পঞ্চগড় প্রতিনিধি
প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৪, ০৮:২৪ এএম
আপডেট : ২৮ জানুয়ারি ২০২৪, ০৯:৪৮ এএম
অনলাইন সংস্করণ

তেঁতুলিয়ায় আজ ৫ বছরের সর্বনিম্ন তাপমাত্রা

তীব্র শৈত্যপ্রবাহের কবলে পড়েছে উত্তরের জেলা পঞ্চগড়। ছবি : কালবেলা
তীব্র শৈত্যপ্রবাহের কবলে পড়েছে উত্তরের জেলা পঞ্চগড়। ছবি : কালবেলা

তীব্র শৈত্যপ্রবাহের কবলে পড়েছে উত্তরের জেলা পঞ্চগড়। রোববার (২৮ জানুয়ারি) সকাল ৬টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫.৫ ডিগ্রি সেলসিয়াস। এ তাপমাত্রা গতকাল থেকে প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস কম। এ তাপমাত্রা গত ৫ বছরের মধ্যে সর্বনিম্ন।তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে হাড় কাঁপানো শীত, উত্তরের হিম হাওয়া ও কুয়াশায় বিপর্যস্ত হয়ে পড়েছে পুরো জনপদ। ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। কয়েক দিন ধরে তাপমাত্রা ৫ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে ওঠানামা করছে। মৌসুমের সবচেয়ে বেশি ঠান্ডা অনুভূত হচ্ছে। এতে সাধারণ জনজীবন পড়েছে বিপর্যয়ে। এর আগে শনিবার (২৭ জানুয়ারি) এ জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

প্রায় গত ৫ দিন ধরে হাড় কাঁপানো ঠান্ডায় জবুথবু এ অঞ্চলের জনজীবন। ঘন কুয়াশা ও হিম বাতাসের কারণে শীতের অনুভূতি আরও তীব্র হয়েছে। তীব্র শীতের কারণে প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হচ্ছেন না অনেকেই। অন্যদিকে জীবিকার তাগিদে যারা বাইরে বের হচ্ছেন তারা সবচেয়ে বেকায়দায় পড়েছেন।

কৃষিকাজে নিযুক্ত শ্রমিকরা কনকনে ঠান্ডায় কাজ করতে পারছেন না। শীতার্ত ও ছিন্নমূল মানুষ শীতের তীব্রতা থেকে বাঁচতে অনেকেই খড়কুটো জ্বালিয়ে আগুনের তাপ নেওয়ার চেষ্টা করছেন।

এদিকে ঘন কুয়াশায় ঢাকা পড়ে আছে পঞ্চগড়ের পথঘাট। সড়কগুলোতে যানবাহন চলাচল অনেক কম। যেসব যানবাহন চলছে সেগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে। স্বাস্থ্য বিভাগের জেলা অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রায় পঞ্চগড় সদরসহ বিভিন্ন উপজেলার হাসপাতালগুলোতে শীতজনিত রোগীর চাপ বাড়ছে। এদের মধ্যে বেশিরভাগ শিশু ও বয়স্ক। এমন পরিস্থিতিতে চিকিৎসকরা আরও সতর্কতার সঙ্গে জীবনযাপনের পরামর্শ দিচ্ছেন। কোনোভাবেই যেন শিশুদের ঠান্ডা না লাগে সে ব্যাপারেও সতর্ক করছেন তারা।

পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, গত কয়েক দিন ধরে বেশ ঠান্ডা পড়েছে। আজ রোববার (২৮ জানুয়ারি) সকালে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫.৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন শনিবার (২৭ জানুয়ারি) এ তাপমাত্রা ছিল ৭.২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ার যে প্রকৃতি তাতে সামনের দিনগুলোতে তাপমাত্রা আরও কমে যেতে পারে।

প্রসঙ্গত, শীত মৌসুমে উত্তরের জেলা পঞ্চগড়ে তাপমাত্রা প্রায়ই অনেক কমে যায়। এর আগে ২০১৮ সালের ৮ জানুয়ারিতে তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২.৬ ডিগ্রি সেলসিয়াস, যা দেশের সর্বনিম্ন তাপমাত্রার ৫০ বছরের রেকর্ড ভেঙেছিল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভারতের পেসারদের তোপে প্রথম সেশন শেষে বিপদে বাংলাদেশ

বৃষ্টি হবে কবে, জানাল আবহাওয়া অফিস

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

লেবাননে ইসরায়েলের ভয়াবহ বিমান হামলা

বাবা-মায়ের কবরের পাশে সমাহিত তোফাজ্জল

দুপুর থেকে চলবে মেট্রোরেল, খুলছে কাজীপাড়া স্টেশন 

জাবিতে পিটিয়ে হত্যা, ৮ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা

টাইগার পেসারদের দৃঢ়তায় দ্বিতীয় দিনের শুরুতেই অলআউট ভারত

যশোরে সন্ত্রাসীদের হামলায় নিহত ১

কেন কিনবেন আইফোন ১৬, যেসব কারণে সেরা এ মডেল

১০

টাঙ্গাইলে নায়েবের চেয়ারে স্থানীয় যুবক, ঘুষ ছাড়া ফাইল নড়ে না

১১

অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেপ্তার

১২

ড. ইউনূসকে মামলা দিয়েছিল জেলে রাখার জন্য : মির্জা ফখরুল

১৩

চট্টগ্রামে চিকিৎসকদের মিলনমেলা

১৪

অস্বস্তিকর গরম, সুসংবাদ দিল আবহাওয়া অফিস

১৫

লেবানন থেকে ইসরায়েলে ১৭ হামলা

১৬

শেখ হাসিনা দেশটাকে ‘ফোকলা’ করে গেছেন : মির্জা ফখরুল

১৭

২০ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

১৮

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৯

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

২০
X