গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৪, ০৪:০৯ পিএম
আপডেট : ২০ জানুয়ারি ২০২৪, ০৪:১০ পিএম
অনলাইন সংস্করণ

চলন্ত ফেরিতে দুর্বৃত্তদের দৌরাত্ম্য

রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথের একটি ফেরি। ছবি : কালবেলা
রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথের একটি ফেরি। ছবি : কালবেলা

রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে প্রতিদিন যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাকসহ কয়েক হাজার বিভিন্ন গাড়ি ফেরি পারাপার হয়। সার্বক্ষণিক ফেরিসার্ভিস চালু থাকলেও চলাচলকারি ফেরিগুলোতে নেই নিয়মিত পুলিশি পাহারার ব্যবস্থা। এই সুযোগে নৌপথে দুর্বৃত্তরা ফের সক্রিয় হয়ে উঠেছে। প্রায় প্রতি রাতে চলন্ত ফেরিতে জুয়ার আসর, ছিনতাই ও পকেটমারের মতো ঘটনা ঘটছে। দুর্বৃত্তদের শিকার হয়ে নগদ টাকা, স্বর্ণালংকার, মোবাইল ফোনসেটসহ মূল্যবান জিনিসপত্র খোয়াচ্ছেন যাত্রীদের অনেকে।

এদিকে নৌপথের নিরাপত্তা রক্ষায় দৌলতদিয়া পাটুরিয়া উভয় ঘাটে নৌ-পুলিশের পৃথক দুটি ফাঁড়ি রয়েছে। তা সত্ত্বেও তিন কিলোমিটার নৌপথ অনেকটা ‘অরক্ষিত’ অবস্থায় রয়েছে। নৌ-পুলিশ জানিয়েছে, দুই ফাঁড়িতেই ফোর্স সংকট রয়েছে। পাশাপাশি প্রয়োজনীয় স্পিডবোট না থাকায় চলাচলকারী ফেরিসহ নৌপথে নিয়মিত পুলিশি টহল ব্যবস্থা রাখা সম্ভব হচ্ছে না।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট অফিস ও ঘাট সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা যায়, নৌপথে দিন-রাত সার্বক্ষণিক ফেরিসার্ভিস চালু থাকলেও চলাচলকারী ফেরিগুলোতে নিয়মিত পুলিশি পাহারার ব্যবস্থা নেই। এ সুযোগে উভয় ঘাট এলাকার একদল দুর্বৃত্ত রাতের অন্ধকারে ট্রলার নিয়ে এসে যাত্রীবেশে তারা চলন্ত ফেরিতে গিয়ে ওঠে। পরে সুযোগ বুঝে ফেরির ভেতরে মোমের আলো জ্বালিয়ে নিজেদের মধ্যে নগদ টাকার জুয়া খেলার আসর বসায় তারা। প্রলুব্ধ হয়ে ওই জুয়া খেলায় অংশগ্রহণ করে ফেরিযাত্রীদের অনেকেই। সেখানে জুয়া খেলার ওই ফাঁদে ফেলে সংশ্লিষ্ট যাত্রীদের কাছ থেকে নগদ টাকা, স্বর্ণালংকার, মোবাইল ফোনসেটসহ মূল্যবান জিনিস ছিনিয়ে নেয়। শেষে ঘাটে পৌঁছানোর আগেই চলন্ত ফেরি থেকে ট্রলারে নেমে দুর্বৃত্তরা নদীর ভাটিপথে দ্রুত পালিয়ে যায়।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলাচলকারী এক রো রো (বড়) ফেরির মাস্টার (চালক) নাম প্রকাশ না করার শর্তে বলেন, এই নৌরুটে চলন্ত ফেরিতে জুয়ার আসর বসানো, ছিনতাই ও পকেটমারের বিষয়টি নতুন নয়। দিনের আলোয় না থাকলেও রাতের অন্ধকারে দুর্বৃত্তরা সক্রিয় হয়ে ওঠে। যাত্রী নিরাপত্তায় পুলিশি প্রহরা না থাকায় রাতে চলাচলকারি ফেরিগুলো সম্পূর্ণ অরক্ষিত অবস্থায় থাকছে।

