চট্টগ্রাম ব্যুরো
প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৪, ০২:৩৭ এএম
অনলাইন সংস্করণ

যেকোনো সময় চসিক মেয়রের চেয়ারে ডা. শাহাদাত

চট্টগ্রাম নগর বিএনপির সাবেক আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন। ছবি : কালবেলা
চট্টগ্রাম নগর বিএনপির সাবেক আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন। ছবি : কালবেলা

চট্টগ্রামে বিএনপির তৃণমূলে ‘প্রাণ ভোমরা’ হিসেবে পরিচিত নগর বিএনপির সাবেক আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন। দীর্ঘ আওয়ামী শাসনকালে বৈরী পরিস্থিতিতে নগর বিএনপির হাল ধরেন এই নেতা। আরও সাড়ে তিন বছর আগে মাঠের জনপ্রিয়তাকে পুঁজি করে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র নির্বাচনে প্রার্থী হয়ে দাপিয়ে বেড়ান নির্বাচনী মাঠও। তবে শেষ পর্যন্ত নির্বাচনে কারচুপির অভিযোগ এনে আদালতের দ্বারস্থ হন শাহাদাত।

দেশের রাজনৈতিক পালা বদলে নিরুদ্দেশ হন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও সাবেক চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী। গত ১ অক্টোবর ডা. শাহাদাত হোসেনকে বিজয়ী ঘোষণা করে রায় দেন আদালত। এরপর থেকেই বিষয়টি নিয়ে শুরু হয় জল্পনা-কল্পনা। তবে নির্ভরশীল সূত্রে জানা গেছে, যেকোনো সময় চসিক মেয়র হিসেবে শপথ নিচ্ছেন ডা. শাহাদাত।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নানা আইনি জটিলতা বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়সহ সরকারের উচ্চপর্যায়ে চসিক মেয়র হিসেবে ডা. শাহাদাতের শপথ নেওয়ার বিষয়টি ইতোমধ্যে আলোচনা হয়েছে। এ নিয়ে প্রধান উপদেষ্টার দপ্তর থেকে সুনির্দিষ্ট নির্দেশনাও এসেছে। সবকিছু ঠিক থাকলে খুব দ্রুত শপথ নেবেন ডা. শাহাদাত।

ডা. শাহাদাত কালবেলাকে বলেন, আপনারা জানেন ইতোমধ্যে আদালত থেকে নির্দেশনা এসেছে। এখানে যেহেতু আইনি বিষয় আছে, আমরা আইনিভাবেই বিষয়টির একটি যৌক্তিক সমাধান প্রত্যাশা করছি। দিন শেষে প্রতিটি রাজনীতিবিদের প্রত্যাশা থাকে জনগণের সেবক হিসেবে কাজ করার সুযোগের। আমিও সেই সুযোগের অপেক্ষায় আছি।

তিনি বলেন, আমরা শুরু থেকেই বলে আসছি, দীর্ঘ আওয়ামী শাসনকালে কারচুপির নির্বাচন হয়ে আসছে, ভোটারবিহীন নির্বাচন হচ্ছিল। গত চট্টগ্রাম সিটি নির্বাচনও এটার ব্যতিক্রম নয়। পরিস্থিতি যাই হোক আমি সাধারণ মানুষের সঙ্গেই আছি। মেয়র হওয়ার জন্য লড়াই করছি না। আমি লড়াই করছি ভোটারের মর্যাদার রক্ষার জন্য।

মূলত ২০২১ সালের ২৭ জানুয়ারি চসিক নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী এম রেজাউল করিম চৌধুরী ৩ লাখ ৬৯ হাজার ২৪৮ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির শাহাদাত হোসেন ৫২ হাজার ৪৮৯ ভোট পান। ২০২১ সালের ২৪ ফেব্রুয়ারি নির্বাচনী ট্রাইব্যুনালের চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে কারচুপির অভিযোগে নয়জনকে বিবাদী করে মামলাটি করেছিলেন নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী নগর বিএনপির সাবেক আহ্বায়ক শাহাদাত হোসেন।

এরপর ছাত্র-জনতার বিক্ষোভে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর তৎকালীন সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর আর কার্যালয়ে আসেননি। মেয়রকে অপসারণ করে ১৯ আগস্ট চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামকে প্রশাসক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। এরপর ১ অক্টোবর আদালত থেকে ডা. শাহাদাতকে বিজয়ী ঘোষণা করে নতুন নির্দেশনা আসে। আদালতের রায় ঘোষণার এক সপ্তাহ পর গত ৮ অক্টোবর বিএনপির নেতা শাহাদাত হোসেনকে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ঘোষণা করে প্রজ্ঞাপন প্রকাশ করেছে নির্বাচন কমিশন। এ নিয়ে শুরু হয় জল্পনা কল্পনা।

