ্গলবার (২১ মে) অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপের এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে মাত্র একদিন পর।

পেকুয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন একমাত্র নারী প্রার্থী রুমানা আক্তারসহ ৪ জন। পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পেকুয়া উপজেলা নির্বাচন অফিস সূত্র জানায়, এবারের নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী একমাত্র নারী প্রার্থী ও বর্তমান চেয়ারম্যানের স্ত্রী রুমানা আক্তার (আনারস), সাবেক উপজেলা চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু (ঘোড়া), উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম (মোটরসাইকেল), জেলা আওয়ামী লীগ নেতা আশরাফুল ইসলাম (দোয়াত কলম)।

পুরুষ ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান ভাইস চেয়ারম্যান আজিজুল হক (টিউবওয়েল), মাহবুবুল করিম (তালাচাবি), মমতাজুল ইসলাম (চশমা), নাছির উদ্দিন (মাইক), শাহাব উদ্দিন (উড়োজাহাজ)।

এদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪ প্রার্থী। তারা হলেন, বর্তমান ভাইস চেয়ারম্যান উম্মে কুলসুম (ফুটবল), রাজিয়া সোলতানা (প্রজাপতি), ইয়াসমিন সোলতানা (কলসি), আজমীর নূরে জান্নাত (চুন্নি)।

পেকুয়া উপজেলা নির্বাচন অফিসের ওয়েবসাইটে দেওয়া প্রার্থীদের হলফনামা পর্যালোচনায় দেখা যায়, ৪ প্রার্থীর মধ্যে শিক্ষায় এগিয়ে আছেন জেলা আওয়ামী লীগ নেতা ড. মুহাহাম্মদ আশরাফুল ইসলাম সজিব, অর্থ সম্পদে এগিয়ে আছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম। সাবেক ২ বারের উপজেলা চেয়ারম্যান রাজু তার পেশা এবং ব্যবসায় উল্লেখ করেন কৃষি কাজ ও লবণ ব্যবসা। একমাত্র নারী প্রার্থী ও বর্তমান উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলমের স্ত্রী রুমানা আক্তারের স্বর্ণ রয়েছে মাত্র ১ ভরি যার মূল্য এক লাখ ১০ হাজার টাকা।

উচ্চশিক্ষিত ড. আশরাফুল ইসলাম ডক্টর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিগ্রি নিয়েছেন। তার মামলা রয়েছে ২টি, যা উচ্চ আদালতে স্থগিত রয়েছে। নগদ টাকা, ব্যবসায় পুঁজিসহ তার অর্থ সম্পদ রয়েছে ৩৮ লাখ ৯১ হাজার ৯০৬ টাকা। তার পেশায় উল্লেখ করেছেন পরামর্শক।

সাবেক দুই বারের উপজেলা চেয়ারম্যান শাফয়েত আজিজ রাজু পাশ করেছেন বিকম। তার অর্থসম্পদ ১৭ লাখ ৪০ হাজার টাকা। তৎমধ্যে ৭০ হাজার টাকা দামের একটি পুরাতন মোটরসাইকেলও রয়েছে। জমিদার পরিবারের সন্তান হলেও তার নামে জমি রয়েছে মাত্র ১৪৬ শতক। বিএনপি নেতা রাজু দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচন করায় দল থেকে বহিষ্কারও হয়েছেন। তার পেশা এবং ব্যবসায় উল্লেখ করেন, কৃষি কাজ ও লবণ ব্যবসা।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম অর্থসম্পদে এগিয়ে রয়েছেন সবার চেয়ে। তার সম্পদের পরিমাণ ৫৫ লাখ ৯০ হাজার টাকা। রয়েছে ৬০ হাজার টাকা দামের লাইসেন্স করা একটি শাটার গান বন্দুক এবং ৫ লাখ টাকা দামের একটি নোহা গাড়ি। শিক্ষাগত যোগ্যতার কলামে উল্লেখ করেছেন স্ব-শিক্ষিত। পেশায় তিনি একজন ঠিকাদার ও ড্রামট্রাক ও পিকআপ ভাড়া দেওয়া নেওয়ার ব্যবসা করেন।

একমাত্র নারী প্রার্থী রুমানা আক্তার বর্তমান উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলমের স্ত্রী। স্বামী জাহাঙ্গীর আলমের প্রার্থিতা বাতিল হলে স্ত্রী রুমানা আক্তার এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। পেশায় তিনি একজন গৃহিণী এবং স্ব-শিক্ষিত। স্বর্ণালংকারের কলামে তিনি উল্লেখ করেন তার রয়েছে মাত্র এক ভরি স্বর্ণ যার মূল্য ১ লাখ ১০ হাজার টাকা। তার মোট অর্থসম্পদের পরিমাণ ৪১ লাখ ৩৪ হাজার ৫৪৫ টাকা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X