ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) প্রতিনিধি
প্রকাশ : ১৭ মে ২০২৪, ১১:৫৮ এএম
অনলাইন সংস্করণ

বীজতলা ফেটে চৌচির, কৃষকদের কপালে চিন্তার ভাঁজ

বীজতলার মাটি ফেটে চৌচির। ছবি : কালবেলা
বীজতলার মাটি ফেটে চৌচির। ছবি : কালবেলা

চলতি বছর স্মরণকালের ভয়াবহ তাপপ্রবাহের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। মাঝখানে তাপমাত্রা নিয়ন্ত্রণে আসলেও এখন আবারও বাড়তে শুরু করেছে। এ সময় অনাবৃষ্টির কারণে কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় রোদের খরতাপে পানিশূন্য হয়ে পড়েছে আউশ ধানের বীজতলা। এতে মাটি ফেটে চৌচির হয়ে বীজতলা নষ্ট হয়ে যাচ্ছে। যার ফলে দুশ্চিন্তায় পড়েছে উপজেলার কৃষকরা।

কৃষকরা বলছেন, বৈশাখ মাসে তীব্র খরা শেষে কিছুটা বৃষ্টি হয়েছিল। সেই বৃষ্টির পানি দিয়েই আউশের বীজতলা তৈরি করা হয়েছে। বৈশাখ মাস শেষ হয়ে জ্যৈষ্ঠ মাস শুরু হয়ে গেছে, কিন্তু এখন আর বৃষ্টির দেখা নেই। আবারও এই খরা দেখা দেওয়ায় জমি থেকে পানি শুকিয়ে মাটি ফাটতে শুরু করেছে। পানির অভাবে বীজতলা নষ্ট হয়ে পড়ছে। এভাবে আরও কিছুদিন চললে এই উপজেলায় ব্যাহত হবে আউশ চাষ।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, আউশ মৌসুমে এ উপজেলায় বীজতলার লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২৭৩.৯৫ হেক্টর। তবে খরার কারণে বীজতলার লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে ২৩২ হেক্টর। এ বছর আউশধান আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ হাজর ৪৯৬ হেক্টর। অনাবৃষ্টির কারণে কোথাও কোথাও বীজতলায় সমস্যা দেখা দিয়েছে। উপজেলা কৃষি বিভাগ বীজতলা সুরক্ষিত রাখতে সেচের মাধ্যমে পানি দিতে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছে।

সরেজমিনে উপজেলার দুলালপুর, শিদলাই, চান্দলা, শশীদল ও সদর ইউনিয়নের ফসলি মাঠ ঘুরে দেখা গেছে, বৃষ্টি না হওয়ায় তীব্র রোদে বীজতলার পানি শুকিয়ে গেছে। কোন কোন বীজতলার মাটি পানিশূন্য হয়ে ফেটে চৌচির হয়ে গেছে। পানির অভাবে নষ্ট হয়ে পড়ছে বীজতলা। কোনো কোনো বীজতলা জলাশয়ের পাশে হওয়ায় কৃষকরা পানিশূন্য বীজতলায় সেচের মাধ্যমে পানি সরবরাহ করছেন। এ রকম বৈরী পরিস্থিতিতে কৃষকদের কপালে চিন্তার ভাঁজ দেখা গেছে। শিগগিরই বৃষ্টি না হলে আউশ আবাদ ব্যাহত হওয়ার সম্ভাবনার কথাও জানান কৃষকরা।

উপজেলা সদরের দীর্ঘভূমি এলাকার কৃষক ইমন মিয়া কালবেলাকে বলেন, আমি প্রতি বছর ৫২ শতক জমিতে আউশধান চাষ করি। সে লক্ষ্যে বৈশাখের মাঝামাঝি সময়ে বীজতলা তৈরি করেছিলাম। তবে এই মুহূর্তে অনাবৃষ্টির কারণে পানির অভাবে আমার বীজতলার মাটি শুকিয়ে ফেটে চৌচির হয়ে গেছে। বীজতলা নষ্ট হয়ে গেলে আউশ আবাদে আমাকে বিপাকে পড়তে হবে।

