ফেনী প্রতিনিধি
প্রকাশ : ০৯ আগস্ট ২০২৩, ১১:২০ এএম
অনলাইন সংস্করণ

ফেনীতে পাহাড়ি ঢলে ২০ গ্রাম প্লাবিত

ফেনীতে টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে প্লাবিত হয়েছে গ্রামঞ্চল। ছবি : কালবেলা
ফেনীতে টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে প্লাবিত হয়েছে গ্রামঞ্চল। ছবি : কালবেলা

গত কয়েক দিনের টানা বৃষ্টি আর ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ফেনীর ফুলগাজী ও পরশুরামে মুহুরী ও কহুয়া নদীর তিনটি স্থানে ভেঙে প্লাবিত হয়েছে। এতে মঙ্গলবার (৮ আগস্ট) ২০টি গ্রাম বন্যার পানিতে প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে কয়েক হাজার হেক্টর ফসলি জমি, ভেসে গেছে মাছের ঘের।

এদিকে পরশুরাম পয়েন্টে বর্তমানে বিপৎসীমার ২৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে পানি। তবে ভাঙ্গা অংশ দিয়ে লোকালয়ে পানি প্রবেশ অব্যাহত রয়েছে। এতে নতুন নতুন এলাকায় পানি ছড়িয়ে পড়েছে।

মঙ্গলবার দুপুরে ফুলগাজী ও পরশুরামে ক্ষতিগ্রস্ত ও বানভাসী মানুষের ঘরবাড়ি পরিদর্শন ও ত্রাণসামগ্রী বাড়ি বাড়ি পৌঁছে দেন ফেনী-১ আসনের সংসদ সদস্য শিরীন আখতার।

এ সময় ফুলগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল আলিম, নির্বাহী কর্মকর্তা তানিয়া ভূঞাসহ স্থানীয় জনপ্রতিনিধি, আওয়ামী লীগ ও জাসদ নেতারা উপস্থিত ছিলেন।

স্থানীয় ও এলাকাবাসী জানান, ফেনীর ফুলগাজীর সদর ইউনিয়নের উত্তর বরইয়া, উত্তর দৌলতপুর গ্রামের বেড়িবাঁধের দুটি স্থানে এবং পরশুরামের চিথলিয়া ইউনিয়নের অলকা গ্রামে একটি স্থানে ভাঙনের কবলে পড়ে। এতে প্রায় ২০টি গ্রাম প্লাবিত হয়েছে। পানির প্রচণ্ড বেগে বাঁধের আশপাশের ফুলহাজির উত্তর বরইয়া, বণিকপাড়া, বিজয়পুর, কিসমত বিজয়পুর, বসন্তপুর, জগতপুর এবং পরশুরামের পশ্চিম অলকা, পূর্ব অলকা, নোয়াপুর, অনন্তপুর, চিথলিয়া, ধনীকুণ্ডা, রামপুর, রতনপুর, দুর্গাপুর, জয়পুর, ঘনিয়ামোডা, সাতকুচিয়াসহ বেশ কিছু গ্রামে বানের পানি ঢুকে পড়ে। এতে তলিয়ে গেছে আমনের কয়েক হাজার হেক্টর জমি। ভেসে গেছে মাছের ঘের।

গ্রামবাসীরা জানান, সোমবার ভোরে বাঁধের অংশে ভাঙন দেখা দিলে গাছ কেটে, মাটি দিয়ে ভাঙন রোধের চেষ্টা করেও রুখতে পারেনি তারা। অপরদিকে ঝুঁকিতে রয়েছে ১২২ কিলোমিটারের বাঁধের বেশ কয়েকটি স্থান। নদীর উভয় পাড়ের ১২২ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধের তীরবর্তী এলাকার শতশত পরিবারের হাজার হাজার মানুষের দিন আর রাত কাটছে বন্যার কবলে পড়ে মানবেতর জীবন।

দৌলতপুর এলাকার মো. জামাল উদ্দিন জানান, গত চার পাঁচ দিনের বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে, মহুরি নদীর দুই পাশে দুটি ভাঙনের সৃষ্টি হয়। এতে করে অনেক পুকুর পানির নিচে ডুবিয়ে গেছে। নষ্ট হয়েছে কৃষি জমি। আনুমানিক ৪ থেকে ৫শ পরিবার পানিবন্দি।

তিনি জানান, পানি উন্নয়ন বোর্ডের অবহেলার কারণে প্রতি বছর তাদের এই দুঃখ-দুর্দশা লেগেই থাকে। তারা বর্ষার সময় বাঁধ ভাঙলে দৌড়ে আসে, কিন্তু এরপর আর আসে না।

ফুলগাজী উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাসুদ রানা জানান, এই পর্যন্ত উপজেলার প্রায় ৭০০ হেক্টর আমন ধান পানির নিচে নিমজ্জিত। যদি পানি নেমে যায় দুই এক দিনের মধ্যে তাহলে ফসলের তেমন কোনো ক্ষতি হবে না।

এ বিষয় পানি উন্নয়ন বোর্ডের উপপ্রকৌশলী মো. আরিফুর রহমানের কাছে জানতে চাইলে তিনি জানান, গত কিছু দিনের টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পানির কারণে মুহুরী ও কহুয়া নদীর তিনটি স্থানে ভাঙনের সৃষ্টি হয়েছে। বর্তমানে নদীর পানি বিপৎসীমার ২৮ সেমি নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি নামার পর ভাঙনস্থানগুলো মেরামত করা হবে।

তিনি আরও জানান, এ বাঁধ ৭৩১ কোটি টাকার মেগা প্রকল্প মন্ত্রণালয়ে পাশের অপেক্ষায় আছে। পাস হলেই টেকসই বেড়ি বাঁধ নির্মাণ করা সম্ভব হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

৫ অক্টোবর : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

রোহিঙ্গা সংকট একটি তাজা টাইম বোমা : ড. ইউনূস

১০

বন্যার পানিতে মায়ের লাশের সঙ্গে ভেসে এল শিশু

১১

লেবাননের যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষ, পিছু হঠল ইসরায়েলি বাহিনী

১২

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর জানাজা কখন-কোথায়?

১৩

আজ প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনায় বসবে বিএনপি

১৪

সকালের মধ্যে দেশের ১৮ অঞ্চলে ঝড়ের আভাস

১৫

৫ অক্টোবর : নামাজের সময়সূচি

১৬

আজও কি দিনভর সারাদেশে বৃষ্টি হতে পারে?

১৭

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৮

বিদ্যালয়ে কোনোরকম উচ্ছৃঙ্খলতা ছিল না

১৯

নারায়ণগঞ্জে বিপুল পরিমাণ ভারতীয় কাপড় জব্দ

২০
X