ক্ষেতলাল (জয়পুরহাট) প্রতিনিধি
প্রকাশ : ৩১ মার্চ ২০২৪, ০৯:০২ পিএম
অনলাইন সংস্করণ

গোপনে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের অভিযোগ, বঞ্চিত আগ্রহী প্রার্থীরা

জয়পুরহাটের কালাইয়ে পুনট ইউনিয়নে শিকটা এজিইউ দ্বি-মুখী দাখিল মাদ্রাসা। ছবি : কালবেলা
জয়পুরহাটের কালাইয়ে পুনট ইউনিয়নে শিকটা এজিইউ দ্বি-মুখী দাখিল মাদ্রাসা। ছবি : কালবেলা

জয়পুরহাটের কালাইয়ে পুনট ইউনিয়নে শিকটা এজিইউ দ্বি-মুখী দাখিল মাদ্রাসার ল্যাব সহকারী/গবেষণাগার সহকারী পদে লোকবল নিয়োগে গোপনে বিজ্ঞপ্তি প্রকাশের অভিযোগ উঠেছে। এতে সংশ্লিষ্ট পদে আবেদন করা থেকে বঞ্চিত হয়েছেন এলাকার আগ্রহী প্রার্থীরা। গত ১১ মার্চ এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

প্রকাশিত বিজ্ঞপ্তির পত্রিকা মাদ্রাসা এলাকায় না আসায় নিয়োগের বিষয়টি জানেন না কেউ। এমনকি মাদ্রাসার নোটিশ বোর্ডেও নেই নিয়োগ বিজ্ঞপ্তির খবর। এর মধ্যেই আবেদনের সময়সীমা শেষ হওয়ায় পুনঃনিয়োগ বিজ্ঞপ্তি দেওয়ার দাবি জানিয়েছেন ওই এলাকার শিক্ষিত ও যোগ্য বেকার যুবকরা।

স্থানীয় সূত্রে জানা যায়, মাদ্রাসার সভাপতির বউকে নিয়োগ দেওয়ার উদ্দেশ্যে গোপনে এ বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

স্থানীয় শিক্ষিত যুবকদের অভিযোগ সূত্রে জানা গেছে, গত ১১ মার্চ দৈনিক আন্ডারগ্রাউন্ড ও দৈনিক মুক্ত সকাল পত্রিকায় এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন মাদ্রাসা কর্তৃপক্ষ। এতে ল্যাব সহকারী/গবেষণাগার সহকারী পদে একজনের আবেদন চাওয়া হয়।

বিজ্ঞপ্তি প্রকাশের পত্রিকাগুলো এ এলাকায় না চলায় লোকবল নিয়োগের খবর এলাকার কেউ জানতে পারেনি। স্থানীয় কারও চোখেও পড়েনি। এমনকি স্থানীয় কোনো পত্রিকায় প্রকাশ হয়নি এ নিয়োগ বিজ্ঞপ্তিটি। মাদ্রাসার নোটিশবোর্ডেও এ-সংক্রান্ত কোনো তথ্য নেই। এ ছাড়া মাদ্রাসার অধিকাংশ শিক্ষকরা নিয়োগ বিষয়ে কিছুই জানেন না।

অভিযোগে আরও উল্লেখ করা হয়, মাদ্রাসা প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এ পর্যন্ত সব নিয়োগ গোপনে করেছেন সুপার আব্দুল কাইয়ুম। এসব নিয়োগ তার আত্মীয়স্বজন ও মনোনীত প্রার্থীকে দেওয়া হয়েছে। এমপিওভুক্ত এ মাদ্রাসায় নিয়োগ ও উন্নয়ন কর্মকাণ্ডের কোনো তথ্য অবগত নন এলাকাবাসী। সুপারের নিজের স্বার্থ হাসিলের জন্য এলাকাবাসীকে ফাঁকি দিয়ে চালাচ্ছেন মাদ্রাসার সার্বিক কর্মকাণ্ড। এ ছাড়া এলাকার সুধী সমাজের আপত্তি উপেক্ষা করে মাদ্রাসার লাখ লাখ টাকা সহজেই আত্মসাৎ করতে সুপারের পকেটের লোকজন দিয়ে বারবার ম্যানেজিং কমিটি গঠন করা হয়েছে বলেও অভিযোগ এলাকাবাসীর।

স্থানীয়রা জানান, ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয় শিকটা এজিইউ আ. গফুর দ্বি-মুখী দাখিল মাদ্রাসা। গত ২৫ মার্চ মাদ্রাসায় সরেজমিনে গিয়ে দেখা যায়, নিয়োগ বিজ্ঞপ্তিটি নোটিশ বোর্ডে বা মাদ্রাসার আশপাশের কোনো বিলবোর্ডেও টাঙ্গানো ছিল না।

