চান্দিনা (কুমিল্লা) প্রতিনিধি
প্রকাশ : ০৪ মে ২০২৪, ০৪:৪৬ এএম
অনলাইন সংস্করণ

কুমিল্লায় ‘খামারি’ মোবাইল অ্যাপ ও বঙ্গবন্ধু ধান ১০০ নিয়ে মাঠ দিবস

কুমিল্লার চান্দিনায় ‌‌‌‌‍‍‘খামারি’ মোবাইল অ্যাপের কার্যকারিতা যাচাই ও বঙ্গবন্ধু ধান ১০০ এর প্রদর্শনী ট্রায়ালের মাঠ দিবস অনুষ্ঠিত। ছবি : কালবেলা
কুমিল্লার চান্দিনায় ‌‌‌‌‍‍‘খামারি’ মোবাইল অ্যাপের কার্যকারিতা যাচাই ও বঙ্গবন্ধু ধান ১০০ এর প্রদর্শনী ট্রায়ালের মাঠ দিবস অনুষ্ঠিত। ছবি : কালবেলা

কুমিল্লার চান্দিনায় ‌‌‌‌‍‍‘খামারি’ মোবাইল অ্যাপের কার্যকারিতা যাচাই ও বঙ্গবন্ধু ধান ১০০ এর প্রদর্শনী ট্রায়ালের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৩ মে) সকালে উপজেলার এতবারপুরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও কুমিল্লা-৭ (চান্দিনা) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত।।

এ সময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি মন্ত্রণালয় সম্প্রসারণ অনুবিভাগের অতিরিক্ত সচিব ড. মলয় চৌধুরী, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সদস্য পরিচালক (শস্য) ড. মোহাম্মদ আব্দুস ছালাম ও এতবারপুর ইউপি চেয়ারম্যান মো. ইউসুফ।

প্রধান অতিথির বক্তব্যে ড. প্রাণ গোপাল দত্ত বলেন, এক সময় আমাদের দেশে বোরো ধানের ফলন, বিঘা প্রতি হতো পাঁচ থেকে সাত মণ। কৃষিতে আধুনিকায়ন, ভর্তুকি এবং কৃষি যন্ত্রপাতি বিতরণ এবং কৃষকদের সময় উপযোগী পরামর্শ দেওয়ার ফলে ধানের উৎপাদন অনেক বেড়েছে। এছাড়াও সারাবিশ্বে টালমাটাল পরিস্থিতি থাকলেও প্রধানমন্ত্রী অত্যন্ত চ্যালেঞ্জ গ্রহণ করে বাংলাদেশে সারের ঘাটতি পূরণ করেছেন।

তিনি বলেন, কৃষিতে ‌‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহারে কৃষকের ভালো ফসল উৎপাদনের পাশাপাশি উৎপাদন খরচ কম। তাই ব্যবহারকারীরা আর্থিকভাবে অনেক বেশি লাভবান হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব ড. মলয় চৌধুরী বলেন, কৃষকরা তাদের নিজস্ব পদ্ধতিতে উচ্চ ফলনশীল বঙ্গবন্ধু ধান ১০০ এর আবাদ করে বিঘা প্রতি ফলন পেয়েছেন ২২ থেকে ২৩ মণ। সেখানে খামারি অ্যাপ ব্যবহার করে কৃষকের উৎপাদন খরচ কমেছে এবং ফলন হয়েছে ২৩ থেকে ২৫ মণ। দেশের ইউনিয়ন পর্যায়ের সব উপসহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে কৃষকের দোর গোড়ায় পৌঁছে দেওয়া হবে বলে জানান তিনি।

সভাপতির বক্তব্যে কৃষি গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার বলেন, খামারি মোবাইল অ্যাপটি অত্যন্ত চমৎকার একটি অ্যাপ। এ অ্যাপ ওপেন করে নিজ জেলা, গ্রাম এবং মৌজা সার্চ করলে ওই জমিতে সিজন অনুযায়ী কোন ফসল চাষাবাদ করলে ভালো হবে সে নির্দেশনা পাওয়া যায়। এ ছাড়া এসব ফসল চাষাবাদের সব ধরনের পরামর্শ, সারের পরিমাণ এবং পানি সেচসহ যাবতীয় প্রশ্নের উত্তর পাওয়া যায়। এ অ্যাপ ব্যবহার করে বঙ্গবন্ধু ধান ১০০ চাষাবাদ করে কৃষকরা লাভবান হয়েছেন। অন্য বছরের তুলনায় এ বছর জমিতে তিন থেকে পাঁচ মণ ধান বেশি ফলেছে এবং সার অনেক কম লেগেছে।

এ সময় উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. আক্তারুজ্জামান, চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাবের মো. সোয়াইব, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লা অঞ্চলের উপপরিচালক কৃষিবিদ আইয়ুব মাহমুদ, প্রোগ্রাম কো-অডিনেটর মো. মিজানুর রহমান ও চান্দিনা উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মো. শাহিন।

এদিকে সকালে জমি চাষ থেকে শুরু করে লাগানো, কাটা, শুকানো, ঝাড়া, মাড়াই সবকিছুর একটা পূর্ণাঙ্গ সমাধান হিসেবে কৃষকের মাঝে সরকারি অর্ধেক ভর্তুকিতে ৭০ লাখ টাকা মূল্যের দুটি আধুনিক কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। এ সময় চান্দিয়ারা গ্রামের দুই কৃষক ফখরুল ও ফয়েজের হাতে মেশিনের চাবি তুলে দেওয়া হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইত্তিহাদে পয়েন্ট খোয়াল ম্যানসিটি

জনবল নেবে বিপিএটিসি 

উচ্চ মাধ্যমিকে আইসিটিকে ঐচ্ছিক করার চিন্তা

শেরপুর জেলায় একযোগে সব থানার ওসিকে বদলি

শুক্রবার কোন কোন সময়ে মেট্রোরেল চলবে

বিশ্বসেরা ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় বাকৃবির ১০ জন গবেষক

গাজায় ইসরায়েলি হামলায় আরও ৪৮ ফিলিস্তিনি নিহত

দীর্ঘ ১ মাস পর কর্ণফুলী পেপার মিলসের উৎপাদন চালু

চবিতে শহীদদের স্মরণে সাংস্কৃতিক সন্ধ্যা

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১০

১৯ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

১১

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১২

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

১৩

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

১৪

‘গণহত্যায় উসকানিদাতা কবি-সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

১৫

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

১৬

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

১৭

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

১৮

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

১৯

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

২০
X