ঝিনাইদহ ব্যুরো
প্রকাশ : ১২ মে ২০২৪, ১১:৫৬ পিএম
অনলাইন সংস্করণ

পাইপলাইনে গ্যাস, ১০ বছরেও আবেদন করেনি কেউ!

গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড। ছবি : সংগৃহীত
গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড। ছবি : সংগৃহীত

ঝিনাইদহে সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের (এসজিসিএল) পাইপলাইনে প্রাকৃতিক গ্যাস মজুদ থাকলেও গত ১০ বছরে কোনো শিল্প ও কলকারখানা গ্যাসের জন্য আবেদন করেননি। এক সময় ঝিনাইদহের মানুষ এই গ্যাসের জন্য আন্দোলন সংগ্রাম করেছে। স্থানীয় জনপ্রতিনিধিরা গ্যাসলাইন নির্মাণের জন্য সংসদে দাবিও তুলেছিলেন। কিন্তু যখন গ্যাসের লাইন বসল, লাইনে গ্যাস সরবরাহ শুরু হলো তখন জেলাবাসী নিশ্চুপ রয়েছে। অথচ সেই প্রাকৃতিক গ্যাস পাইপলাইনের মাধ্যমে ঝিনাইদহে এসেছে ২০১৪ সালে। গ্যাস আসার পর ঝিনাইদহের কোনো জনপ্রতিনিধি সংসদে শিল্পকারখান ও বাসাবাড়িতে গ্যাস সরবরাহের জন্য কথা বলেননি, করেননি কেউ আন্দোলন। ইতোমধ্যে একই লাইনের গ্যাস কুষ্টিয়ার কয়েকটি শিল্পকারখানায় সংযোগ প্রদান করা হয়েছে।

এ বিষয়ে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের ঝিনাইদহ টাউন বর্ডার স্টেশনের অতিরিক্ত দায়িত্বে থাকা সহকারী ব্যবস্থাপক মীর মোবাশ্বের আলী মিন্টু জানান, ২০০৯ সালে গোটা দক্ষিণাঞ্চলে গ্যাসলাইন স্থাপনের প্রস্তাব পাস হয়। ২০১১ সাল থেকে এ অঞ্চলে জমি অধিগ্রহণ শুরু হয়। জমি অধিগ্রহণ ও ক্ষতিগ্রস্ত জমির মালিকদের ৪১ কোটি ৪৫ লাখ টাকা দেওয়া হয়। কালীগঞ্জ, ঝিনাইদহ ও শৈলকুপার ৫২টি মৌজা থেকে ২৬ ফুট জায়গা নিয়ে মোট ১১৭ একর জমি অধিগ্রহণ গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড।

তিনি জানান, ঝিনাইদহ জেলার ওপর দিয়ে ৫২ কিলোমিটার গ্যাসলাইন তৈরি করা হয় এবং ২০১৪ সালে গ্যাস পাইপলাইন তৈরি শেষে পাইপে গ্যাস সরবরাহ করা হয়। এখন পাইপে পর্যাপ্ত গ্যাস মজুদ রয়েছে।

গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের একটি সূত্র জানায়, ঝিনাইদহের ব্যবসায়ীদের মধ্যে গ্যাস সংযোগ নেওয়ার কোনো ইচ্ছা পরিলক্ষিত হচ্ছে না। সাধারণ মানুষের মধ্যেও নেই কোনো উচ্চবাচ্য। তবে কুষ্টিয়ার বিআরবি কেবল ও খুলনার কিছু ব্যবসায়ী তাদের কলকারখানায় গ্যাসলাইন নিয়েছে বলে ওই সূত্র জানায়।

তথ্য নিয়ে জানা গেছে, সরকারি নির্দেশনা মতো শুধু শিল্প-কলকারখানায় অগ্রাধিকার ভিত্তিতে গ্যাস সরবরাহ দেওয়ার নিয়ম রয়েছে। সেই সঙ্গে টাউন বর্ডার স্টেশনের পাশে একটি সিএনজি স্টেশনে গ্যাস সংযোগ প্রদানের নিয়ম রয়েছে। সেখান থেকে সাধারণ মানুষ কম টাকায় সিলিন্ডারে ভরে গ্যাস বাসাবাড়িতে ব্যবহার করতে পারবেন।

ঝিনাইদহে গ্যাস সংযোগের সর্বশেষ অবস্থা সম্পর্কে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের খুলনা ও ভেড়ামারার ইনচার্জ সুমন মল্লিক জানান, গ্যাস সরবরাহ করা আমাদের দায়িত্ব না, এই কাজটি করে সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেড (এসজিসিএল)। আমার জানামতে, সুন্দরবন গ্যাস কোম্পানি ঝিনাইদহে কাজ শুরু করেছে। তারা ঝিনাইদহ বিসিক, যশোর অভয়নগর, নড়াইল অর্থনৈতিক অঞ্চল ও খুলনা বিসিক এলাকায় গ্যাস সংযোগ প্রদানের জন্য কাজ শুরু করেছে।