মাদ্রাসায় নিয়োগ পেতে আগ্রহী স্থানীয় প্রার্থীদের অনেকেই জানান, মাদ্রাসায় কখন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয় তা আমরা জানি না। যখন নিয়োগ চূড়ান্ত হয়ে লোকবল ওই মাদ্রাসায় যোগদান করেন আমরা তখন জানতে পারি, মাদ্রাসায় নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এর আগেও যে চারজন কর্মচারী নিয়োগ হয়েছে তাও অতি গোপনে ম্যানেজিং কমিটির সভাপতি ও মাদ্রাসা সুপারের যোগসাজশে সম্পন্ন হয়েছে। তার পকেটের লোক ছাড়া এ বিষয়টি এলাকাবাসীও জানেন না। ইতোমধ্যেই মাদ্রাসার উন্নয়নের নামে লাখ লাখ টাকা সুপার আত্মসাৎ করেছেন। সুষ্ঠু তদন্ত করলেই থলের বিড়াল বের হয়ে আসবে বলেও মন্তব্য করেছেন অনেকেই।

অভিযোগ প্রসঙ্গে মাদ্রাসার সুপার মো. আব্দুল কাইয়ুম জানান, সমস্ত বৈধ প্রক্রিয়া অনুসরণ করেই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। জাতীয় ও স্থানীয় একটি পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। কোন কোন পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন এমন প্রশ্নের জবাবে তিনি কোনো পত্রিকার নাম মনে করে বলতে পারেননি।

মাদ্রাসার নোটিশবোর্ডে নিয়োগসংক্রান্ত কোনো তথ্য টানানো হয়েছিল কী- এ প্রশ্নে তিনি হ্যাঁ জবাব দিয়েছেন। তবে তিনি ম্যানেজিং কমিটির লোকজন এ বিষয়ে জানেন বলে তিনি জানিয়েছেন।

মাদ্রাসার সভাপতি ও স্থানীয় ইউপি সদস্য মো. মোর্শেদুল জানান, যথাযথ নিয়ম অনুসরণ করেই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নিজের বউকে ওই পদে নিয়োগ দেওয়ার জন্য বিজ্ঞপ্তিটি গোপন করার অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, হ্যাঁ আমার বউও আবেদন করেছে। করতে পারবে না এমনতো কোনো বাধ্যবাধকতা নাই। নিয়োগ পরীক্ষায় যে উত্তীর্ণ হবে সে-ই নিয়োগ পাবে।

এ বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা কাজী মনোয়ারুল ইসলাম বলেন, ওই মাদ্রাসার নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়ে আমার কিছু জানা নেই। এ-সংক্রান্ত কোনো অভিযোগও পাইনি। আপনি সুপারের সঙ্গে কথা বলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আ ব ম আব্দুল মালেক, একজন আদর্শ শিক্ষকের প্রতিচ্ছবি

দেশবাসী সত্যিকার একটি আইনের শাসনের সরকার চায় : রিজভী 

খানসামা সাংবাদিক ফোরামের আহ্বায়ক মাসুদ, সদস্যসচিব জসিম

মাশরাফীকে মুশফিকের শুভেচ্ছা

বিদেশে শ্রমিক পাঠানোর নামে প্রতারণা, গ্রেপ্তার ২

প্রেমের টানে ইন্দোনেশিয়ান তরুণী কুমিল্লায়

বিজয়কে কোনোভাবেই ব্যর্থ হতে দেওয়া যাবে না : সেলিম উদ্দিন

অর্ধেক বয়সের নায়িকার সঙ্গে এবার রণবীরের রোমান্স

পূজার খোঁজখবর নিতে ঢাকেশ্বরী মন্দিরে যাচ্ছেন সেনাপ্রধান

রিয়াদের অবসর ইস্যুতে কী বললেন আশরাফুল

১০

বন্যা পরিস্থিতির অবনতি, কী বলছে আবহাওয়া অফিস?

১১

দুর্গাপূজায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা: ডিবিপ্রধান

১২

ব্রাহ্মণপাড়ায় সড়কের ওপর বাঁশের সাঁকো!

১৩

ইরানের পরবর্তী পরিকল্পনা জানালেন আলী খামেনি

১৪

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

১৫

ফেসবুক থেকে আয় করা সহজ হচ্ছে

১৬

আট মাসে বজ্রপাতে মৃত্যু ২৯৭

১৭

অবৈধভাবে সীমান্ত পারাপারের সময় আটক ৬

১৮

ডিবি কার্যালয়ে আয়নাঘর থাকবে না

১৯

টাইগারদের বিপক্ষে কেমন হবে ভারতের একাদশ?

২০
X