বাকেরগঞ্জ প্রতিনিধি
প্রকাশ : ২২ অক্টোবর ২০২৪, ০৭:২৬ পিএম
অনলাইন সংস্করণ

জমে উঠেছে শিক্ষার্থীদের ন্যায্যমূল্যের দোকান

শিক্ষার্থীদের দোকানে ক্রেতাদের ভিড়। ছবি : কালবেলা
শিক্ষার্থীদের দোকানে ক্রেতাদের ভিড়। ছবি : কালবেলা

স্থানীয় বাজারের তুলনায় শাকসবজির দাম কম। কেজিপ্রতি ১০-৩০ টাকা কমে কিনতে পারছেন লোকজন। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে সাশ্রয়ী মূল্যে সবজি কিনতে সেখানে ভিড় করেন নানা শ্রেণি-পেশার মানুষ।

কৃষক থেকে ভোক্তা পর্যায়ে ন্যায্যমূল্যে শাকসবজি পৌঁছে দেওয়ার এই কার্যক্রম শুরু করেছেন বাকেরগঞ্জ সরকারি কলেজের একদল শিক্ষার্থী।

মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল ৮টা থেকে কাঁচাবাজারের সামনে ন্যায্যমূল্যে শাকসবজি বিক্রির এ কার্যক্রম শুরু করেন শিক্ষার্থীরা। এটি চলে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত এ ব্যবসা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন আয়োজকরা।

বাকেরগঞ্জ বাসস্ট্যান্ড বাজারের প্রধান ফটকের বিপরীত পাশে বসানো হয়েছে এ সবজির দোকান। সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে রাস্তার পাশে বসে সবজির দোকানটি চালানো হচ্ছে। সাজিয়ে রাখা হয়েছে বিভিন্ন ধরনের শাকসবজি।

পৌর এলাকার বাসিন্দারা বাজার করে ফেরার সময় বলেন, বাজার থেকে সব সবজির দাম এখানে কম। আন্দোলনের পর কয়েক দিন সিন্ডিকেট না থাকায় বাজার সহনীয় থাকলেও এখন আবার সবকিছুর দাম বেশি। শিক্ষার্থীরা এ কার্যক্রম চলমান রাখলে বাজারে জিনিসের দাম কমতে পারে।

এদিন ১২ ধরনের সবজি বিক্রি করতে দেখা যায় শিক্ষার্থীদের ন্যায্যমূল্যের দোকানে। স্থানীয় বাজার থেকে শিক্ষার্থীরা তাদের দোকানে কম দামে সবজি বিক্রি করেন। কাঁচামরিচ শিক্ষার্থীদের দোকানে ১৯০ টাকা কেজি দরে বিক্রি হলেও বাজারে ৩০০ থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছিল। ঢেঁড়স ৪৫ টাকা বিক্রি করলেও বাজারে ৮০ থেকে ১০০ টাকা। শসা ৪০ টাকা কেজি বিক্রি হলেও বাজারে দাম ৭৫ থেকে ৮৫ টাকা। পটল ৫০ টাকা বিক্রি হলেও বাজারে ৮০ টাকা, লাউ প্রতিটি ৫০ টাকা বিক্রি হলেও বাজারে ৭০ থেকে ১০০ টাকা। পুঁইশাক ৩৫ টাকা আঁটি বিক্রি হলেও বাজারে ৪০ থেকে ৫০ টাকা। পেঁপে ৩০ টাকা বিক্রি হলেও বাজারে ৪০ থেকে ৫০ টাকা, করলা ৪৫ টাকা বিক্রি হলেও বাজারে ৭০ থেকে ৮০ টাকা, কাঁচাকলার হালি ৩০ টাকা বিক্রি করলেও বাজারে ৪০ থেকে ৫০ টাকা, ঝিঙে ৫০ টাকা বিক্রি করলেও বাজারে ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

