শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৩, ০৪:৩৫ পিএম
অনলাইন সংস্করণ

এতিমখানা, মসজিদ ও মাদ্রাসার বরাদ্দকৃত চাল আত্মসাতের অভিযোগ

মৌলভীবাজারের মানচিত্র। গ্রাফিক্স : কালবেলা
মৌলভীবাজারের মানচিত্র। গ্রাফিক্স : কালবেলা

এতিমখানা, মসজিদ ও মাদ্রাসার বরাদ্দকৃত চাল বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে মৌলভীবাজার উপজেলা প্রশাসনের বিরুদ্ধে। অস্তিত্বহীন প্রতিষ্ঠানের নামে এইসব চাল আত্মসাৎ করা হয়েছে বলে জানা যায়। অনেক প্রতিষ্ঠান জানেই না তাদের প্রতিষ্ঠানের অনুকূলে জেলা প্রশাসকের বরাদ্দ ছিল।

অনুসন্ধানে জানা যায়, এই অনিয়মের সঙ্গে উপজেলা প্রকল্প কর্মকর্তা, স্থানীয় চালের ডিলার ও কয়েকজন রাজনীতিবীদ জড়িত। জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস জানায়, মৌলভীবাজার জেলা প্রশাসকের অনুকূলে বরাদ্দপ্রাপ্ত সরকারি-বেসরকারি এতিমখানা, লিল্লাহ বোর্ডিং, অনাথ আশ্রম, বৃদ্ধাশ্রম ও সামাজিক কল্যাণে নিয়োজিত প্রতিষ্ঠানের অনুকূলে সদর উপজেলায় ৬২টি প্রতিষ্ঠানকে ১২৪ টন, শ্রীমঙ্গল উপজেলায় ৮৬টি প্রতিষ্ঠানকে ১৭২ টন, কুলাউড়া উপজেলায় ২৮টি প্রতিষ্ঠানকে ৫৬ টন, কমলগঞ্জ উপজেলায় ১২৩টি প্রতিষ্ঠানকে ২৪৪ টন, রাজনগর উপজেলায় ৫৫টি প্রতিষ্ঠানকে ১১০ টন ও জুড়ী উপজেলায় ৫০টি প্রতিষ্ঠানকে ১০০ টন চাল বরাদ্দ দেওয়া হয়।

দুই টন চালের বিপরীতে কাউকে দেওয়া হয়েছে ১০ হাজার আবার কাউকে ২০, ৩০ থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত। অথচ তৎকালীন সময়ে বাজারমূল্য ছিল ৭০/৮০ হাজার টাকা।

শ্রীমঙ্গল উপজেলার সাগরদিঘিরপাড় হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানার প্রিন্সিপাল আবুল কালাম ইউসুফ বলেন, মৌলভীবাজারের আমার এক ওস্তাদ ফোন দিয়ে বলেন তোমার মাদ্রাসার নামে উপজেলা থেকে ২ টন চাল বরাদ্দ হয়েছে। এটা পেয়েছ কিনা? তখন পর্যন্ত আমি জানতাম না আমার মাদ্রাসার নামে বরাদ্দ হয়েছে। পরে উপজেলা মসজিদের ইমাম হাফেজ মাওলানা ফেরদাউস আহমদ জানালেন উপজেলা থেকে টাকা নেওয়ার জন্য। টাকা আনতে উপজেলায় গেলে নগদ ২০ হাজার টাকা দেওয়া হয়। এসময় আমি প্রশ্ন করলাম আমার মাদ্রাসার নামে তো ২ টন চাল বরাদ্দ তাহলে ২০ হাজার টাকা কেন?

ছওতুল হেরা নুরানি মাদ্রাসা ও এতিমখানার পরিচালক আব্দুর রাজ্জাক বলেন, আমার পরিচিত বদরুল আলম এর মাধ্যমে উপজেলা থেকে ১০ হাজার টাকা পেয়েছি। ২ টন চাল বরাদ্দ ছিল এটা জানতাম না।

