মো. আবুল হাসেম, মাটিরাঙ্গা (খাগড়াছড়ি)
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১:১৮ এএম
অনলাইন সংস্করণ

তুলা চাষ বদলে দিতে পারে পাহাড়ের অর্থনীতি

মাটিরাঙ্গার পাহাড়ে একটি তুলাক্ষেত। ছবি  : কালবেলা
মাটিরাঙ্গার পাহাড়ে একটি তুলাক্ষেত। ছবি : কালবেলা

বর্তমানে আমাদের দেশের রপ্তানি আয়ের অন্যতম উৎস তৈরি পোশাক খাত। আর এই খাতের প্রধান কাঁচামাল হচ্ছে তুলা। স্বাধীনতাত্তোর দেশে প্রতিনিয়ত তুলার চাহিদা বৃদ্ধি পাওয়ার পরও দেশে বাড়ছে না তুলা চাষ কার্যক্রম। অথচ ব্যাপকভাবে তুলা চাষের ফলে দেশের তৈরি পোশাক খাত তথা অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখতে পারে। একই সঙ্গে পরিকল্পিত ও বাণিজ্যিকিভাবে তুলা চাষে বদলে দিতে পারে পাহাড়ের অর্থনীতি।

অথচ খাগড়াছড়ির মাটিরাঙ্গায় পরীক্ষামূলক তুলা চাষে সফলতা পাওয়া গেছে। ২০২৩-২৪ মৌসুমে ২৫০ জন কৃষক ১৫০ টি প্লটে ‘সাদা সোনা খ্যাত’ হোয়াইট গোল্ড -১/২ সিবি হাইব্রিড-১ জাত এবং বিটি জাতের তুলা চাষ করে সফলতা পেয়েছেন।

স্থানীয় কৃষি অফিস জানায়, আগের তুলনায় তুলার উৎপাদন ও দাম উভয় বেড়েছে। তুলা চাষ করলে কৃষি জমির উর্বরতা বাড়ে। তুলা চাষ করতে আগ্রহী কৃষকদের স্বল্প সুদে ব্যাংক ঋণ সুবিধা দেওয়া হয়ে থাকে। তাদেরকে তুলা চাষ পদ্ধতি শেখানো হয় এবং মাঠপর্যায়ে তাদের খোঁজখবর নেওয়া হয়।

সরেজমিনে দেখা যায়, সবুজে মোড়ানো ক্ষেতে ধবধবে সাদা তুলা বসন্তের শীতল বাতাসে দোল খাচ্ছে। দেখে যেন মনে হয় চন্দ্রিমা রাতে সবুজের মাঠে আলো জ্বলছে। তুলা ক্ষেতটি খাগড়াছড়ি চট্টগ্রাম সড়কের পাশে হওয়ার কারণে পথে যেতে যেতে যে কারো দৃষ্টি এড়ানো অসম্ভব। তাই পথ চলতে এক পলক হলেও দৃষ্টিনন্দন তুলা বাগানে নজর দিতেই হবে।

মাটিরাঙ্গা তুলা উন্নয়ন বোর্ড সূত্র জানায়, হেক্টর প্রতি উফশী ৩ টন এবং হাইব্রিড সাড়ে ৩ টন তুলা উৎপাদনের আশা করছেন তুলা বিভাগ। গত বছর তুলার প্রতি কেজি ৯৫ টাকা, প্রতি মণ তুলা ৩৮০০ টাকা করে বিক্রি করা হয়েছে। যদিও এ বছর এখনো দাম নির্ধারণ করা হয়নি।

বোর্ড আরও জানায়, ২০২১-২২ মৌসুমে উফশী জাতের তুলার লক্ষ্যমাত্রা ছিল ৮০.১৮ হেক্টর, আর হাইব্রিডে ৪.৮২ হেক্টর। মোট লক্ষ্যমাত্রা ৮৫ হেক্টর জমি। ওই বছরে উৎপাদন লক্ষ্যমাত্রা উফশী ২৩৯.১০ টন, হাইব্রিড ১৫.৯ টন। মোট ২৫৫ টন বীজ তুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। একই বছরে উফশী তুলা চাষে অগ্রগতি ৭৬.১৭ হেক্টর জমি, হাইব্রিড ৪.৫ হেক্টর জমি। অগ্রগতি উৎপাদন হয় উফশী ২২৮.৫১ টন, হাইব্রিড১৪.৮৫ টন। ওই বছরে ১৮০ জন কৃষক তুলা চাষ করে।