উপজেলার শিদলাই এলাকার কৃষক মোবারক হোসেন কালবেলাকে জানান, তিনি যেখানে বীজতলা তৈরি করেছেন এর কাছাকাছি কোন জলাশয় নেই। যে কারণে তার বীজতলায় খরার কারণে আউশ ধানের চারা নষ্ট হয়ে যাচ্ছে। এ বছর তার ৬৯ শতক জমিতে আউশ আবাদের কথা রয়েছে। তবে খরার কারণে বীজতলা নষ্ট হয়ে গেলে তাকে ক্ষতির সম্মুখীন হতে হবে।

উপজেলার মহালক্ষীপাড়া এলাকার কৃষক মুমিনুল ইসলাম কালবেলাকে বলেন, টানা খরার কারণে বীজতলায় পানির সংকট দেখা দিয়েছে। শ্যালো মেশিন দিয়ে খাল থেকে পানি তুলে জমিতে সেচ দিচ্ছি। শিগগিরই বৃষ্টি না হলে এ উপজেলায় অনেক বীজতলা ক্ষতিগ্রস্ত হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মাসুদ রানা কালবেলাকে বলেন, ব্রাহ্মণপাড়ায় এ বছর আউশ ধানের বীজতলার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৭৩ হেক্টর। এখন পর্যন্ত প্রায় ২৩২ হেক্টর জমিতে আউশের বীজতলা তৈরি করা হয়েছে। আশা করা যাচ্ছে অল্প কয়েক দিনের মধ্যে আউশ বীজতলা লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। নিবিড় পরিচর্যার মাধ্যমে সুস্থ ও ভালো মানের চারা নিশ্চিত করার জন্য আমরা শতভাগ আদর্শ বীজতলা নিশ্চিত করার জন্য কৃষক ভাইদের পরামর্শ দিয়ে আসছি।

তিনি বলেন, খরার কারণে পানির অভাবে কিছু বীজতলায় সমস্যা দেখা দিলেও অন্যান্য বীজতলার সার্বিক পরিস্থিতি ভালো। বীজতলায় চারা এখন প্রাথমিক পর্যায়ে আছে। এসময়ের পরিচর্যা খুবই গুরুত্বপূর্ণ। এ সময়ে কৃষকদের বীজতলায় পর্যাপ্ত পানি রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পাকিস্তানি অভিনেত্রীর সঙ্গে নিজেকে তুলনা করলেন লুবাবা

পুণ্যলগ্নের শুরু মহালয়া উদযাপনের মাধ্যমে

জ্যোতি-নাহিদাদের ‘বিশেষ’ উদ্‌যাপন

টাইমস ম্যাগাজিনে সাক্ষাৎকার / নির্বাচনে শেখ হাসিনা অংশগ্রহণ করবেন কি না জানালেন জয়

শেরপুরে পাহাড়ি ঢলে শতাধিক গ্রাম প্লাবিত

ঝালকাঠিতে আ.লীগ নেতাকে কুপিয়ে হত্যা

ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনের অভিযোগ, তদন্তে ফিফা

গ্রেপ্তারের ১০ দিনের মধ্যেই জামিন পেলেন ছাত্রলীগ সভাপতি

নিয়োগ দিচ্ছে মেরী স্টোপস বাংলাদেশ

ঝড়ের আভাস, ১০ জেলায় সতর্কসংকেত

১০

ঢাকায় কানাডা হাইকমিশনে চাকরি, বেতন বছরে ১০ লাখ টাকা

১১

হিজবুত তাহরির মিডিয়া সমন্বয়কারী গ্রেপ্তার

১২

ভারত ছেড়ে কোথায় যাচ্ছেন শেখ হাসিনা?

১৩

সাবেক খাদ্যমন্ত্রী সাধনের গ্রেপ্তারে আনন্দ মিছিল

১৪

এফ-১৬ দিয়ে পশ্চিম তীরে হামলা, নিহত ১৮

১৫

আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ড গঠিত

১৬

জনবল নেবে ব্যাংক এশিয়া, পদসংখ্যা নির্ধারিত নয়

১৭

চার বছর পর জুমা পড়াবেন খামেনি, আসতে পারে বড় ঘোষণা

১৮

বায়ুদূষণে শীর্ষে লাহোর, ঢাকার খবর কী

১৯

নেপাল থেকে ভারত হয়ে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে দেশে

২০
X