ময়মনসিংহ ব্যুরো
প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৪, ০৮:১৭ পিএম
অনলাইন সংস্করণ

গুম-খুন ও নির্যাতনের আলোকচিত্র নিয়ে ‘ফ্যাসিস্ট প্রদর্শনী’ 

গুম, খুন ও নির্মম নির্যাতনের তিন শতাধিক আলোকচিত্র নিয়ে ‘ফ্যাসিস্ট প্রদর্শনী’তে সচেতন নাগরিক সমাজ। ছবি : কালবেলা
গুম, খুন ও নির্মম নির্যাতনের তিন শতাধিক আলোকচিত্র নিয়ে ‘ফ্যাসিস্ট প্রদর্শনী’তে সচেতন নাগরিক সমাজ। ছবি : কালবেলা

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার দোসরদের নানা অপকর্ম, গুম, খুন ও নির্মম নির্যাতনের তিন শতাধিক আলোকচিত্র নিয়ে ‘ফ্যাসিস্ট প্রদর্শনী’ করেছে বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা। এ সময় প্রতিবাদী গান, কবিতা আবৃত্তি ও বক্তব্যের মাধ্যমে ফ্যাসিস্ট দোসরদের দৃষ্টান্তমূলক বিচার দাবি করা হয়।

শনিবার (১৯ অক্টোবর) বেলা ১১টা থেকে দুপুর ১টা পযর্ন্ত টানা দুই ঘণ্টাব্যাপী ময়মনসিংহ নগরীর শহীদ ফিরোজ-জাহাঙ্গীর চত্বরের রামবাবু সড়কে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

সচেতন নাগরিক সমাজের আয়োজনে তিন শতাধিক আলোকচিত্র নিয়ে এ প্রদর্শনীতে অংশ নেন বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা। এ ছাড়া প্রদর্শনীতে শিক্ষক, শিক্ষার্থী, সাংবাদিক, ব্যবসায়ী, প্রকৌশলী, আইনজীবীসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের বিপুল সংখ্যক নেতারা অংশ নেয়।

ফ্যাসিস্ট পলায়নের দুই মাস উপলক্ষে এ প্রদর্শনীতে পতিত শেখ হাসিনাসহ জাতীয় ও স্থানীয় পর্যায়ের ফ্যাসিস্ট ও তাদের দোসরদের ক্যাপশন সংবলিত ছবি স্থান পায়। প্রদর্শনী চলাকালে প্রতিবাদী গান, কবিতা আবৃত্তি ও বক্তব্যের মাধ্যমে তাদের দৃষ্টান্তমূলক বিচার দাবি করা হয়।

ফ্যাসিস্ট প্রদর্শনীতে স্থানীয় প্রশাসনের প্রতি ১০ দফা দাবি জানান আয়োজকরা। দাবিগুলো হলো- সাগর হত্যাকারীদের গ্রেপ্তার, প্রশাসনে আওয়ামী দোসরদের অপসারণ, পরিবহন সেক্টরে চাঁদাবাজি বন্ধ, সন্ত্রাসী-চাঁদাবাজদের গ্রেপ্তার, যানজট নিরসন, ব্রহ্মপুত্র খননের নামে লুটপাট বন্ধ, বালুদস্যুদের গ্রেপ্তার, মাদক ব্যবসায়ী ও ছিনতাইকারীদের কঠোর হাতে দমন, অপরিকল্পিত নগরায়ণ বন্ধ এবং ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালকে সিন্ডিকেট মুক্ত করা।

ফ্যাসিস্ট প্রদর্শনীতে ময়মনসিংহ দক্ষিণ জেলা যুবদলের সভাপতি রোকনুজ্জামান সরকার রোকন বলেন, ১৬ বছর ধরে একটা ফ্যাসিবাদী সরকার বাংলাদেশকে ধ্বংস করে দিয়েছে। আমরা মানুষকে জানাতে চাচ্ছি ফ্যাসিবাদী কারা। জাতীয় ও স্থানীয় ফ্যাসিবাদী কারা আমরা তাদের চেনাচ্ছি। অন্তর্বর্তী সরকারের কাছে সাধারণ মানুষের দাবি হচ্ছে, ১৬ বছরে যে গুম, খুন ও হত্যার ঘটনা ঘটেছে তাদের বিরুদ্ধে অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তি বাস্তবায়ন করতে হবে।

