সাইদুল ইসলাম ও আসিফ পিনন, চট্টগ্রাম
প্রকাশ : ২৩ অক্টোবর ২০২৩, ০৮:১৪ পিএম
আপডেট : ২৩ অক্টোবর ২০২৩, ০৮:২৪ পিএম
অনলাইন সংস্করণ

শঙ্কা মাড়িয়ে ঢাক-ঢোল-শঙ্খে চট্টগ্রামে দুর্গোৎসব

গ্রাফিক্স : কালবেলা।
গ্রাফিক্স : কালবেলা।

দিন পেরিয়ে ঠিক সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গেই জ্বলতে শুরু করে বিভিন্ন পূজামণ্ডপের বাতি। গত কয়েক দিনে চট্টগ্রাম নগরের জামালখান, আসকারদিঘির পাড়, আগ্রাবাদ, ফিরিঙ্গিবাজারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকার মণ্ডপগুলোতে সন্ধ্যা থেকে ভিড় লেগেই আছে। রাতে-দিনে সমান তালে জমছে ছেলে-বুড়োর আড্ডা। তরুণ-তরুণী ছাড়াও বয়োবৃদ্ধরাও পূজা মণ্ডপগুলোতে ঘুরতে যাচ্ছেন গভীর রাতেও। ধর্মীয় রীতি মেনে চলছে প্রার্থনাও। চট্টগ্রাম নগরী ছাড়াও বিভাগের অন্যান্য জেলার পূজামণ্ডপগুলোতে আলোকসজ্জায় সজ্জিত হয়েছে।

পূজা ঘিরে চট্টগ্রাম ও জেলায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা। বিভিন্ন রাজনৈতিক দলের পাল্টাপাল্টি কর্মসূচিকে কেন্দ্র করে এবার নানা শঙ্কা নিয়ে পূজা শুরু হলেও শেষ পর্যন্ত উৎসবমুখর পরিবেশে চট্টগ্রামে উদযাপিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব। আরাধনা-আরতি, পূজা ঘিরে পূজামণ্ডপগুলো সেজেছে বর্ণিল সাজে। অলিগলির মণ্ডপ থেকে শুরু করে বড় আয়োজনের মণ্ডপগুলোতেও চলছে নানা আয়োজন। দুর্গোৎসব চলাকালে এসব পূজামণ্ডপে প্রতিদিনই অঞ্জলি, প্রসাদ বিতরণ ও ভোগ-আরতি হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তাছাড়া স্বেচ্ছায় রক্তদান, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভাসহ আরও নানা কর্মসূচি রাখা হয়েছে।

এবার বর্ণিল আয়োজন আর উৎসবমুখর পরিবেশে চট্টগ্রাম মহানগরীর ১৬ থানা এবং জেলার ১৫ উপজেলায় ২ হাজার ৪৬৮টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা উদযাপিত হচ্ছে। চট্টগ্রামে প্রতিবারের মতো এবারও কারিগররা তিন ধরনের দুর্গা প্রতিমা বানিয়েছেন। এর মধ্যে আছে সবচেয়ে আকর্ষণীয় থিমভিত্তিক প্রতিমা মূর্তি, অজন্তা ধাঁচের মূর্তি যেগুলো ‘ওরিয়েন্টাল প্রতিমা’ হিসেবে পরিচিত। আবার চিরায়ত বাঙালি নারীর রূপের প্রতিমাও আছে।

আয়োজকদের সঙ্গে কথা বলে জানা গেছে, নগরীর মণ্ডপগুলোতে গত বৃহস্পতিবার (পঞ্চমীর বিকেল) থেকেই শুরু হয়েছে দর্শনার্থীদের উপস্থিতি। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় শুক্রবারে ষষ্ঠীতেই মণ্ডপে মণ্ডপে মানুষের ঢল নামে। এরপর মহাসপ্তমীতেও ভিড় ছিল চোখে পড়ার মতো। সবশেষ গতকাল রোববার পালিত হয় মহাষ্টমী পূজা। মহাষ্টমীর প্রধান আকর্ষণ ‘কুমারী পূজা’। এবারও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে নানা আয়োজনে পাথরঘাটা রাধা গোবিন্দ ও শান্তনেশ্বরী মাতৃমন্দিরে অনুষ্ঠিত হয়েছে কুমারী পূজা। সেখানে এবার কুমারী পূজার আসন অলংকৃত করেন ৬ নামে ১১ কুমারী।