আল আমিন মাদ্রাসা ও এতিমখানার ভাইস প্রিন্সিপাল মাওলানা আবুল কাশেম বলেন, আমার মাদ্রাসার প্রতিষ্ঠাতা মাওলানা আব্দুশ শাকুর সাহেব আমাকে ফোন দিয়ে বলেন জাতীয় পরিচয়পত্র ও ছবি নিয়ে উপজেলায় যাওয়ার জন্য। কাগজপত্র নিয়ে উপজেলায় গেলে মাদ্রাসার নামে নগদ ২০ হাজার টাকা দেওয়া হয়।

শংকরসেনা জামেয়া ইসলামিয়া হোসাইনিয়া কাওমিয়া মাদ্রাসার পরিচালক মো. কামাল মিয়া বলেন, শ্রীমঙ্গল শহরের চাল ব্যবসায়ী মোবারক মিয়ার কাছে ছবি ও ভোটার আইডি কার্ড দিলে তিনি ২০ হাজার টাকা দিয়ে বলেন, উপজেলা থেকে আপনার মাদ্রাসার নামে এ টাকা বরাদ্দ হয়েছে।

তালিকায় নাম আছে কিন্তু প্রতিষ্ঠানের অস্তিত্ব পাওয়া যায়নি দক্ষিণ মুসলিমাবাগ নূরে মদিনা জামে মসজিদ ও হেফজখানা, পূর্ব আশিদ্রোন লতিফিয়া হাফিজিয়া মাদ্রাসা-এতিমখানা, নূরে মদিনা হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানা, বিরাইমপুর নূরানি মাদ্রাসা ও এতিমখানা এবং শ্রীমঙ্গল উপজেলা মসজিদেও হেফজখানা পাওয়া যায়নি।

তালিকায় নাম আছে কিন্তু টাকা পায়নি রামনগর আল ইসলামিয়া মাদ্রাসা ও এতিমখানা, জালালিয়া রোড হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানা এবং দক্ষিণ মুসলিমবাগ জামে মসজিদ ও হেফজখানা।

শ্রীমঙ্গল উপজেলা প্রকল্প কর্মকর্তা আছাদুজ্জামান বলেন, কিছু দেওয়া হয়েছে। অবশিষ্ট বরাদ্দ খুব কম সময়ের মধ্যে বিতরণ করা হবে। আমি হজ করে এসেছি। আপনার বিশ্বাস হয় আমি এগুলো করব?

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. ছাদু মিয়া বলেন, উপজেলা নির্বাহী অফিসারদের দেওয়া তালিকার আলোকে বরাদ্দ দেওয়া হয়েছে। জেলা থেকে যাচাইবাছাই করা আমার পক্ষে সম্ভব নয়। এ বরাদ্দের চাল কিস্তিতে কিস্তিতে বিতরণের বিধান আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, সরকারি নির্দেশনা হলো এক সঙ্গে বিতরণ করা।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুন বলেন, এরকম অনিয়ম হওয়ার কথা নয়। খোঁজ নিয়ে ব্যবস্থা নিচ্ছি। উপজেলা মসজিদের টাকা কোন খাতে ব্যয় হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ইমামদের কল্যাণে এটা ব্যয় করা হয়েছে। ইমাম সাহেব বলছেন এ টাকার বিষয়ে তিনি কিছু জানেন না এমন প্রশ্নের জবাবে ইউএনও বলেন, তাহলে আমি পিআইও অফিস থেকে খবর নিয়ে বিস্তারিত জানব।

মৌলভীবাজার জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম বলেন, উপজেলা নির্বাহী অফিসারদের দেওয়া তথ্যের আলোকে তালিকা চূড়ান্ত করা হয়েছে। এরকম তো হওয়ার কথা না। আমি আপনার কাছ থেকে শুনলাম। খোঁজ নিয়ে ব্যবস্থা নিচ্ছি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

শুক্রবার কোন কোন সময়ে মেট্রোরেল চলবে

বিশ্বসেরা ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় বাকৃবির ১০ জন গবেষক

গাজায় ইসরায়েলি হামলায় আরও ৪৮ ফিলিস্তিনি নিহত

দীর্ঘ ১ মাস পর কর্ণফুলী পেপার মিলসের উৎপাদন চালু

চবিতে শহীদদের স্মরণে সাংস্কৃতিক সন্ধ্যা

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৯ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

১০

‘গণহত্যায় উসকানিদাতা কবি-সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

১১

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

১২

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

১৩

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

১৪

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

১৫

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

১৬

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

১৭

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১৮

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১৯

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

২০
X