স্বপন চন্দ্র দাস, সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:০৯ পিএম
অনলাইন সংস্করণ

সিরাজগঞ্জের চেয়ারম্যান হতে সরব আ.লীগের প্রভাবশালীরা

সিরাজগঞ্জের মানচিত্র। গ্রাফিক্স : কালবেলা
সিরাজগঞ্জের মানচিত্র। গ্রাফিক্স : কালবেলা

সিরাজগঞ্জ জেলা পরিষদ উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে লড়াইয়ে নেমেছেন ৯ প্রার্থী। তারা জেলায় প্রভাবশালী আওয়ামী লীগ নেতা হিসেবে পরিচিত। গত ৩টি নির্বাচনে এ পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর কোনো প্রতিদ্বন্দ্বী ছিলেন না। এবার সব প্রার্থী সরব থাকায় স্থানীয় রাজনীতিতে নতুন মাত্রা যোগ হয়েছে।

তবে মূল প্রতিদ্বন্দ্বী কারা হবেন তার জন্য বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে, এমনটি বলছেন রাজনীতি সচেতনরা।

জানা যায়, সিরাজগঞ্জে গত ৩টি জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রত্যেকবারই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ প্রার্থীরা। সর্বশেষ ২০২২ সালে অনুষ্ঠিত জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাবেক মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পদত্যাগ করায় চেয়ারম্যান পদটি শূন্য হয়। উপ-নির্বাচনের তপশিল ঘোষণার পর পদটি লাভের জন্য মাঠে নেমেছেন জেলা আওয়ামী লীগের শীর্ষ কয়েকজন নেতা।

এ নির্বাচনে ৮৩টি ইউনিয়ন পরিষদ, ৯টি উপজেলা পরিষদ, ৭টি পৌর পরিষদে নির্বাচিত জনপ্রতিনিধিরা ভোট দেবেন।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, জেলা পরিষদ উপ-নির্বাচনে এবার প্রার্থী হয়েছেন জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা প্রবীণ রাজনীতিবিদ অ্যাডভোকেট কে এম হোসেন আলী হাসান, সহসভাপতি টানা তিনবারের পাবলিক প্রসিকিউটর বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুর রহমান, জেলা আওয়ামী লীগের আরেক সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা ইসহাক আলী, কাজিপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রেফাজ উদ্দিন মাস্টার ও শাহজাদপুরের প্রবীণ আওয়ামী লীগ নেতা আব্দুর রহমান।

এই পাঁচ প্রবীণ নেতার পাশাপাশি ভোটযুদ্ধে রয়েছেন ৯০’র গণআন্দোলনের অন্যতম ছাত্রনেতা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও বর্তমান জেলা আওয়ামী লীগের সদস্য শামছুজ্জামান আলো, সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য জান্নাত আরা তালুকদার হেনরীর স্বামী শামীম তালুকদার লাবু, এপিপি অ্যাডভোকেট শওকত আলী সেলিম ও মালয়েশিয়া আওয়ামী লীগের সভাপতি মকবুল হোসেন মুকুল।

প্রার্থীরা নানা কৌশলে ভোটারদের সমর্থন পাওয়ার চেষ্টা করছেন। সেই সঙ্গে সরকারের স্মার্ট বাংলাদেশ গঠনের সহযাত্রী হিসেবে স্মার্ট সিরাজগঞ্জ গড়ার প্রত্যয় ব্যক্ত করছেন ভোটারদের কাছে।

চেয়ারম্যান প্রার্থী শামীম তালুকদার লাবু বলেন, আমি রাজনৈতিক পরিবারের সন্তান। জেলা পরিষদের মাধ্যমে উত্তরবঙ্গের প্রবেশদ্বার সিরাজগঞ্জ উন্নত করতে চাই।

অপর প্রার্থী শামছুজ্জামান আলো বলেন, ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা শুরু হয়েছে। স্মার্ট বাংলাদেশ গড়তে গ্রাম ও শহরের পার্থক্য কমিয়ে আনতে হবে। তৃণমূলের উন্নয়নের ক্ষেত্রে জেলা পরিষদ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। সেই লক্ষ্যেই আমি কাজ করতে চাই। প্রান্তিক জনগোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে আমার দীর্ঘ রাজনৈতিক সম্পর্ক রয়েছে। তাই জয়ের ব্যাপারে আমি আশাবাদী।

আব্দুর রহমান বলেন, আমার পরিবারের সবাই বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মী। আমরা ইতোমধ্যে মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশে পরিণত হচ্ছি। আমি নির্বাচিত হলে জননেত্রীর নির্দেশিত পথে বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট বাংলাদেশের সেবক হিসেবে জনগণের কাজ করব।

জেলা আওয়ামী লীগের সভাপতি কে এম হোসেন আলী হাসান বলেন, ৬৫ বছর ধরে এই দলের সঙ্গে আছি। জনপ্রতিনিধিরা আমাকে দাঁড়ানোর জন্য চাপ দিয়েছেন। আমাকে দিয়ে কাজ হবে এ কথা তারা বিশ্বাস করে। আমি চেয়ারম্যান হলে প্রত্যেকটা থানার উন্নয়নে কাজ করব।

সিরাজগঞ্জ জেলা পরিষদ উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন অফিসার মো. শহিদুল ইসলাম বলেন, আগামী ২২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। এরপর ২৩ ফেব্রুয়ারি প্রতীক বরাদ্দ দেওয়া হবে। আগামী ৯ মার্চ জেলা পরিষদের উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। জেলার ৯টি ভোটকেন্দ্রে ১১৯৬ জনপ্রতিনিধি তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ছাত্র আন্দোলনের নেতাসহ ২ শিক্ষার্থীর ওপর হামলা

নির্বাচন কবে হতে পারে, জানালেন আসিফ নজরুল

মুক্তি পেল দুই সিনেমা

মধ্যরাতে ৩০০ ফিট সড়কে সেনাবাহিনীর যৌথ অভিযান

নোয়াখালীতে দখলমুক্ত ফুটপাত, ব্যবসায়ীদের জরিমানা

একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই

ছিলেন জন্মগত বয়রা, গ্রেনেড হামলার ভুক্তভোগী সেজে ‘আওয়ামী গডফাদার’

গাজার যোদ্ধাদের প্রধান নিহত, যা বলছে পশ্চিমা বিশ্ব

ত্রাণের টাকা আত্মসাতের অভিযোগ যুবদলকর্মীর বিরুদ্ধে

মন খারাপ হলেই বিল্লাল দখলে নিতেন অন্যের সম্পদ

১০

কে এই ইয়াহিয়া সিনওয়ার

১১

খাতা না দেখেই মনগড়া রেজাল্ট দিয়েছে, অভিযোগ শিক্ষার্থীদের

১২

দেশের ৬ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

১৩

চিলমারীতে নদীতে ৫০০ হেক্টর জমি, নিঃস্ব ৩০০ পরিবার

১৪

বায়তুল মোকাররম মসজিদে নতুন খতিব নিযুক্ত 

১৫

১৮ অক্টোবর : ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৬

১৮ অক্টোবর : নামাজের সময়সূচি

১৭

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৮

বেরোবিতে ছিনতাইকারী গ্রেপ্তার

১৯

ধর্মপাশায় কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

২০
X