লক্ষ্মীপুর প্রতিনিধি
প্রকাশ : ২১ এপ্রিল ২০২৪, ০৮:০৩ এএম
অনলাইন সংস্করণ
উপজেলা পরিষদ নির্বাচন

বরাদ্দের আগেই প্রতীক দিয়ে ফেসবুকে প্রচারণা, ২ প্রার্থীকে শোকজ

লক্ষ্মীপুর জেলা ম্যাপ। গ্রাফিক্স : কালবেলা
লক্ষ্মীপুর জেলা ম্যাপ। গ্রাফিক্স : কালবেলা

লক্ষ্মীপুরের রামগতি উপজেলা পরিষদ নির্বাচনের প্রতীক বরাদ্দের দুদিন আগেই দুই চেয়ারম্যান প্রার্থীর ছবিসহ প্রতীক ব্যবহার করে প্রচারণার ঘটনা ঘটেছে। এতে চেয়ারম্যান প্রার্থী শরাফ উদ্দিন আজাদ সোহেল ও অধ্যাপক আবদুল ওয়াহেদকে কারণ দর্শানো নোটিশ (শোকজ) দেওয়া হয়। তাদের ৩ দিনের মধ্যে আচরণবিধি লঙ্ঘন নিয়ে ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

শনিবার (২০ এপ্রিল) সন্ধ্যায় রিটার্নিং কর্মকর্তা ও রামগতি উপজেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব রোমান চৌধুরী সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

শরাফ উদ্দিন আজাদ রামগতি উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান এবং ওয়াহেদ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান।

রিটার্নিং কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা যায়, আগামী ২৩ এপ্রিল রামগতি উপজেলা পরিষদ নির্বাচনের প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এর আগেই সোহেল কাপ প্রতীক ও ওয়াহেদ দোয়াতকলম প্রতীক দিয়ে পোস্টার ছাপিয়েছেন। এটি উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা ২০১৩ এর ২২ এবং ২০১৬ এর বিধি ৫(১) ও ৫(২) লঙ্ঘন। এ জন্য কেন ওই দুই প্রার্থীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাচন কমিশনে লিখা হবে না, তা আগামী ৩ দিনের মধ্যে ব্যাখ্যা প্রদানের জন্য তাদেরকে নির্দেশ প্রদান করা হলো। এ শোকজ নোটিশটি নির্বাচন কমিশন সচিবালয়ের সচিবসহ আরও ৫টি দপ্তরে অনুলিপি দেওয়া হয়েছে।

শরাফ উদ্দিন আজাদ সোহেল সাংবাদিকদের বলেন, যেহেতু এখনো প্রতীক পাইনি, সেহেতু প্রতীক ব্যবহার করে প্রচারণা প্রশ্নই আসে না। কে বা কারা প্রতীক লাগিয়ে আমার নামে ফেসবুকে প্রচার করেছে। আমি এর কিছুই জানি না।

চেয়ারম্যান প্রার্থী আবদুল ওয়াহেদ বলেন, আমি গতবারও দোয়াত কলম নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছি। এবারও আমার পছন্দের প্রতীক দোয়াত কলম। অন্য কেউ এ প্রতীকের জন্য আবেদন করেননি। হয়তো এ জন্যই কে বা কারা প্রতীক লাগিয়ে পোস্টার করে ফেসবুকে ছড়িয়ে দিয়েছে। বিষয়টি আমার জানা ছিল না। যতটুকু সম্ভব নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন না করতে সবাইকে নিষেধ করা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা মাহবুব রোমান চৌধুরী বলেন, বরাদ্দ দেওয়ার আগেই প্রতীক দিয়ে পোস্টার করে দুই প্রার্থী নামে ফেসবুকে প্রচারণা চালানো হয়েছে। বিষয়টি আমাদের নজরে আসলে আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় ওই প্রার্থীদের কারণ দর্শানো নোটিশ করা হয়েছে।

প্রসঙ্গত, প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন রামগতি উপজেলায় সোহেল ও ওয়াহেদ ছাড়াও আরও ৩ জন চেয়ারম্যান প্রার্থী রয়েছেন। তারা হলেন জামশেদা জাং চৌধুরী, রোকেয়া বেগম ও মাহবুবুর রহমান টিপু। এ উপজেলায় ১০ জন ভাইস চেয়ারম্যান ও ৩ জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রয়েছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সিরাজগঞ্জে হত্যা মামলার আসামি গ্রেপ্তার

গাজীপুরে শান্তিপূর্ণভাবে চলছে পোশাক কারখানা

বৃষ্টি আর কত দিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

১০

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

১১

৫ অক্টোবর : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১২

রোহিঙ্গা সংকট একটি তাজা টাইম বোমা : ড. ইউনূস

১৩

বন্যার পানিতে মায়ের লাশের সঙ্গে ভেসে এল শিশু

১৪

লেবাননের যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষ, পিছু হঠল ইসরায়েলি বাহিনী

১৫

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর জানাজা কখন-কোথায়?

১৬

আজ প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনায় বসবে বিএনপি

১৭

সকালের মধ্যে দেশের ১৮ অঞ্চলে ঝড়ের আভাস

১৮

৫ অক্টোবর : নামাজের সময়সূচি

১৯

আজও কি দিনভর সারাদেশে বৃষ্টি হতে পারে?

২০
X