জামান মৃধা, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৩, ০১:৫২ পিএম
অনলাইন সংস্করণ

‘বিদ্যালয়ে আসি কি না, সেই কৈফিয়ত কি আপনাকে দিব’

সরদারহাট সরকারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। ছবি : কালবেলা
সরদারহাট সরকারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। ছবি : কালবেলা

নীলফামারীর ডিমলা উপজেলায় নিজের খেয়ালখুশিমতো বিদ্যালয়ে আসা-যাওয়ার অভিযোগ উঠেছে প্রাথমিক বিদ্যালয়ের এক সহকারী শিক্ষকের বিরুদ্ধে। এ ছাড়া তিনি চলতি শিক্ষাবর্ষে বিদ্যালয়ে ক্লাস নিয়েছেন হাতে গোনামাত্র কয়েক দিন।

এ ঘটনাটি ঘটেছে ডিমলা সদর ইউনিয়নের সরদারহাট সরকারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফয়জুর রহমান দীর্ঘদিন ধরে স্থানীয় প্রভাব খাটিয়ে এসব কর্মকাণ্ড করে আসছেন বলে অভিযোগ উঠেছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দাবি, এ বিষয়ে একাধিকবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে মৌখিকভাবে বলেও তার কোনো সুরাহা হয়নি।

অভিভাবকসহ এলাকাবাসীর অভিযোগ, বিদ্যালয়ে যথাসময়ে উপস্থিত হওয়ার নিয়মনীতির তোয়াক্কা করেন না ওই শিক্ষক। এ ছাড়াও দীর্ঘদিন ধরে স্থানীয় প্রভাব খাটিয়ে নিজের খেয়ালখুশিমতো স্কুলে আসেন যান। কখনো স্কুলে আসলেও ঠিকমতো কোনো ক্লাস করান না তিনি।

চতুর্থ শ্রেণির পড়ুয়া রাবেয়া আক্তার বলেন, স্যার আমাদের একদিন ক্লাস নিয়েছে আর কোনোদিন ক্লাস নেয়নি। আমাদের অন্য স্যার-ম্যাডামরা ক্লাস নেন কিন্তু উনি নেন না। কেন নেন না, তা জানি না।

নাম প্রকাশে অনিচ্ছুক চতুর্থ শ্রেণিতে পড়ুয়া এক শিক্ষার্থী বলেন, আমাদের ক্লাস ফোরে মাত্র একদিন ইংরেজি ক্লাস নিয়েছেন তিনি। বাকি দিনগুলো স্কুলে আসলে আমাদের ক্লাস করাতে আসেনি। তিনি স্কুলে আসেন, চলে যান, আবার আসেন। কোনো কোনো দিন স্কুলেও আসেন না।

পঞ্চম শ্রেণিতে পড়ুয়া সূর্য ভানু বলেন, ফয়জুর রহমান স্যার আমাদের স্কুলে ঠিকমতো আসেন না এবং আমাদের ক্লাস নেন না। রুটিনে স্যারের নাম আছে, তিনি আমাদের ইংরেজি ক্লাস নেবেন তবুও তিনি ইংরেজি ক্লাস নেন না। আমরা তাকে অনেক জোর করেছি ক্লাস নেওয়ার জন্য। স্যার ক্লাস নিতে বললেও তিনি ক্লাস নেন না।

মুস্তাকিম নামে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী বলেন, রুটিনে স্যারের ক্লাস থাকলেও আমাদের ক্লাসে আসেন না। কিন্তু স্যার স্কুলে আসেন আবার খেয়ালখুশিমতো চলে যান যখন ইচ্ছে হয়।

স্থানীয় অধিবাসী ও তৃতীয় শ্রেণিতে পড়ুয়া ফিজিয়ার মা বলেন, নির্দিষ্ট সময়ে নিয়মিত ফয়জুল আলম স্কুলে আসেন না। আমি এর প্রতিকার চাই। তিনি যেন পুরোপুরিভাবে ক্লাস আসেন এবং শিক্ষার্থীদের নিয়মিত পাঠদান করান। এভাবে শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে। শিক্ষার্থীরা বইবিমুখ হয়ে পড়ছে।

এ বিষয়ে বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফয়জুর রহমান বলেন, আমার স্কুলে আপনাকে পাঠিয়েছে কে, এটা বলেন তো আগে। আমাকে দেখার জন্য স্টাফ আছে, আমার কর্তৃপক্ষ আছে। আমি নিয়মিত বিদ্যালয়ে আসি কিনা সেই কৈফিয়ত কি আমি আপনাকে দেব। এই বিদ্যালয়ের অনেকেই নিয়মিত আসেন-না তাদেরকেও বলেন, শুধু আমাকে বলছেন কেনো, বলতে বলতে তিনি উত্তেজিত হয়ে ওঠেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেহানা জামান বলেন, মৌখিকভাবে একাধিকবার জানিয়েও কোনো সমাধান পায়নি। শ্রেণিকক্ষে পাঠদানে তিনি গাফিলতি করেন। পরে ম্যানেজিং কমিটির সভাপতিসহ যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করেছি।

উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা ফিরোজুল আলম বলেন, ইতোপূর্বে নিয়মিত পাঠদান না করার কারণে তাকে শোকজ করা হয়েছিল। উনি পরিবর্তন না হলে আগামীতে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নূর মোহাম্মদ আলম বলেন, দায়িত্বে অবহেলার কোনো সুযোগ নেই। খোঁজ নিয়ে ঘটনার সত্যতা পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

নীলফামারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এ এম শাহজাহান সিদ্দিক বলেন, দায়িত্ব অবহেলার কোনো সুযোগ নাই। যদি আমার কাছে এ ধরনের কোনো অভিযোগ আসে একজন প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে তার যে শাস্তি, সে পাবে। এটা আমি নিশ্চিত করব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

১০

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১১

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১২

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১৩

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৪

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৫

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৬

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৭

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৮

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৯

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

২০
X