বিষয়টি নিয়ে সুন্দরবন গ্যাস কোম্পানির কোনো কর্মকর্তা গণমাধ্যমের সঙ্গে কথা বলতে রাজি হননি।

বিষয়টি নিয়ে ঝিনাইদহ বিসিকের উপব্যবস্থাপক সেলিনা রহমান জানান, সুন্দরবন গ্যাস কোম্পানির কর্মকর্তারা ঝিনাইদহে এসেছিলেন। তারা ডিপো করবে বিসিক থেকে অনেক দূরে। সেখান থেকে গ্যাসলাইন বিসিক পর্যন্ত আনতে ব্যবসায়ীদের নিজেদের অর্থ ব্যয় করতে হবে। এতে ব্যবসায়ীরা রাজি হননি।

তিনি আরও জানান, আমরা সুন্দরবন গ্যাস কোম্পানিকে বলেছি, ডিপোটা বিসিকের আশপাশে করতে। নিকটে গ্যাসের ডিপো করা হলে বিসিকের সব ব্যবসায়ীরা গ্যাস নিতে পারবেন।

এ ব্যাপারে ঝিনাইদহের মানবাধিকার কর্মী ও ভোক্তা অধিকার সংরক্ষণের সভাপতি অধ্যক্ষ আমিনুর রহমান টুকু বলেন, অগ্রাধিকার ভিত্তিতে ঝিনাইদহে স্থাপিত বিসিক শিল্পকারখানাসহ বাসাবাড়িতে গ্যাস সরবরাহ নিশ্চিত করা গেলে বিদ্যুতের ওপর যেমন চাপ কমত, তেমনি মানুষের জীবনমানও আরও উন্নত হতো। ঝিনাইদহে যে প্রাকৃতিক গ্যাস সরবরাহ লাইন আছে তা তো অনেকেই জানেন না।

উল্লেখ্য, ২০০৬ সালে গ্যাস সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্ট ফেজ-২ এর আওতায় খুলনাঞ্চলে গ্যাস সঞ্চালন লাইন প্রকল্প হাতে নেওয়া হয়। এর প্রথম অংশে টাঙ্গাইলের এলেঙ্গা পয়েন্ট থেকে সিরাজগঞ্জ, নাটোরের বনপাড়া ও পাবনার ঈশ্বরদী হয়ে কুষ্টিয়ার ভেড়ামারা পর্যন্ত ১৪১ কিলোমিটার এবং এর দ্বিতীয় অংশে কুষ্টিয়ার ভেড়ামারা থেকে ঝিনাইদহ যশোর হয়ে খুলনা পর্যন্ত ১৬৫ কিলোমিটার পাইপলাইন নির্মাণ করা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

শুক্রবারও চলবে মেট্রোরেল

‘এক দেশ এক ভোট’ ভারতের মন্ত্রিসভায় অনুমোদন

বাসচালকের সহকারীকে হত্যা, পাঁচজনের যাবজ্জীবন

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব

ইন্দোনেশিয়ায় পুনরায় অন-অ্যারাইভাল ভিসা চালুতে জোর বাংলাদেশের

বিশ্বে প্রতি বছর অনিরাপদ খাদ্য খেয়ে মৃত্যুবরণ করে ৪ কোটি

সাবেক দুই অধিনায়ককে নিয়ে ভিন্ন চিন্তা বিসিবির

স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা : পরিকল্পনা উপদেষ্টা

গাছ লাগানোর বিষয়টি আত্মায় ধারণ করা উচিত : বন উপদেষ্টা 

সংবিধান সংস্কার কমিশন / শাহদীন মালিক বাদ, দায়িত্ব নিচ্ছেন অধ্যাপক আলী রীয়াজ

১০

বিসিএসআইআর’র নতুন চেয়ারম্যান ড. সামিনা আহমেদ

১১

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের দায়ে আটক ২

১২

রেলস্টেশনে পড়ে ছিল নির্মাণশ্রমিকের লাশ 

১৩

অন্তর্বর্তী সরকারের প্রথম একনেকে ৪ প্রকল্প অনুমোদন

১৪

‘আপা, আপা’ বলা সেই তানভীরের বিরুদ্ধে ব্যবস্থা নিল আ.লীগ

১৫

পেজার বিস্ফোরণে চোখ হারালেন ইরানি রাষ্ট্রদূত

১৬

কিউবায় খাদ্যসংকট, ছোট করা হলো রেশনের রুটি

১৭

বেশি দামে সার বিক্রি করায় ডিলারকে জরিমানা

১৮

ডিপ ফ্রিজে পাওয়া গেল ৪ শিশুর মরদেহ

১৯

৩ দিনের রিমান্ডে সাবেক এমপি সেলিম আলতাফ জর্জ

২০
X