চট্টগ্রাম ব্যুরো
প্রকাশ : ১১ মে ২০২৪, ০৯:৪৫ পিএম
আপডেট : ১১ মে ২০২৪, ১০:৪৬ পিএম
অনলাইন সংস্করণ

এক স্কুলে দুই প্রধান শিক্ষক!

আছিয়া মোতালেব রিজিয়া নাছরিন উচ্চ বিদ্যালয়। ছবি : কালবেলা
আছিয়া মোতালেব রিজিয়া নাছরিন উচ্চ বিদ্যালয়। ছবি : কালবেলা

স্কুল একটি, সেখানে প্রধান শিক্ষকের পদও একটি। তবে একই সময়ে দুজন প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেছেন। একে অপরের বিরুদ্ধে জালিয়াতি এবং মিথ্যাচারের অভিযোগ তুলেছেন দুজনই। চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় আছিয়া মোতালেব রিজিয়া নাছরিন উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটেছে।

২০১৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ওই স্কুলে প্রধান শিক্ষক কে ছিলেন তা নিয়ে বিরোধের জের ধরে ঘটনার সূত্রপাত। তবে সম্প্রতি বিষয়টি নিয়ে অস্বস্তিতের পড়েছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ। সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

অভিযোগ উঠেছে, স্কুলটির ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সোহেল মাহমুদ নিজেকে প্রধান শিক্ষক দাবি করে দীর্ঘদিন কাগজপত্রে স্বাক্ষর করে আসছেন। পরে বিষয়টি চট্টগ্রাম শিক্ষা বোর্ডের নজরে আসলে প্রধান শিক্ষক নিয়োগ না হওয়া পর্যন্ত ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালনের নির্দেশ দেয়। এরপরও বোর্ডের আদেশ অমান্য করে নিজকে প্রধান শিক্ষক পরিচয় দেওয়ার অভিযোগ উঠেছে। এ নিয়ে শিক্ষাবোর্ড থেকে শোকজও করা হয়েছে।

এর আগে ২০১৩ সালে ওই স্কুলে সহকারী প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পান সোহেল মাহমুদ। ২০১৯ সালে তৎকালীন প্রধান শিক্ষক অন্যত্র বদলি হলে তিনি প্রধান শিক্ষকের ভারপ্রাপ্ত দায়িত্ব গ্রহণ করেন। ২০২২ সালে স্কুলটি এমপিওভুক্ত হলে ভুয়া নিয়োগ পরীক্ষা দেখিয়ে জাল সনদ তৈরি করেন সোহেল মাহমুদ। ওই ভুয়া নিয়োগপত্র দেখিয়ে এমপিওভুক্তির চেষ্টা চালান তিনি। পরে ২০২৩ সালের মার্চে বিষয়টি চট্টগ্রাম শিক্ষাবোর্ডের নজরে এলে সোহেল মাহমুদকে সতর্ক করেন শিক্ষাবোর্ডের স্কুল পরিদর্শক বিল্পবা গাঙ্গুলী। কিন্তু একই বছর আগস্টে সেই জাল সনদ আবারও মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরে পাঠিয়ে এমপিওভুক্তির চেষ্টা চালান সোহেল মাহমুদ।

আছিয়া মোতালেব রিজিয়া নাছরিন উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক (অতিরিক্ত) মো. জিয়া উদ্দিন কালবেলাকে বলেন, আমি এ স্কুলে ২০১৩ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রধান শিক্ষকের (অতিরিক্ত) দায়িত্ব পালন করেছি। আমি ও সোহেল মাহমুদ ২০১৩ সালেই এক সঙ্গে নিয়োগ পাই। আমি প্রধান শিক্ষক হিসেবে এবং সোহেল সহকারী প্রধান শিক্ষক হিসেবে। কিন্তু আমি অন্য জায়গায় বদলি হওয়ার পর জানতে পারি ২০১৫ সালের একটি ভুয়া নিয়োগ দেখিয়ে ২০২৩ সালে ওনি এমপিওভুক্তির আবেদন করেছেন। অথচ আমার জানামতে ২০১৫ সালে কোনো নিয়োগ পরীক্ষা হয়নি। সেই নিয়োগে স্কুল কমিটির তৎকালীন সভাপতি নুরু সফার স্বাক্ষর জালিয়াতি করা হয়েছে।

