মতলব উত্তর (চাঁদপুর) প্রতিনিধি
প্রকাশ : ১৬ মে ২০২৪, ০৪:২২ পিএম
আপডেট : ১৬ মে ২০২৪, ০৪:৫৭ পিএম
অনলাইন সংস্করণ

রাসেল ভাইপার আতঙ্কে মিলছে না ধানকাটার শ্রমিক!

রাসেল ভাইপার। ছবি : কালবেলা
রাসেল ভাইপার। ছবি : কালবেলা

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মেঘনা নদীর তীরবর্তী ও চরাঞ্চলে বসবাসরত মানুষ রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপের আতঙ্কে রয়েছেন। উপজেলার বিভিন্ন এলাকায় রাসেল ভাইপার আতঙ্কে মিলছে না ধানকাটা শ্রমিক।

বৃহস্পতিবার (১৬ মে) সকালে উপজেলার বোরচরে কৃষক সুমন বেপারির জমিতে ধান কাটতে গিয়ে দেখা মিলে রাসেল ভাইপারের। পরে সবাই মিলে মেরে ফেলে এই বিষধর সাপটিকে। এর আগে ফেব্রুয়ারিতে গফুর বাদশার আলুর জমিতে দেখা মিলেছিল দুটি রাসেল ভাইপারের।

হঠাৎ করেই মতলব উত্তরের বোরচরে এই সাপের উপস্থিতি বেশ আতঙ্ক তৈরি করেছে। বিশেষজ্ঞরা বলছেন, ভারত থেকে বাংলাদেশে ঢুকছে এই সাপ। বিশেষ করে বন্যা ও নদীর পানিতে ভাসতে ভাসতে বাংলাদেশে ঢুকছে। আর অতিদ্রুত এটি বংশবিস্তার করে চলছে।

সুমন বেপারি জানান, সকালে আমার জমিতে ধান কাটতে গিয়ে দেখি ধানের মুঠির নিচে একটি সাপ শুয়ে আছে। সবাই মিলে সাপটিকে মেরে ফেলি। পড়ে দেখি এটি একটি বিষধর রাসেল ভাইপার। এখন ভয়ে কোনো শ্রমিক জমিতে ধান কাটতে চাচ্ছে না।

বোরচর এলাকার সানাউল্লাহ মাস্টার জানান, গত কয়েক মাস ধরে বোরচর এলাকায় রাসেল ভাইপারের দেখা মিলছে। এতে জমিতে ফসল করতে ভয় পাচ্ছে শ্রমিকরা।

কৃষদের সাবধানে ধানকাটার পরামর্শ দিয়েছেন এখলাসপুর ইউপি চেয়ারম্যান মো. মফিজুল ইসলাম মুন্না ঢালী।

মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. হাসিবুল ইসলাম জানান, রাসেল ভাইপার সাপ অত্যন্ত বিষধর। এর কামড়ে মৃত্যু পর্যন্ত হতে পারে। যদিও এর প্রতিষেধক রয়েছে। সময়মতো চিকিৎসা নেওয়া হলে এ থেকে বাঁচা সম্ভব।

মতলব উত্তর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফয়সাল মোহাম্মদ আলী বলেন, মতলবের চরাঞ্চলে রাসেল ভাইপার সাপের উপদ্রব অনেক বেড়েছে। এখলাসপুর ইউনিয়নের বোরচরে এই সাপের উপদ্রব বেশি। এখন কৃষকরা পায়ে বুট পড়ে ধান কাটবেন। আর ধানকাটা সব শ্রমিকদের বুট দেওয়াও অনেকের পক্ষে সম্ভব নয়। তবে আমাদের জানালে ধানকাটা মেশিন দিয়ে সহায়তা করা হবে বলে জানান এই কর্মকর্তা।

এদিকে রাসেল ভাইপার সম্পর্কে তরুণ বন্যপ্রাণী গবেষক এবং বাংলাদেশ বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা জোহরা মিলা জানান, রাসেল ভাইপার (Russell's Viper) সাপটি ‘চন্দ্রবোড়া’ বা ‘উলুবোড়া’ নামেও পরিচিত। আইইউসিএনের ২০১৫ সালের লাল তালিকা অনুযায়ী রাসেল ভাইপার বাংলাদেশে সংকটাপন্ন প্রাণীর তালিকায় রয়েছে।