উদ্যোক্তাদের একজন আরিফ হোসেন বলেন, প্রান্তিক পর্যায়ের কৃষকদের কাছ থেকে আমরা সংগ্রহ করায় কম দামে বিক্রি করতে পারছি। বাজারে আসা সবজি কৃষক থেকে বাজারে আসতে কয়েকটি হাতবদল হওয়ায় দাম বেড়ে যায়। কৃষকদের কাছ থেকে সংগ্রহ করে পরিবহন খরচ যোগ করে বিক্রি করেও বাজারের চেয়ে ২০ থেকে ৩০ টাকা কমে সবকিছু বিক্রি করা যাচ্ছে।

তিনি আরও বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থানের মাধ্যমে বর্তমান সরকার আসার পর সিন্ডিকেট এ সরকারকে বিতর্কিত করার জন্য মূল্য বৃদ্ধি করে দিয়েছে। এতে মানুষের ভোগান্তি হচ্ছে। এজন্য শিক্ষার্থীরা মিলে কৃষক ও ভোক্তার সুবিধা করে দিতে উদ্যোগ নিয়েছি। এতে কৃষকরাও ন্যায্যমূল্য পাবেন, ভোক্তার‌ও কম দামে কিনতে পারবেন। যতদিন অস্থিতিশীল থাকবে বাজার, ততদিন আমাদের এ কার্যক্রম চলবে।

শিক্ষার্থীদের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বাকেরগঞ্জের সাধারণ জনতা বলেন, বর্তমানে বাজারে উচ্চমূল্যে শাকসবজি বিক্রি করে সিন্ডিকেট ও মধ্যস্বত্বভোগীরা। এতদিন ফায়দা লুটছে এখন থেকে আর পারবে না। শিক্ষার্থীদের ন্যায্যমূল্যে সবজি বিক্রির উদ্যোগটির ফলে এটি নিরসন হবে অনেকটা। এ ধরনের উদ্যোগ সারা দেশে ছড়িয়ে পড়লে বাজার সিন্ডিকেট ব্যবসায়ীরা এ ধরনের কাজ থেকে বিরত থাকবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

হোয়াটসঅ্যাপ কীভাবে অর্থ উপার্জন করে?

ইসরায়েলে বিমান চলাচল বন্ধ করেছে ব্রিটিশ এয়ারওয়েজ

বঙ্গভবনের সামনের নিরাপত্তা ব্যারিকেড ভাঙার চেষ্টা

পুরোনো কূপ খনন করতে গিয়ে মিলল গ্যাস

বিদায়বেলায় জড়িয়ে ধরার সময় বেঁধে দিল বিমানবন্দর কর্তৃপক্ষ

হৈমন্তীর পায়ে হাইহিল, দর্শকের আক্ষেপ (ভিডিও)

‘মানহীন’ খাবারের দ্বিগুণ দাম

ছাত্রলীগ নেতা হৃদয়কে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা প্রবাসীর

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ডানা, ‘ডেঞ্জার অ্যালার্ট’!

রাষ্ট্রপতির পদত্যাগ দাবিতে ঢাবিতে কুশপুত্তলিকা দাহ

১০

ইসলামের আদর্শ ও চেতনা বিকাশে ইসলামী বইয়ের বিকল্প নেই : ধর্ম উপদেষ্টা

১১

আশুলিয়ায় শ্রমিকদের বিরুদ্ধে গাড়ি ভাঙচুরের অভিযোগ

১২

‘আওয়ামী জাহেলিয়াত স্মরণীয় হয়ে থাকবে’

১৩

খুলনায় রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ

১৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি গঠন

১৫

বনানী থেকে আরএফএলের বিক্রয় প্রতিনিধি নিখোঁজ

১৬

গণহত্যার দায়ে আ.লীগকে নিষিদ্ধ করুন : হেফাজতে ইসলাম

১৭

বরিশালে ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৮৮ ডেঙ্গু রোগী

১৮

জনপ্রশাসন মন্ত্রণালয়ে ‘স্তন ক্যান্সার সচেতনতা বৃদ্ধি’ বিষয়ক সেমিনার

১৯

একদিনে ডেঙ্গুতে সাতজনের মৃত্যু

২০
X