সুরঞ্জিত নাগ, ফেনী প্রতিনিধি
প্রকাশ : ১১ আগস্ট ২০২৩, ০৪:১৩ পিএম
অনলাইন সংস্করণ

ফেনীতে নামছে বন্যার পানি, ভেসে উঠছে ক্ষতচিহ্ন

ফেনীতে কমতে শুরু করেছে বন্যার পানি। ছবি : কালবেলা
ফেনীতে কমতে শুরু করেছে বন্যার পানি। ছবি : কালবেলা

ফেনীর ফুলগাজী ও পরশুরাম উপজেলার ওপর দিয়ে প্রবাহিত মুহুরী নদী। মুহুরী নদীর ফুলগাজী উপজেলার উত্তর বরইয়া ও উত্তর দৌলতপুর, পরশুরাম উপজেলার চিথলিয়া ইউনিয়নের পশ্চিম অলকা গ্রামে তিনটি স্থানে ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। চার দিন ধরে প্রবাহিত বন্যার পানিতে ঘরবাড়ি, সড়ক, কৃষি, মৎস্য ও প্রাণীর ক্ষয়ক্ষতি বেড়েই চলেছে। পানি নামার সঙ্গে সঙ্গে ভেসে উঠছে ক্ষতচিহ্ন।

ফেনী জেলা প্রশাসকের কার্যালয়ের তথ্য মতে, ফুলগাজী উপজেলার ১ হাজার ১৪৫টি পরিবারের ১৪ হাজার ৫০০ বাসিন্দা ও ১ হাজার ১৪৫টি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় এই উপজেলার ৫৫০ হেক্টর রোপা আমন, ১৫ হেক্টর সবজি, সাড়ে ৪৪ হেক্টর আয়তনের ৩৫০টি পুকুরের ২৫ টন মাছ ভেসে গেছে। এ ছাড়া ৮৭টি হাঁস ও ২০৯টি মুরগি মারা গেছে।

এদিকে পরশুরাম উপজেলার ৫৫০টি পরিবারের ২৬ হাজার বাসিন্দা ও ৫৫০টি ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। এ সময় ১৬৫ হেক্টর রোপা আমন, ৫ হেক্টর সবজি, ৩০টি পুকুরের প্রায় ২০ টন মাছ ও সাড়ে চার টন পোনা ভেসে যায়। দুইটি মুরগি খামারের প্রায় ৯০০ মুরগি মারা যায়। এ ছাড়া প্রস্তুত থাকা ছয়টি আশ্রয়কেন্দ্রে ১০ জন মানুষ আশ্রয় নেয়।

এদিকে দুর্গতদের সহায়তায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ৮ টন চাল, নগদ ৫ লাখ টাকা, ১৬৫০ প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে।

সরেজমিনে দেখা যায়, ফুলগাজীর বিভিন্ন গ্রাম থেকে পানি নামতে শুরু করায় ক্ষত চিহ্নগুলো দৃশ্যমান হচ্ছে। ভাঙন স্থান দিয়ে অস্থায়ী বাঁশের সাঁকো তৈরি করে স্থানীয়রা কোনো রকমে পার হচ্ছে। ক্ষতিগ্রস্ত রাস্তা ও ফসলি জমির ক্ষতও দৃশ্যমান হচ্ছে। মৎস্য চাষিরা তাদের ক্ষতিগ্রস্ত পুকুরগুলোর পাড় নির্মাণের কাজ শুরু করেছে।

পরশুরামের মৎস্য চাষি আরমান হোসেন জানান, চাষের ৩টি পুকুরের অন্তত ২০ লাখ টাকার পাঙাশ ও তেলাপিয়া মাছ ছিল। বাঁধভাঙা পানিতে পুকুর ভেসে চোখের সামনেই সব মাছ চলে গেছে।

ফুলগাজীর কৃষক খালেক মুন্সি বলেন, সেচ দিয়ে ২ একর জমিতে আমন লাগিয়েছিলাম। কিন্তু গত কয়েক দিনের অতিবৃষ্টি ও বাঁধ ভাঙা পানিতে আমাদের স্বপ্ন পানির নিচে তলিয়ে গেছে।

