রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৩৫ এএম
অনলাইন সংস্করণ

ঠাকুরগাঁওয়ে ১৭৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে নেই কোনো শহীদ মিনার

আবাদ তাকিয়া কামিল মাদ্রাসা, রাণীশংকৈল, ঠাকুরগাঁও। ছবি : কালবেলা
আবাদ তাকিয়া কামিল মাদ্রাসা, রাণীশংকৈল, ঠাকুরগাঁও। ছবি : কালবেলা

৭২ বছর আগে ভাষা আন্দালনের পথ ধরে স্বাধীনতার ৫২ বছর পেরিয়েছে দেশ। মাত্র দু'দিন পরেই ২১শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের সেই ভয়াল ইতিহাস প্রতিবছর ঘটা করে সারাদেশে পালন করা হলেও ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় ২৪১টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ১৭৪টিতে নেই কোনো শহীদ মিনার। ফলে ৫২’সালের সেইসব বীর ভাষা শহীদ সালাম, বরকত, রফিক, শফিক,জব্বারদের যথাযথ মর্যাদায় স্মরণ করা থেকে বঞ্চিত হচ্ছে হাজার, হাজার শিক্ষার্থী।

এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ফুল দিয়ে শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানাতে পারে না। অনেক প্রতিষ্ঠান শুধু জাতীয় পতাকা তুলে দায়িত্ব পালন করেন। ওইসব প্রতিষ্ঠানে কোনো আলোচনা না করায় মহান ভাষা আন্দোলন কিংবা অমর একুশে ফেব্রুয়ারি সম্পর্কে কিছুই জানে না শিক্ষার্থীরা।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সরেজমিনে গিয়ে এমন তথ্য পাওয়া গেছে। সমগ্র উপজেলায় কলেজ, মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও প্রাথমিক বিদ্যালয়সহ মোট ২৪১টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে মাত্র ৬৭টি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা হলেও বাকিগুলোতে নেই।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলায় ১২টি কলেজ, ৫৪টি মাধ্যমিক বিদ্যালয় এবং ১৯টি মাদ্রাসা রয়েছে। এগুলোর মধ্যে মাত্র ৪টি কলেজে, ১৮টি মাধ্যমিক বিদ্যালয়ে শহীদ মিনার রয়েছে। কিন্তু ১৯টি মাদ্রাসার মধ্যে ১টিতেও নেই শহীদ মিনারের অস্তিত্ব পাওয়া যায়নি।

অপরদিকে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ১৫৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে এরমধ্যে শুধুমাত্র ৪৫টি প্রতিষ্ঠানে রয়েছে শহীদ মিনার। গ্রামাঞ্চলের যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে আছে সেগুলোও রয়েছে অযত্ন-অবহেলায়।

এছাড়াও সমগ্র উপজেলায় প্রায় ৫০টি কিন্ডারগার্টেন রয়েছে এগুলোর একটিতেও নেই কোনো শহীদ মিনার, থাকে না বিশেষ কর্মসূচি।

ভিজি মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র মো. মাসুদ জানান, প্রতিষ্ঠানে থেকে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়। শহীদ মিনার না থাকায় ফুল দিয়ে সম্মান জানাতে পারি না আমরা।

খড়রা মহেষপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র শামীম জানায়, ওই ভোরে স্যাররা পতাকা তুলতে বলে। তাই পতাকা তুলে বাড়ি আসি। কোনো আলোচনা কিংবা মিলাদ হয় না। বিদ্যালয়ে শহীদ মিনার থাকলে ফুল দিয়ে শহীদদের সম্মান জানানো যেত।

বনগাঁও দাখিল মাদ্রাসার সুপারিন্টেন্ডেন্ট হারুন আল রশিদ জানান, আমার প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই। আমি শিক্ষক- কর্মচারী ও শিক্ষার্থীদের নিয়ে পাশ্ববর্তী মীরডাঙ্গী স্কুল মাঠে একুশে প্রভাত ফেরিতে ভাষা শহীদের স্মরণে ফুল দিতে যাই।

