বরিশাল ব্যুরো
প্রকাশ : ১৪ অক্টোবর ২০২৩, ০৮:২০ পিএম
অনলাইন সংস্করণ

‘সামুদ্রিক সম্পদ হাতিয়ে নিতে অনেক রাষ্ট্র আমাদের স্যাংশন দেয়’

বরিশালে কৃতি শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট তুলে দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। ছবি : কালবেলা
বরিশালে কৃতি শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট তুলে দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। ছবি : কালবেলা

সমুদ্র তলদেশে প্রচুর প্রাকৃতিক সম্পদ রয়েছে । যেগুলো হাতিয়ে নেওয়ার জন্য অনেক দেশ আমাদের স্যাংশন দেয়। এ সম্পদ আমাদের, এই সম্পদ আমাদের সন্তানদের। এই সম্পদ আমরা উত্তোলন করব। পৃথিবীর কোনো বেনিয়া রাষ্ট্র সেই সম্পদের ওপর প্রভাব ফেলবে, থাবা দিবে সেটা তো এই তরুণরা কোনো দিন সহ্য করবে না বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

তিনি বলেন, এই সম্পদ আমরা আহরণ করব। সেটার জন্য তরুণরা শিক্ষা নেবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পষ্ট বলে দিয়েছেন সমুদ্রে কীভাবে সাবমেরিন চলবে, কীভাবে আরও উন্নতি করা যায় সে বিষয়ে পড়াশোনা করবে তরুণরা। এমনকি ভারত ও মিয়ানমারের বিপক্ষে মামলা করে ১ লাখ ১৮ হাজার ৮১৩ স্কয়ার কিলোমিটার সামুদ্রিক এলাকায় আমরা আমাদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে পেরেছি।

শনিবার (১৪ অক্টোবর) সকালে বরিশালের বাবুগঞ্জে ১৬৫ জন জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, জয় বাংলা বলার পর যাদের জয় বঙ্গবন্ধু বলতে কষ্ট হয় তারা দেশকে ভালোবাসেন না। জয়বাংলা বললে যারা মনে করেন আওয়ামী লীগের লোক তারা আসলে ঘৃণিত লোক, তারা পরিপূর্ণ মানুষ না, তারা সত্যকে স্বীকার করেন না। বঙ্গবন্ধুকে স্মরণ করার মধ্য দিয়ে একটি জাতিসত্তাকে স্মরণ করা হয়। এজন্য আমরা যখন বক্তৃতা করি তখন আমরা জয় বাংলা জয় বঙ্গবন্ধু বলে মনে করি আমরা আমাদের দায়িত্ব পালন করছি। যিনি তার জীবনের সর্বস্ব দিয়ে একটি রাষ্ট্রকে প্রতিষ্ঠা করেছেন।

আশু-বজলুর রহমান ওয়েলফেয়ার ফাউন্ডেশনের আয়োজনে শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের উপদেষ্টা মো. আতিকুর রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান, বরিশাল বিভাগ অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. মো. মতিউর রহমান, বরিশাল ক্যাডেট কলজের অধ্যক্ষ লে. কর্নেল রাইহান আহমেদ (পিএসসি), ডিআইজি আজাদ মিয়া, মুলাদী উপজেলা চেয়ারম্যান তারিকুল হাসান খান মিঠু, বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মৃধা মুহাম্মদ আক্তার উজ জামান মিলন, বাবুগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান ইকবাল আহম্মেদ আজাদ, জাহাঙ্গীর নগর ইউপি চেয়ারম্যান কামরুল আহসান হিমু খান, দেহেরগতি ইউপি চেয়ারম্যান মশিউর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের সভাপতি বজলুর রহমান মাস্টার। অনুষ্ঠান সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের প্রভাষক নুসরাত সিমু। এ সময় অতিথিরা কৃতি শিক্ষার্থীদের মাঝে সম্মাননা ক্রেস্ট বিতরণ করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আজ চট্টগ্রাম যাবেন হাসনাত, মুন্সিগঞ্জে সারজিস

জনবল নেবে মধুমতি ব্যাংক, ৩৫ বছরেও আবেদন

রাজশাহীতে গণপিটুনিতে সাবেক ছাত্রলীগ নেতা নিহত 

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি

আজকের নামাজের সময়সূচি

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

১০

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

১১

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

১২

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

১৩

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

১৪

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

১৫

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

১৬

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১৭

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১৮

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১৯

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

২০
X