পথচারী ফারহান মাহতাব বলেন, মূল সড়কে পানি জমে গাড়ি চলাচল না করায় তিনি প্রায় ২ কিলোমিটার পানিতে হেঁটেছেন। কোমর পর্যন্ত কাপড় ভিজে গেছে।

আগামী ১৭ আগস্টের এইচএসসি পরীক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করে পরীক্ষার্থী আহনাফ আকিব জানান, পরীক্ষার আর মাত্র ৬ দিন বাকি। চারদিকে থৈই থৈই পানি। ঘরে পানি, সড়কে পানি। পরীক্ষার কোনো প্রস্তুতি নেওয়া যাচ্ছে না।

ফেনীস্থ কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক মো. একরাম উদ্দিন বলেন, পাহাড়ি ঢলের পানি সহসাই না নামলে এসব জমির ফসল ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে।

ফেনী জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ বিল্লাল হোসেন বলেন, বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত মৎস্য চাষিদের তালিকা তৈরির কাজ চলছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।

ফেনীস্থ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রাশেদ শাহরিয়ার জানান, মুহুরী নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তিনটি স্থানে পানির গতি কমে গেলে বাঁধ সংস্কার কাজ করা হবে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. রাফিউস সাজ্জাদ বলেন, নদীর নাব্যতা ও সরু হয়ে যাওয়ায় নদীতে পানির ধারণক্ষমতা কমে গেছে। ১২২ কিলোমিটার নদী খননসহ দুই পাশে টেকসই বেড়িবাঁধ নির্মাণে নেওয়া হয়েছে ৭৩১ কোটি টাকার মেগা প্রকল্প।

ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার বলেন, বন্যার ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ চলছে। তবে এই ক্ষতির পরিমাণ ক্রমেই পরিবর্তন হচ্ছে। ক্ষতিগ্রস্তদের তালিকা করা হচ্ছে। তাদের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রণোদনার ব্যবস্থা করা হবে।

উল্লেখ্য, বিগত এক যুগেরও বেশি সময় ধরে মুহুরী ও কহুয়া নদী রক্ষা বাঁধ ভাঙনে নিঃস্ব হচ্ছে নদী পাড়ের বাসিন্দারা। তাদের দীর্ঘদিনের দাবি টেকসই বাঁধ নির্মাণের।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা এনএসআইয়ের সাবেক মহাপরিচালকের

ধর্ম বোন বানিয়ে তারই ছেলেকে অপহরণ

এবার কলকাতায় দেখা গেল মোহাম্মদপুরের আলোচিত কাউন্সিলর আসিফকে

‘ছাত্র-জনতার ওপর গুলি ব্যবহার করেনি র‍্যাব’

ব্রাজিল কোচের মাথায় হাত!

সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ঢাকায় যানজটে দৈনিক নষ্ট হচ্ছে ৮২ লাখ কর্মঘণ্টা

যে কারণে সিনেমা হলে টিকিট বিক্রি করলেন সৃজিত-দেব 

তিন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

নিউজিল্যান্ডে নৌবাহিনীর জাহাজডুবি, ৭৫ নাবিককে উদ্ধার

১০

জুয়ার টাকা ভাগাভাগি নিয়ে দ্বন্দ্ব, যুবককে কুপিয়ে হত্যা

১১

তারেক রহমানের সব মামলা আইনিভাবে মোকাবিলা করা হবে : কায়সার কামাল

১২

পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতির পরিমাণ সাড়ে ১৪ হাজার কোটি টাকা: সিপিডি

১৩

সন্ধ্যার মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

১৪

স্প্যানিশ তারকার কান্নায় মাটি জয়ের আনন্দ

১৫

ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়েও আসামি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সিয়াম

১৬

মধ্যপ্রাচ্যে কত সেনা মোতায়েন রেখেছে যুক্তরাষ্ট্র?

১৭

ইমন হত্যা / আ.লীগের আরও ২ নেতা গ্রেপ্তার

১৮

ঢাকা মেডিকেলে অনেক লাশের মধ্যে পড়ে ছিল শহীদ রনির লাশ 

১৯

এমন বৃষ্টি আর কতদিন?

২০
X