মৌলভীবাজার (জুড়ী) প্রতিনিধি
প্রকাশ : ১৪ নভেম্বর ২০২৩, ০৫:৫০ পিএম
অনলাইন সংস্করণ

বিশ্বের পর্যটকদেরও নজর কাড়বে লাঠিটিলার বঙ্গবন্ধু সাফারি পার্ক : পরিবেশমন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বিলবোর্ড স্থাপন অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।  ছবি : কালবেলা
বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বিলবোর্ড স্থাপন অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন। ছবি : কালবেলা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, মৌলভীবাজারের জুড়ীতে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক নির্মাণের ফলে উন্নয়নের এক নতুন মাইলফলক উন্মোচিত হবে। সাফারি পার্ক নির্মাণের ফলে নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি হবে। সাফারি পার্ক দেখতে শুধু বাংলাদেশের মানুষ নয় বিশ্বের পর্যটকরাও এখানে আসবে। সাফারি পার্ক এলাকায় বসবাসরতদের সুরক্ষা দিয়েই জুড়ীতে নির্মাণ করা হবে বঙ্গবন্ধু সাফারি পার্ক।

সোমবার (১৩ নভেম্বর) সকালে উপজেলার বীরমুক্তিযোদ্ধা এমএ মুমিত আসুক চত্বরে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের একটি বিলবোর্ড স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এ সময় পরিবেশমন্ত্রী বলেন, এ সাফারি পার্কে বাংলাদেশের বিপদাপন্ন ও বিপন্ন বন্যপ্রাণী সংরক্ষণ করার ব্যবস্থা গ্রহণ করা হবে। লাঠিটিলার বনভূমিকে জবর-দখলমুক্ত করে বন্যপ্রাণী বিশেষ করে হাতি, মেছো বিড়াল, বনরুই, খাটলেজি বানর, আসামি বানর, গন্ধগকুল, মায়া হরিণ, চশমাপরা হনুমান, ভল্লুক, সজারু ইত্যাদির বসবাস উপযোগী প্রাকৃতিক পরিবেশ সৃষ্টি করা হবে। বন্যপ্রাণী সংরক্ষণ ও ব্যবস্থাপনা বিষয়ে শিক্ষা ও গবেষণার সুযোগ সৃষ্টি করা হবে। বিপদাপন্ন প্রজাতির বাঘ, গণ্ডার, সিংহ, কুমির, ঘড়িয়াল, প্যারা হরিণ, সাম্বার হরিণ, নীলগাই, ভল্লুক ইত্যাদি বন্যপ্রাণীর জন্য নিরাপদ আশ্রয়স্থল গড়ে তোলা হবে।

বনমন্ত্রী বলেন, সাফারি পার্কে বিরল ও বিলুপ্তপ্রায় উদ্ভিদ প্রজাতির সংরক্ষণের জন্য চারা রোপণ, ভূমিক্ষয় রোধে পাহাড়ের ঢালে ও পাদদেশে রিটেইনিং ওয়াল নির্মাণ করা হবে। এ ছাড়াও এখানে নেচার হিস্ট্রি মিউজিয়াম ও প্রকৃতিবৃক্ষণ কেন্দ্র নির্মাণ করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. হুমায়ান কবির, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) ড. মো জাহাঙ্গীর আলম, সহকারী বন সংরক্ষক (শ্রীমঙ্গল) মো. নাজমুল আলম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাসুক মিয়া, জুড়ী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান বদরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস-চেয়ারম্যান রিংকু রঞ্জন দাশ, জুড়ী রেঞ্জ কর্মকর্তা নাজমুল হোসাইন, সাংবাদিক সাইফুল ইসলাম সুমন, সাংবাদিক মনিরুল ইসলাম, সাংবাদিক আদনান চৌধুরী, উপজেলা যুবলীগের সভাপতি মামুনুর রশীদ সাজু, সহ-সভাপতি হাসান তারেক, সাংগঠনিক সম্পাদক মো. শাহ আলম, জায়ফরনগর ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক আবুল খায়ের সায়মন, জায়ফরনগর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শাহাব উদ্দিন সাবেল, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইকবাল ভূঁইয়া উজ্জ্বল প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

৫ অক্টোবর : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

রোহিঙ্গা সংকট একটি তাজা টাইম বোমা : ড. ইউনূস

বন্যার পানিতে মায়ের লাশের সঙ্গে ভেসে এল শিশু

লেবাননের যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষ, পিছু হঠল ইসরায়েলি বাহিনী

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর জানাজা কখন-কোথায়?

আজ প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনায় বসবে বিএনপি

সকালের মধ্যে দেশের ১৮ অঞ্চলে ঝড়ের আভাস

৫ অক্টোবর : নামাজের সময়সূচি

১০

আজও কি দিনভর সারাদেশে বৃষ্টি হতে পারে?

১১

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১২

বিদ্যালয়ে কোনোরকম উচ্ছৃঙ্খলতা ছিল না

১৩

নারায়ণগঞ্জে বিপুল পরিমাণ ভারতীয় কাপড় জব্দ

১৪

ইদানীং শিক্ষকদের এক ধরনের হেয় করার প্রবণতা তৈরি হয়েছে

১৫

মানুষ হয়ে ওঠার শিক্ষা খুব জরুরি

১৬

কক্সবাজার সড়ক দুর্ঘটনায় ছাত্রদল নেতা নিহত

১৭

শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে যে বন্ধন সেটি ছিন্ন হয়ে গেছে

১৮

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

১৯

শিক্ষকদের শিক্ষাবাণিজ্য থেকে বেরিয়ে আসতে হবে

২০
X