গাজিরহাট ডিগ্রি কলেজে অধ্যক্ষ আব্দুল কুদ্দুস জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের সম্মান জানানোর জন্য প্রতিটি বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করা উচিৎ। এতে করে সবাই শহীদদের প্রতি যেমন সম্মান জানাতে পারে তেমনি শিক্ষার্থীরা এ দিবসটির তাৎপর্য বুঝতে পারবে।

রাণীশংকৈল উপজেলা শিক্ষা অফিসার রাহিমউদ্দিন জানান, শহীদ মিনার নির্মাণে সরকারিভাবে কোনো বরাদ্দ নেই। আমি এখানে যোগদানের দুই বছরে শিক্ষকদের অনুপ্রাণিত করে ৩৭টি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করতে পেরেছি।

মাধ্যমিক শিক্ষা অফিসার মো. তোবারক হোসেন জানান, স্থানীয়ভাবে অর্থ ব্যয় করে শহীদ মিনার নির্মাণ করা সম্ভব না। সরকারি উদ্যোগে সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার স্থাপন করা প্রয়োজন। তার পরও প্রতিষ্ঠান প্রধানদের উৎসাহিত করে কিছু প্রতিষ্ঠানে নির্মাণ করা হয়েছে। এছাড়াও দিবসটি পালন উপলক্ষ্যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে পতাকা উত্তোলনসহ আলোচনা সভা করার জন্য অফিস থেকে চিঠি দেওয়া হয়ে থাকে।

উপজেলা নির্বাহী অফিসার মো.রকিবুল হাসান জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানানো অতি গুরুত্বপূর্ণ। সংশ্লিষ্ট প্রতিটি শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানদের প্রধান ও স্কুল পরিচালনা কমিটিকে উদ্বুদ্ধ করে উপজেলার সকল প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আন্দোলনে হামলাকারী হেলমেট বাহিনীর অন্যতম সদস্য মনিরুল গ্রেপ্তার

বিএনপি সম্প্রীতির রাজনীতি করে : আমিনুল হক

আ.লীগ শাসনামলেই হিন্দু সম্প্রদায় বেশি অত্যাচারিত হয়েছে : অ্যাডভোকেট সালাম

চীনের ক্যান্টন ফেয়ারে ৪র্থ বার অংশ নিচ্ছে ওয়ালটন

মেয়েদের এতিমখানায় গিয়ে কেন ‘রেগে গেলেন’ জাকির নায়েক?

জানা গেল কবে থেকে কাজ করবে সংস্কার কমিশন

পাকিস্তানজুড়ে ব্যাপক সংঘর্ষ, সেনা মোতায়েন

কলেজ অধ্যক্ষকে ফেরাতে ৪০ লাখ মুক্তিপণ দাবি

ফ্যাসিস্টরা যেন নির্বাচনে অংশগ্রহণের সুযোগ না পায় : ইসলামী আন্দোলন

সাতক্ষীরায় সিএন্ডএফ এজেন্ট দখলের অভিযোগ বিএনপি নেতার বিরুদ্ধে 

১০

কেরানীগঞ্জে হোটেলে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, নিহত ৩

১১

ডিসি নিয়োগ কেলেঙ্কারি / প্রকৃত দোষীরা শাস্তির আওতায় আসবে প্রত্যাশা বিএএসএ’র

১২

সংস্কারকাণ্ডে অগ্রগতি আশানুরূপ নয় : কর্নেল অলি

১৩

চট্টগ্রামে রূপায়ণের প্রকল্প আলিফ মিম টাওয়ার হস্তান্তর

১৪

সাঈদীকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে : মাসুদ সাঈদী

১৫

‘সংস্কার কমিটিতে স্বৈরাচারের দোসরদের রাখা যাবে না’

১৬

সংস্কারে আরও ৯ কমিশন গঠনের প্রস্তাব ইসলামী আন্দোলনের

১৭

সন্ত্রাসীদের হামলায় যুগান্তর সাংবাদিক আহত

১৮

দুই বছরের মধ্যে নির্বাচনের আহ্বান এবি পার্টির

১৯

পূজার নিরাপত্তায় মণ্ডপে থাকবে বিএনপি : ডা. মজিদ

২০
X