মণ্ডপে ঘুরতে আসা সীমান্ত দেব দৈনিক কালবেলাকে বলেন, ‘এবার বিভিন্ন মণ্ডপে ঘুরতে গিয়েছি। ফিরিঙ্গিবাজার শিববাড়ী (শ্মশানেশ্বর শিব বিগ্রহ) মন্দিরের এবারের দুর্গাপূজার মণ্ডপ বেশি ভালো লেগেছে। এবার মূলত এ মণ্ডপটি আলোচনায় এসেছে ভিন্নধর্মী থিমের কারণে। ব্রিটিশদের শাসন-শোষণ, মুক্তিকামী তারুণ্যের আত্মদান, যন্ত্রণার দেশভাগ, ভিটেমাটি ছাড়া উদ্বাস্তু জীবন—এমন আবহে সাজানো হয়েছে ফিরিঙ্গি বাজার শিববাড়ী মন্দিরের মণ্ডপটি। এর পাশাপাশি হাজারী গলির মণ্ডপটি এবারও আলোচনায় আছে। এখানকার মূল থিম ‘প্রাণ প্রকৃতির টানে’। মণ্ডপের ভেতরটা সাজানো হয়েছে মাটির রঙে। গ্রামীণ আদলে গড়া মণ্ডপ তৈরি করা হয়েছে প্রাকৃতিক উপাদান দিয়ে।

কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের যুগ্ম সম্পাদক শ্যামল কুমার পালিত বলেন, এটি বাঙালির উৎসব। প্রতিবছর ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই বিভিন্ন মণ্ডপে বেড়াতে যান। এবারও এর ব্যতিক্রম নয়। এদিকে দুর্গোৎসবকে ঘিরে কঠোর নিরাপত্তা জোরদার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। প্রতিটি মণ্ডপে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

সিএমপি কমিশনার কমিশনার কৃষ্ণ পদ রায় দৈনিক কালবেলাকে বলেন, চট্টগ্রাম মহানগরী এলাকার মোট ২৭৭টি পূজামণ্ডপে শারদীয় দুর্গাপূজা উদযাপনের আয়োজন করা হয়েছে। মণ্ডপগুলো ঘিরে রয়েছে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। নিয়মিত পোশাকি পুলিশ সদস্যদের পাশাপাশি স্ট্রাইকিং রিজার্ভ ফোর্স, সোয়াট, বোম্ব ডিসপোজাল ইউনিটের পুলিশ সদস্যরা ডিউটিতে আছেন। প্রতিটি মণ্ডপ ঘিরেই জাতি-ধর্ম নির্বিশেষে একটি সম্প্রীতি কমিটি গঠন করা হয়েছে। মণ্ডপগুলোতে নারী ও পুরুষ দর্শনার্থীদের প্রবেশের ক্ষেত্রে পৃথক গেটের ব্যবস্থা, সিসিটিভি ক্যামেরা স্থাপনসহ বিশৃঙ্খলা রোধে নানা উদ্যোগ নেওয়া হয়েছে।

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস এম শফিউল্লাহ (বিপিএম) বলেন, চট্টগ্রাম জেলায় পূজামণ্ডপগুলোতে কঠোর নিরাপত্তা নেওয়া হয়েছে। বিভিন্ন মণ্ডপে প্রতিদিন হাজার হাজার মানুষ ঘুরতে যাচ্ছেন। এখনো কোথাও বিশৃঙ্খলা হয়নি। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রশাসন কড়া নজরদারি অব্যাহত রেখেছে বলে জানিয়েছেন তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ববিতে বিক্ষোভ

ব্রাহ্মণপাড়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মারধর ও লাঞ্ছিতের অভিযোগ

হাতিয়া উপজেলা বিএনপি সাধারণ সম্পাদককে শোকজ

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে চবিতে মশাল মিছিল

শহীদদের স্মরণে ববিতে দ্রোহের গান ও আজাদী সন্ধ্যা

খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত

দেশকে নতুন করে সাজাতে হবে : ডিআইজি মঞ্জুর মোরশেদ

বনানীতে বিপুল পরিমাণ মদ জব্দ

দিনমজুরকে গলা কেটে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন

জাবিতে কোনো কমিটিই নেই, হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে : ছাত্রদল

১০

মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল গৃহবধূর

১১

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার

১২

দেশের ৩ অঞ্চলে হিট ওয়েভের শঙ্কা

১৩

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ

১৪

চট্টগ্রামে হাতকড়া পরে ফিরল সাবেক এমপি ফজলে করিম

১৫

মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রতিরোধে একমত যুক্তরাষ্ট্র-ফ্রান্স

১৬

প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন দুই সাংবাদিক

১৭

শিক্ষকদের দ্বন্দ্ব, শিক্ষাব্যবস্থায় অচলাবস্তা

১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিয়ে ধূম্রজাল

১৯

গণপিটুনির ঘটনায় / জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৮ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

২০
X