ধানক্ষেতে রাসেল ভাইপারের উপস্থিতি নিয়ে জোহরা মিলা বলেন, ইঁদুর ও টিকিটিকি রাসেল ভাইপারের প্রিয় খাবার। যেহেতু ফসলের ক্ষেতে ইঁদুরের উৎপাত বেশি তাই খাবারের খোঁজে ক্ষেতে গিয়ে হাজির হয় রাসেল ভাইপার। তাছাড়া বসতবাড়ির আশেপাশে প্রাণীদুটির (ইঁদুর ও টিকটিকি) প্রাচুর্যতা বেশি থাকায় খাবারের খোঁজে রাসেলস ভাইপার অনেক সময় লোকালয়ে চলে আসে এবং মানুষকে দেখে আতঙ্কগ্রস্ত হয়ে কখনও কখনও আক্রমণও করে।

জোহরা মিলা বলেন, পদ্মার চরাঞ্চল, নদী অববাহিকা ও বরেন্দ্র এলাকায় উঁচু-নিচু ঘাস বা ফসলের জমিতে এই সাপটি বেশি দেখা যায়। সাধারণত জুন-জুলাই মাসে এর প্রজননকাল। সাপটি ডিম দেওয়ার বদলে সরাসরি ৬-৬৩টি বাচ্চা প্রসব করে। দেখতে মোটা, লম্বায় ২ থেকে ৩ ফুট দৈর্ঘ বিশিষ্ট এই সাপের গায়ে ছোপ-ছোপ গোলাকার কালো দাগ থাকে। ঘন ঘন জিহ্বা বের করে হিসহিস শব্দ করে। সাপটি সম্পর্কে যার ধারণা নেই তিনি এটিকে অজগর ভেবেই ভুল করবেন।

জোহরা মিলা বলেন, এই সাপের বিষ ‘হেমোটক্সিন’ হওয়ায় মাংস পঁচেই আক্রান্ত ব্যক্তির মৃত্যু হয়। সাপটির কবল থেকে বাঁচতে সচেতনতাই কার্যকর পথ। বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ অনুযায়ী সাপটি সংরক্ষিত।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

খালেদা জিয়া বাঁচলে দেশের রাজনীতি বাঁচবে : আমিনুল হক

আওয়ামী লীগের আলোচনা সভা শুরু

উচ্ছেদের দুশ্চিন্তায় অলিম্পিকে টিকিট পাওয়া সন্তানের চা দোকানি মা

খালেদা জিয়া মুক্ত না হলে বাংলাদেশের নাম মুছে যাবে : গয়েশ্বর

এক হাজার ফলজ, বনজ ও ভেষজ বৃক্ষ রোপণ করল কৃষক লীগ

সোমবার থেকে সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা চুয়েট শিক্ষক সমিতির

কুষ্টিয়ায় লালন অনুসারী বিধবার ঘর ভাঙচুর

ভারতের সঙ্গে কোনো চুক্তি স্বাক্ষরিত হয়নি : পররাষ্ট্রমন্ত্রী

বিশাল শোডাউনে সমাবেশে যোগ দিলেন মোনায়েম মুন্না

কুঁচিয়া বিক্রির টাকায় চলে সংসারের চাকা

১০

মুন্সীগঞ্জে বন্ধ অনেক নৌরুট; জৌলুস ফেরাতে সর্বস্তরের তাগিদ

১১

নিয়োগ দেবে কমিউনিটি ব্যাংক, পদায়ন ঢাকা

১২

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আড়াই ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিক

১৩

পর্যাপ্ত ল্যাব সুবিধা নেই বুটেক্সের আইপিই বিভাগে

১৪

৩০ কোটি টাকার সৌরবিদ্যুৎ প্রকল্প এখন গলার কাঁটা

১৫

বৃষ্টি উপেক্ষা করে সমাবেশে বিএনপি নেতাকর্মীদের ঢল

১৬

গাজীপুরে প্রাইভেটকার-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

১৭

পুলিশ প‌রিচয়ে ৮ বি‌য়ে কর‌লেন বরিশালের ম‌নির 

১৮

আজমিরীগঞ্জে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু

১৯

জয়ের পরও রেফারিং নিয়ে অভিযোগ ব্রাজিলের

২০
X