ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:০০ পিএম
অনলাইন সংস্করণ

পেঁয়াজের দাম আরও বাড়ল

ফুলবাড়ীর দোকানে বিক্রির জন্য রাখা পেঁয়াজ। ছবি : কালবেলা
ফুলবাড়ীর দোকানে বিক্রির জন্য রাখা পেঁয়াজ। ছবি : কালবেলা

পেঁয়াজের দাম আরও বেড়েছে। প্রতি কেজি ৩০ টাকা বেড়ে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। অপরদিকে কাঁচা মরিচ প্রকারভেদে ২৮ থেকে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। দিনাজপুরের ফুলবাড়ীর বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

রোববার (১১ ফেব্রুয়ারি) সকালে সবজি বাজার ঘুরে দেখা যায়, পাইকারি এবং খুচরা দোকানে কাঁচা মরিচ ও পেঁয়াজের সরবরাহ গত শুক্রবার ও শনিবার দুই দিনের তুলনায় বেশি। তবে সরবরাহ কম এবং মোকামে দাম বেশি, এমন কথা বলে পাইকার ব্যবসায়ীরা বেশি দামে পেঁয়াজ বিক্রি করছেন। খুচরা ব্যবসায়ীদের প্রতি কেজি দেশি জাতের পেঁয়াজ প্রকারভেদে ১১০ থেকে ১১৫ টাকা কেজি দরে কিনতে হচ্ছে। অপরদিকে পাইকারি ব্যবসায়ীরা প্রতি কেজি কাঁচা মরিচ প্রকারভেদে ২৮ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি করছেন।

কয়েকজন পাইকারি ব্যবসায়ী বলেন, গত বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকালে প্রতি কেজি দেশি জাতের পেঁয়াজ প্রকারভেদে ৮৮ থেকে ৯০ টাকা এবং কাঁচা মরিচ ২৮ থেকে ৩০ টাকা দরে বিক্রি হয়েছিল। কিন্তু হঠাৎ করে সরবরাহ কমে যাওয়াসহ চাহিদা বেড়ে যাওয়ায় ফুলবাড়ীসহ আশপাশের উপজেলার হাটবাজারে পেঁয়াজের দামের প্রভাব পড়েছে। গত শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার পর থেকে পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজ ১০৫ টাকা এবং খুচরা বাজারে ১১০ টাকা এবং শনিবার (১০ ফেব্রুয়ারি) থেকে আজ রোববারও (১১ ফেব্রুয়ারি) প্রতি কেজি পেঁয়াজ ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর গত সপ্তাহ থেকে পাইকারি বাজারে কাঁচা মরিচ প্রকারভেদে প্রতি কেজি ২৮ থেকে ৩০ টাকা এবং খুচরা বাজারে প্রকারভেদে ৩৫ থেকে ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

ফুলবাড়ী পৌর বাজারে পেঁয়াজ কিনতে আসা পূর্ব কাঁটাবাড়ী গ্রামের বুলু শীল বলেন, এক কেজি পেঁয়াজ কিনতে এসেছিলেন। দোকানে এসে শুনলাম দাম ১২০ টাকায় উঠেছে। কী আর করা আধা কেজি পেঁয়াজ কিনে বাড়ি ফিরছি।

ফুলবাড়ী বাজারের কাঁচা মরিচের পাইকারি ব্যবসায়ী অজয় দত্ত বলেন, কৃষকের মরিচের উৎপাদন বেড়েছে। এতে বাজারে কাঁচা মরিচের সরবরাহ বেড়েছে। একই সঙ্গে পঞ্চগড়, খানসামা, জয়পুরহাটের অক্কেলপুর, পাঁচবিবিসহ বিভিন্ন এলাকা থেকে কাঁচা মরিচ পাইকারি বাজারে আসছে। এতে কাঁচা মরিচের দাম কমে এসেছে।

পেঁয়াজের পাইকারি ব্যবসায়ী মিহির প্রামাণিক বলেন, পেঁয়াজের বাজার নিয়ে চট্টগ্রাম মোকাম থেকে ষড়যন্ত্র হচ্ছে। মোকাম থেকে পাইকারি মূল্য নির্ধারণ করা হচ্ছে।

পেঁয়াজের আরেক পাইকারি ব্যবসায়ী দীপক কুমার বলেন, আগাম পেঁয়াজ শেষের দিকে এবং সরবরাহ কম থাকাসহ ঢাকা ও চট্টগ্রাম পেঁয়াজের মোকামে পাইকারি মূল্য বেড়েছে। নতুন পেঁয়াজ বাজারে ওঠার পাশাপাশি ভারত থেকে পেঁয়াজ আমদানি করা হলে পেঁয়াজের দাম কমে আসবে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মাদ আবু জাফর আরিফ চৌধুরী বলেন, পেঁয়াজের বাজারের অস্থিরতা কাটাতে নিয়মিতভাবে বাজার মনিটরিংসহ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X