২০২২-২৩ মৌসুমে উফশী জাতের তুলার লক্ষ্যমাত্রা ছিল ৮০.১৮ হেক্টর, আর হাইব্র্রিডে ৪.৮২ হেক্টর। মোট লক্ষ্যমাত্রা ৮৫ হেক্টর জমি। ওই বছরে উৎপাদন লক্ষ্যমাত্রা উফশী ২৪৮.৫৫ টন, হাইব্রিড ১৬.১৪ টন। মোট ২৬৪.৬৯ টন বীজ তুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। একই বছরে উফশী তুলা চাষে অগ্রগতি ৭৫.৩৬ হেক্টর জমি, হাইব্রিড ৪.৫ হেক্টর জমি। অগ্রগতি উৎপাদন হয় উফশী ২২৬.০৮ টন, হাইব্রিড ১৪.৭৮ টন। ওই বছরে কৃষকের সংখ্যা বেড়ে ২৩০ জন কৃষক তুলা চাষ করে।

২০২৩-২৪ মৌসুমে উফশী জাতের তুলা চাষ কমে হাইব্রিড বা উচ্চফলনশীল জাতের তুলা চাষে আগ্রহ বাড়ে কৃষকদের। ওই বছরে উফশী জাতের তুলার লক্ষ্যমাত্রা ছিল ৫০ হেক্টর, আর হাইব্রিডে ২৫ হেক্টর। মোট লক্ষ্যমাত্রা ৭৫ হেক্টর জমি। এ বছরে উৎপাদন লক্ষ্যমাত্রা উফশী ১৫০ টন, হাইব্রিড ৮২.৫ টন। মোট ২৩২.৫ টন বীজ তুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। একই বছরে উফশী তুলা চাষে অগ্রগতি ৪৭.৫ হেক্টর জমি, হাইব্রিড ২০ হেক্টর জমি। বর্তমানে বীজতুলা উত্তোলন চলমান রয়েছে। এ বছরে কৃষকের সংখ্যা বেড়ে ২৫০ জন।

কৃষকরা জানান, মাটিরাঙ্গা তুলা উন্নয়ন বোর্ড কর্তৃক বিনামূল্যে বীজ সার এবং কীটনাশক প্রদান করা হয়। একই সঙ্গে পার্বত্য চট্টগ্রাম তুলা চাষ বৃদ্ধি ও দারিদ্র্যবিমোচন প্রকল্প কর্তৃক সেচের জন্য প্রণোদনা দেওয়া হয়।

তুলা চাষি বিপ্লব ত্রিপুরা বলেন, মাটিরাঙ্গা তুলা উন্নয়ন বোর্ড থেকে বীজ সারসহ সব ধরনের পরামর্শ পেয়ে আমি তুলা চাষে আগ্রহী হই। অল্প পরিসরে তুলা চাষে লাভবান হয়ে এবার বেশি জমিতে তুলা চাষ করি। এবারও বাম্পার ফলন হবে বলে আশা করছি।

তুলা একটি লাভজনক ফসল, পরিত্যক্ত জমিতে তুলা চাষ করে লাভবান হওয়া যায় জানিয়ে তুলা চাষি বিজয় কৃষ্ণ বলেন, আমি এবারই এক বিঘা জমিতে তুলা চাষ করি। ফলনও বেশ ভালো হয়েছে আশা করছি এই জমিতে ৬০-৭০ হাজার টাকার তুলা বিক্রি করতে পারব। এ ছাড়া সাথি ফসল হিসেবে আমি এ জমিতে বরবটি, লালশাক ফলাতে পারব।

মাটিরাঙ্গা তুলা উন্নয়ন বোর্ডের কটন ইউনিট অফিসার মো. সুমন বলেন, মাটিরাঙ্গা উপজেলা তুলা উন্নয়ন বোর্ডের সহযোগিতায় গত ৫ বছর ধরে মাটিরাঙ্গায় তুলা চাষ শুরু হয়েছে। তুলা উন্নয়ন বোর্ড কর্তৃক বিনামূল্যে বীজ সার ও কীটনাশক দেওয়ায় কৃষক তুলা চাষে উদ্বুদ্ধ হয়। ফলে দিন দিন তুলা চাষ বৃদ্ধি পাচ্ছে। এবার আবহাওয়া অনুকূল থাকায় বিঘাপ্রতি ১০-১৪ মণ ফলন হবে বলে আশা করা হচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X