ডা. শাহাদাতের একান্ত সহকারী মারুফুল হক কালবেলাকে বলেন, ডা. শাহাদাতকে ইতোমধ্যে বিজয়ী ঘোষণা করেছেন আদালত। কিছু আইনি কার্যক্রম বাকি ছিল। বিষয়টি নিয়ে সরকারের উচ্চপর্যায়ে আলোচনা হয়েছে। প্রধান উপদেষ্টার কার্যালয়েও সকল কার্যক্রম সমাপ্তি হয়েছে। সবকিছু ঠিক থাকলে যেকোনো সময় শপথ গ্রহণ করবেন তিনি।

এদিকে স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা গেছে, সৃষ্ট পরিস্থিতিতে চসিক মেয়রের পদে ডা. শাহাদাতে শপথ গ্রহণের বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট দপ্তর ও সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা হয়েছে। বিষয়টি আইনগতভাবেই এগুচ্ছে। যেহেতু আদালতের নির্দেশনা আছে। সেই নির্দেশনা অনুযায়ী নির্বাচন কমিশনও ডা. শাহাদাতকে মেয়র ঘোষণা করে প্রজ্ঞাপন দিয়েছে। সেদিকেই এগুচ্ছে মন্ত্রণালয়। তবে এরই মধ্যে চসিক মেয়র রেজাউলকে অপসারণ করে ১৯ আগস্ট চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামকে প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়ার যে নির্দেশনা দেওয়া হয়েছিল তা বাতিল করতে হবে।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এক কর্মকর্তা কালবেলাকে বলেন, ডা. শাহাদাতের বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট দপ্তরগুলোতে আলোচনা হয়েছে। এখন যে পরিস্তিতি সৃষ্টি হয়েছে তা আগে কখনো হয়নি। টানা আওয়ামী শাসনকালে নির্বাচন ব্যবস্থা কেমন ছিল এটা কারো অজানা নয়। ডা. শাহাদাতের বিষয়টি নিয়ে আদালতে নির্দেশনা আছে। তাই এটা আইনিভাবেই এগুচ্ছে। সরকারের উচ্চ মহলেও বিষয়টি অবগত। এখনো পর্যন্ত সব বিষয়ে ইতিবাচক আলোচনা হয়েছে। আশা করছি বিষয়টি দ্রুত সুরাহা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ধর্মপাশায় কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

‘পারকি সৈকতকে আকর্ষণীয় করতে মাস্টারপ্লান নেওয়া হবে’

বগুড়ায় ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি-সম্পাদকসহ গ্রেপ্তার ৩  

দেবিদ্বারে কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালন

কুলাউড়া ছাত্রলীগ সভাপতি তায়েফ কারাগারে

তাহিরপুরে কালবেলার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

উখিয়া রোহিঙ্গা শিবিরে দুপক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ ৫

নরসিংদীতে ছাত্রদলের দুপক্ষের সংঘর্ষে আহত ১৪

যেকোনো সময় চসিক মেয়রের চেয়ারে ডা. শাহাদাত

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ৪.১ মাত্রার ভূমিকম্প অনুভূত

১০

টাঙ্গাইলে বর্ণাঢ্য আয়োজনে কালবেলার প্রতিষ্ঠাবার্ষিকী পালন

১১

ফেনীতে ছাত্র আন্দোলনে হামলা, আ.লীগ নেতা গ্রেপ্তার

১২

ইসলামী আন্দোলনে যোগ দিলেন আ.লীগ নেতা বাশার

১৩

সাকিব আল হাসানের ভিডিও বার্তা ভাইরাল

১৪

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ

১৫

ইউরোপ-আমেরিকায় শেখ হাসিনা সরকারের ভিত কাঁপিয়েছেন যারা

১৬

চুয়াডাঙ্গায় দুই কোটি টাকা মূল্যের সাপের বিষ উদ্ধার 

১৭

প্রবারণা পূর্ণিমা উদযাপনকালীন নিরাপত্তা নিশ্চিতে সেনাবাহিনী

১৮

আমতলীতে কালবেলার সাফল্যের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

১৯

রেজিস্ট্রি অফিসের বইয়ের পাতা গায়েব, আ.লীগের চেয়ারম্যানসহ পাঁচজন কারাগারে 

২০
X