মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) প্রতিনিধি
প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০১:৪৯ পিএম
অনলাইন সংস্করণ

শিম চাষিদের মুখের হাসি এবারও অম্লান, পতিত জমিও হচ্ছে সবুজ

শিমগাছের পরিচর্যায় ব্যস্ত এক চাষি। ছবি : কালবেলা
শিমগাছের পরিচর্যায় ব্যস্ত এক চাষি। ছবি : কালবেলা

কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় শিমের ফলন ভালো হয়েছে। অন্যান্য বছরের মতো এবারও শিমের দাম ভালো পাওয়ায় খুশি চাষিরা। এদিকে গত বছরের তুলনায় এ মৌসুমে এই উপজেলায় বেড়েছে শিম চাষ। ফলে উপজেলায় শিম উৎপাদনে খুলেছে সম্ভাবনার দুয়ার, এমনটাই মনে করছে স্থানীয় কৃষি বিভাগ।

সরেজমিনে উপজেলার মালাপাড়া, শিদলাই ও চান্দলা ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কৃষি অফিসের সহায়তায় উপজেলার প্রান্তিক কৃষকরা বিষমুক্ত নিরাপদ শিমের চাষ করেছেন। পতিত জমি ও বিভিন্ন জলাশয়ের পাড়ের দুপাশে এসব শিমের আবাদ করেছেন কৃষকরা। ঘন সবুজ পাতার মধ্যে শিমের হালকা সাদা ও রঙিন শিষ আর পাতার ফাঁকে ফাঁকে শিমের থোকা ধরে আছে। কৃষকরা শিম পাড়ছেন আর কৃষকদের কাছ থেকে এসব শিম পাইকাররা কিনে নিয়ে যাচ্ছেন। এসব শিম চাষিদের মধ্যে তরুণ উদ্যোক্তাও রয়েছেন।

উপজেলার শিদলাই এলাকার তরুণ উদ্যোক্তা সাইফুল ইসলাম কালবেলাকে জানান, তিনি পড়াশোনার পাশাপাশি নতুন উদ্যোক্তা হিসেবে কৃষিতে সম্পৃক্ত রয়েছেন। এ বছর তিনি ৪ শতক জমিতে শিম আবাদ করেছেন। কম শ্রমে ভালো ফলন ও বাজারে শিমের দাম ভালো পাওয়ায় তিনি লাভবান হয়েছেন।

এ বিষয়ে উপজেলার মালাপাড়া ইউনিয়নের আসাদনগর এলাকার বাসিন্দা মো. হোসেনের সঙ্গে কথা হয়। তিনি বলেন, এ বছর আমি আমার পুকুরের পাড়ে বাঁশের কঞ্চি ও গাছের ডালা দিয়ে মাচা তৈরি করে শিম আবাদ করেছি। ভালো বাজার দর পাওয়ায় শিম আবাদ করে লাভবান হয়েছি। আগামী বছর আরও বেশি জায়গায় শিম আবাদ করার পরিকল্পনা আছে।

পাইকারি ব্যবসায়ী হানিফ মিয়া কালবেলাকে বলেন, এলাকায় ঘুরে ঘুরে কৃষকদের কাছ থেকে শিম কিনি। এসব শিম খুচরা ব্যাবসায়ীদের কাছে বিক্রি করি। শিমের বাজারদর ভালো থাকায় আমার এ বছর ভালোই লাভ হয়েছে। কৃষকদের কাছ থেকে ঘুরে ঘুরে শিম কিনলে লাভ হয় বেশি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মাসুদ রানা কালবেলাকে বলেন, শিম একটি উচ্চমূল্যের সবজি। এটি অত্যন্ত পুষ্টিকর সবজিও বটে। বাজারে শিমের মূল্য সারা বছরই ভালো থাকে। অন্যান্য সবজির তুলনায় শিম চাষে শ্রম এবং খরচ কম প্রয়োজন হয়। খরচের তুলনায় বেশি লাভ পাওয়া যায়। মাঠের পাশাপাশি বসতবাড়ির পতিত জায়গায়, রাস্তার পাশে, পুকুরের পাড়ে মাচা পদ্ধতিতে, বাড়ির ছাদে টবে ইত্যাদি জায়গায় শিম চাষ করা যায়। শিমে পোকামাকড় ও রোগ -জীবাণুর আক্রমণ তুলনামূলক কম হয়। রাসায়নিক সার ছাড়াই সম্পূর্ণ জৈবিক পদ্ধতিতে সহজেই শিম চাষ করা সম্ভব। বারো মাস চাষ করা যায় এ রকম জাতও উদ্ভাবন হয়েছে।

তিনি আরও বলেন, ব্রাহ্মণপাড়া উপজেলার কৃষকরা ধীরে ধীরে শিম চাষের দিকে ঝুঁকছেন। এর ফলে আমাদের অনেক অনাবাদি জমি আবাদি জমিতে রূপান্তরিত হচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১০

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১১

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১২

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৩

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৪

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৫

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৬

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৭

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৮

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৯

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

২০
X