আতাউর রহমান, ব্রাহ্মণপাড়া (কুমিল্লা)
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২৩, ০৩:৩৮ পিএম
অনলাইন সংস্করণ

আমন চাষির স্বপ্নে কারেন্ট পোকার হানা

ক্ষেতে কীটনাশক দিচ্ছেন এক কৃষক। ছবি : কালবেলা
ক্ষেতে কীটনাশক দিচ্ছেন এক কৃষক। ছবি : কালবেলা

কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় রোপা আমন ধান পাকতে শুরু করেছে। পাকা ধান কাটতেও শুরু করেছেন কৃষকরা। এরই মধ্যে আমন চাষির স্বপ্নে হানা দিয়েছে কারেন্ট পোকা। এতে ঝলসে গেছে যত্নে ফলানো রোপা আমন ধানগাছ। কীটনাশক ব্যবহার করেও কারেন্ট পোকা থেকে তেমন প্রতিকার পাওয়া যাচ্ছে না বলে জানান ভুক্তভোগী চাষিরা। এ নিয়ে দিশাহারা হয়ে পড়েছেন তারা। তবে পোকা দমনে স্থানীয় কৃষি অফিসের পক্ষ থেকে আমন চাষিদের বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে।

সরেজমিনে উপজেলার সদর ইউনিয়নের দীর্ঘভূমি ও দুলালপুর ইউনিয়নের বেজুরা এলাকার আমন মাঠ ঘুরে দেখা গেছে, অনেক ধান ক্ষেতে কারেন্ট পোকার আক্রমণ দেখা দিয়েছে। এতে এসব ক্ষেতের পাকতে যাওয়া ধান ঝলসে গেছে। স্থানীয় কৃষি অফিসের দিকনির্দেশনা অনুযায়ী কীটনাশক ব্যবহার করেও তেমন উপকৃত হচ্ছেন না চাষিরা। এ নিয়ে ওই এলাকার আমন চাষিরা দিশাহারা হয়ে পড়েছেন।

উপজেলার সদর ইউনিয়নের দীর্ঘভূমি এলাকার আমন চাষি হিমন মিয়া জানান, তিনি চলতি মৌসুমে ৩৫ শতক জমিতে আমনধান চাষ করেছেন। এ বছর ফলনও ভালো হয়েছে। ধানও পাকতে শুরু করেছে। তবে কারেন্ট পোকার আক্রমণে অধিকাংশ ধান নষ্ট হয়ে গেছে। গত দুদিনে প্রায় ১৮ শতক জমির ধান কেটেছেন তিনি। কারেন্ট পোকার কারণে অধিকাংশ ধান চিটা হয়ে গেছে।

একই অবস্থা ওই এলাকার আমন চাষি ফরিদ উদ্দিন আহমেদ, মুমিনুল ইসলাম, মো. শাহিন মিয়া, ইউনুস মিয়া ও আবুল কালামের। তারা কম-বেশি জমিতে রোপা আমন চাষ করেছেন বলে জানান। কিন্তু হঠাৎ করে আমন ঘরে তুলবার আগে কারেন্ট পোকার এমন আক্রমণে নষ্ট হয়ে গেছে তাদের আমন ধান। উপজেলা কৃষি কর্মকর্তাদের পরামর্শ অনুযায়ী পোকা দমনের জন্য প্লেনাম, তড়িত ও মিমসিনসহ বিভিন্ন প্রকার কীটনাশক ব্যবহার করেও উল্লেখযোগ্য কোনো প্রতিকার পাচ্ছেন না তারা।

উপজেলার দুলালপুর ইউনিয়নের বেজুরা এলাকার আমন চাষি সিদ্দিকুর রহমান জানান, আমন মৌসুমে তিনি ৫৫ শতক জমিতে রোপা আমন ধানের আবাদ করেছেন। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় ফলনও ভালো হয়েছে। কিন্তু এরই মধ্যে ধানে কারেন্ট পোকার আক্রমণ দেখা দিয়েছে। এতে আমন ধান ঝলসে গেছে। ফলে আশার গুড়ে বালি পড়েছে তার।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো. মুজিবুর রহমান বলেন, উপজেলার কিছু কিছু রোপা আমন ক্ষেতে কারেন্ট পোকার আক্রমণ দেখা দিয়েছে। এ বিষয়ে প্রান্তিক কৃষকদের মধ্যে আমরা পোকা দমনে নানা পরামর্শ দিয়ে যাচ্ছি।

তিনি আরও বলেন, আক্রান্ত জমিতে কীটনাশক এমনভাবে ছিটাতে হবে যাতে করে কীটনাশক ধান গাছের গোড়ায় পৌঁছে। কারণ কারেন্ট পোকা ধান গাছের গোড়ায় থাকে। কারেন্ট পোকা দমনে উপজেলা কৃষি অফিস তৎপর রয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মাসুদ রানা বলেন, উপজেলার কিছু কিছু ধান ক্ষেতে কারেন্ট পোকা আক্রমণ করেছে। প্রতি বছরই কারেন্ট পোকা ধান ক্ষেতে আক্রমণ করে থাকে, তবে এ বছর বৃষ্টিপাত বেশি হওয়ার কারণে জমিতে এ পোকার আক্রমণ অন্যান্য বছরের তুলনায় একটু বেশি। আমরা কারেন্ট পোকা দমনে কৃষকদের দ্বারপ্রান্তে গিয়ে পরামর্শ দিয়ে যাচ্ছি। আগামী ৮-১০ দিনের মধ্যে আমন ধান কাটা হয়ে যাবে। এ বছর ফলন ভালো হয়েছে। এতে কৃষকরাও খুশি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X