তিনি বলেন, সোহেল মাহমুদ যদি ২০১৫ সাল থেকে প্রধান শিক্ষকই হোন কেন শিক্ষা বোর্ড ২০২৩ সালের মার্চে ব্যাখ্যা তলব করলেন? সোহেল মাহমুদই কেন ব্যাখা তলবের পর নিজে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সিল ও স্বাক্ষর করে ক্ষমা প্রার্থনা করেন? অতঃপর কেন ওই বছরেরর ২৮ মার্চ শিক্ষাবোর্ড থেকে সতর্কীকরণপত্র ইস্যু হয়। বিষয়টি নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান হওয়ায় মিথ্যা তথ্য দিয়ে এমপিওভুক্তি হওয়ার প্রচেষ্টা।

এসব অভিযোগ অস্বীকার করে সোহেল মাহমুদ বলেন, ২০১৩ সালে আমি সহকারী প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পাই এবং ২০১৫ সাল থেকে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছি। এখন কেউ যদি বলে থাকে যে তিনি (জিয়া উদ্দিন) ওই সময়ে প্রধান শিক্ষক ছিলেন, এটা তিনিই ভালো ব্যাখা করতে পারবেন। আমার কাছে নিয়োগপত্র আছে, সবকিছু আছে। চট্টগ্রাম অঞ্চল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের আঞ্চলিক উপপরিচালক এবং জেলা শিক্ষা অফিসার উত্তম খীসা কালবেলাকে বলেন, বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। ওনার (সোহেল মাহমুদ) এমপিও ভুক্তির আবেদন এসেছিল। কিন্তু এ বিষয়ে একটি পক্ষের অভিযোগ থাকার কারণে সেটা আমরা ফেরত পাঠিয়েছি। আমি দায়িত্ব নিয়েছি ৮ মাসের মতো। এর মধ্যে তিনবার এ আবেদন এসেছে। কিন্তু আমরা বারবার বলেছি স্কুল কমিটি যদি বিষয়টি নিষ্পত্তি করে না দেয় তাহলে ওই ফাইলটি ফরওয়ার্ড করা সম্ভব নয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

১৫৯ পদে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে বড় নিয়োগ

নোবিপ্রবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ

গাজার রাস্তায় রাস্তায় তীব্র লড়াই

দোকান কর্মচারীকে রাস্তায় ফেলে বেধড়ক পেটালেন ছাত্রলীগ নেতা

সন্ধ্যার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা 

ইউজিসি অধ্যাপক হলেন ড. লুৎফুল হাসান ও ড. জেবা ইসলাম

বায়ুদূষণের শীর্ষে কিনশাসা, ঢাকার খবর কী

ডিএমপির মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৯

নড়াইলে বজ্রপাতে ৩ জনের মৃত্যু

সারাদেশের পল্লী বিদ্যুৎ সমিতির কর্মবিরতি 

১০

সর্বাত্মক কর্মবিরতি চলছে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে

১১

আদানির বিদ্যুৎকেন্দ্রের এক ইউনিট চালু

১২

বিশ্বজয়ী কোচ এখন বেকার!

১৩

দেশে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না : র‍্যাব মহাপরিচালক

১৪

ট্রাকচাপায় প্রাণ গেল তুলা উন্নয়ন বোর্ড কর্মকর্তার

১৫

চুয়েটের সব পরীক্ষা স্থগিত

১৬

কোপায় চতুর্থ আর্জেন্টাইন কোচ নিষিদ্ধ

১৭

রংপুরে চালু হচ্ছে দেশের প্রথম রোবটিক সার্জারি

১৮

দেশে ফিরেছেন ৩৬ হাজার ৭৪৭ হাজি, ৫৬ বাংলাদেশির মৃত্যু

১৯

সৌদিতে সড়ক দুর্ঘটনায় যুবলীগ নেতা নিহত

২০
X