সচেতন নাগরিক সমাজের সভাপতি ও ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আলমগীর মাহমুদ আলম বলেন, বিগত সরকারের গুম, খুন, অন্যায়-অত্যাচার, হামলা-মালার প্রতিবাদে এ আয়োজন। পৃথিবীর শ্রেষ্ঠ স্বৈরাচার শেখ হাসিনার জুলাই হত্যাকাণ্ডের পর দেশ ছেড়ে পালায়। পতিত সরকারের দোসররা এখনো এ দেশে বিরাজমান।

তিনি বলেন, স্বৈরাচার সরকারের দোসরদের মুখোশ উন্মোচন করতে চাই আমরা। আমাদের পরিকল্পনা রয়েছে শুধু ময়মনসিংহ নয়, সারা দেশে যারা পতিত স্বৈরাচারের দোসর রয়েছে তাতের মুখোশ উন্মোচন করব।

ফ্যাসিস্ট প্রদর্শনী আরও বক্তব্য রাখেন মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক এ কে এম মাহাবুবুল আলম, শামীম আজাদ, শরাফ উদ্দিন কোহিনুর, হেলাল আহমেদ, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট মো. নূরুল হক, দক্ষিণ জেলা যুবদলের সাধারণ সম্পাদক দিদারুল ইসলাম রাজু, কথাশিল্পী সালিম হাসান, কবি এহসান হাবীব।

ময়মনসিংহ দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি শহীদুল আমিন খসরু, স্বেচ্ছাসেবক দল নেতা আমিনুল ইসলাম ফয়সাল, সোহেল খান, জিএস মাহাবুব, ছাত্রদল নেতা নিহাদ সালমান ডুনন, রায়হান শরীফ হলুদ, প্রভাষক সাঈদ ইসলাম, প্রকৌশলী জহিরুল হাসান, ব্যবসায়ি নেতা তৌহিদুজ্জামান ছোটন প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নির্বাচন দিয়ে নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করুন : আব্দুল কাদের

নাটোরে ট্রাকচাপায় ব্যাংক কর্মকর্তা নিহত

হাজারও শহীদের রক্তে অর্জিত বিজয় ধরে রাখতে হবে : এমরান চৌধুরী

ফোনালাপ ফাঁসের ঘটনায় রাবি ছাত্রদলের দুই নেতাকে অব্যাহতি

ইরানের ডাকে সাড়া দিয়ে যুদ্ধজাহাজ নিয়ে হাজির রাশিয়া

কালীগঞ্জে শিক্ষককে মারধরের অভিযোগ স্বেচ্ছাসেবক দল নেতার বিরুদ্ধে

আ.লীগের এই দেশে আর রাজনীতি করার অধিকার নেই : এলডিপি

জুলাইয়ের বিপ্লবের মধ্য দিয়ে আমাদের মুক্তি ঘটেছে : আসিফ নজরুল

গাজা যোদ্ধাদের নতুন প্রধানের মৃত্যুতে জামায়াতের শোক 

দ্বিতীয় বিয়ে করায় প্রথম স্ত্রীর হাতে ইমাম খুন

১০

কয়ছরসহ যুক্তরাজ্য বিএনপির ৮৫ নেতা দেশে ফিরছেন রোববার

১১

ফিলিস্তিনকে সৌদি আরবের হাতে তুলে দেবে যুক্তরাষ্ট্র?

১২

নির্বাচন কমিশন পুনর্গঠনে শিগগিরই সার্চ কমিটি গঠন : মাহফুজ আলম

১৩

ইসরায়েলি সেনারা যেভাবে সিনওয়ারের সন্ধান পেয়েছিল

১৪

স্বাস্থ্য শিক্ষা বিভাগের দুই যুগ্ম সচিবের দুর্নীতি-অনিয়মের অভিযোগ

১৫

সাকিবকে দেশে ফিরতে নিষেধ করার কারণ জানালেন আসিফ

১৬

গাজা যুদ্ধ কি দ্রুতই শেষ হচ্ছে?

১৭

ক্ষুধার্তদের খাবার না দিয়ে সংস্কার করলে হবে না : সাইফুল হক

১৮

১ লাখ ৪০ হাজার ছাড়াল সোনার ভরি

১৯

জলবায়ু পরিবর্তনের চেয়ে রোধে কাজ করা জরুরি : ড. আদিল

২০
X