এদিকে ঘাটসংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছেন, নৌপথে চলন্ত ফেরিতে জুয়ার আসর ও ছিনতাইকালে সংশ্লিষ্ট দুর্বৃত্তরা ধারালো রামদা, ছুরি ও চাইনিজ কুড়াল ব্যবহার করে থাকে। তাই ভয়ে তাদের বিরুদ্ধে কেউ মুখ খুলতে সাহস পায়না। দুর্ধর্ষ ওই জুয়ারু-ছিনতাই চক্রের প্রধান হোতা মাদার কাজী। তিনি গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের শাহাদত মেম্বারপাড়া গ্রামের মৃত ছেদন কাজীর ছেলে। মাদার কাজীর নেতৃত্বে গড়ে ওঠা ওই দুর্বৃত্ত দলে ৩০ থেকে ৩৫ জন সক্রিয় সদস্য রয়েছে। তাদের সবার বাড়ি রাজবাড়ী ও মানিকগঞ্জ জেলা এলাকায়। এ ছাড়া দৌলতদিয়া পাটুরিয়া উভয় ঘাট এলাকার কতিপয় অসাধু ট্রলার মালিক ও চালক ওই দলের সঙ্গে যুক্ত।

গোয়ালন্দ ঘাট থানা পুলিশ জানিয়েছে, ওই মাদার কাজীর বিরুদ্ধে রাজবাড়ীর গোয়ালন্দ ঘাট থানা ও মানিকগঞ্জের শিবালয় থানায় অস্ত্র, ডাকাতি, হত্যাচেষ্টা, ছিনতাই, মাদক ও জুয়া আইনে একাধিক মামলা রয়েছে।

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) মোহাম্মদ সালাউদ্দিন বলেন, এই নৌরুটে রাতের বেলা চলাচলকারী ফেরিগুলোতে যাত্রী নিরাপত্তায় পুলিশি পাহারা থাকা খুব জরুরি।

এ প্রসঙ্গে দৌলতদিয়া ঘাট নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো.সিরাজুল কবির বলেন, দৌলতদিয়া ও পাটুরিয়ায় নৌ-পুলিশের দুটি ফাঁড়িতেই ফোর্স সংকট রয়েছে। পাটুরিয়া ঘাট ফাঁড়িতে কোনো স্পিডবোট নেই। দৌলতদিয়া ঘাট ফাঁড়ির একটি স্পিডবোট থাকলেও দীর্ঘদিন ধরে তা বিকল হয়ে আছে। তাই ফেরিসহ নৌপথে নিয়মিত পুলিশি টহল ব্যবস্থা রাখা সম্ভব হচ্ছে না। তবে চলন্ত ফেরিতে জুয়াড়ি, ছিনতাই ও পকেটমার দলে জড়িতদের গ্রেপ্তারের জন্য আমরা জোর চেষ্টা চালাচ্ছি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জেনে নিন আজকের নামাজের সময়সূচি

সিলেটে ১৩ লাখ টাকার ভারতীয় চিনি জব্দ 

বন্যাকবলিত সিলেটে ৫০০ শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ

ঝালকাঠি সদর হাসপাতালে পানির সংকট চরমে 

রোনালদোদের বিদায় করে সেমিতে ফ্রান্স

যে কারণে স্পেনের বিপক্ষে জার্মানিকে পেনাল্টি দেওয়া হয়নি

সিলেটে সাড়ে ২৮ লাখ টাকার মাদক জব্দ

দল সেমিতে গেলেও ইউরো শেষ পেদ্রির

জনগণের সেবক হয়ে উন্নয়নের কাজ করতে চাই : জনপ্রশাসনমন্ত্রী 

বগুড়ায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ছয়টি পয়েন্টে ১০৬২ মিটার ঝুঁকিপূর্ণ

১০

বেলাবতে চায়না কারখানায় বিস্ফোরণ, দগ্ধ ৬

১১

ক্রুসকে অবসরে পাঠিয়ে সেমিফাইনালে স্পেন

১২

তিস্তার ভাঙনে দিশেহারা মানুষ, শতাধিক বসতভিটা বিলীন

১৩

কোটার বিরুদ্ধে যবিপ্রবি শিক্ষার্থীদের মশাল মিছিল

১৪

কোটাবিরোধী আন্দোলন / ক্লাস বর্জনের ডাক দিচ্ছে জবির বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা 

১৫

ওয়ান বাংলাদেশের সন্মিলনে জ্ঞান ভিত্তিক সমাজ গঠনের প্রত্যয়

১৬

দাবাকে ভালোবেসে, দাবার কোর্টেই প্রাণ

১৭

নিষিদ্ধ ভয়ংকর অস্ত্র বানাচ্ছেন পুতিন, টার্গেট কে?

১৮

চিনিকলের আধুনিকায়নে সরকারের সঙ্গে যৌথ উদ্যোগ এস আলম গ্রুপের

১৯

আ.লীগ নেতা বাবুল হত্যা, বাঘার পৌর মেয়র ঢাকায় গ্রেপ্তার 

২০
X