কুমিল্লা ব্যুরো
প্রকাশ : ১৬ অক্টোবর ২০২৪, ০৮:২০ এএম
অনলাইন সংস্করণ

কুমিল্লায় বেড়েছে অপরাধ প্রবণতা, সেপ্টেম্বরেই মামলা ৩৬২

জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা। ছবি : কালবেলা
জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা। ছবি : কালবেলা

কুমিল্লায় অপরাধ প্রবণতা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। ডাকাতি দস্যুতা, নারী ও শিশু নির্যাতন, পশু চুরি, আহত, অস্ত্র আইন, চোরাচালান, দ্রুত বিচার, মাদকদ্রব্য মামলা পূর্বের থেকে সেপ্টেম্বর মাসে বৃদ্ধি পেয়েছে। অপরাধ প্রবণতা নিয়ন্ত্রণে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক।

মঙ্গলবার (১৫ অক্টোবর) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কুমিল্লা জেলা প্রশাসক মো. আমিরুল কায়ছারের সভাপতিত্বে জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় এসব তথ্য তুলে ধরা হয়।

জেলা আইনশৃঙ্খলা কমিটির তথ্য মতে, সেপ্টেম্বর মাসে কুমিল্লা জেলা পুলিশের আওতায় ৩৬২ মামলা করা হয়েছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, ডাকাতি, দস্যুতা, নারী ও শিশু নির্যাতন, পশু চুরি, আহত, অস্ত্র আইন, চোরাচালান, দ্রুত বিচার, মাদকদ্রব্য মামলা বৃদ্ধি পেয়েছে। যার মধ্যে আহতের ঘটনায় ১২৫টি মামলা, মাদকদ্রব্য আইনে ৬৭টি মামলা, অস্ত্র আইনে ১০টি মামলা।

চোরাচালান ৫টি মামলা, পশু চুরি ৩টি ও দ্রুত বিচার আইনে একটি মামলা করা হয়। এছাড়াও খুনের ঘটনা ঘটেছে ১১টি, নারী ও শিশু নির্যাতন ২৪টি, ধর্ষণ পাঁচটি। দস্যুতা ৬টি, সিঁদেল চুরি ৮টি ও ডাকাতির দুটি ঘটনা ঘটেছে। তুলনামূলকভাবে গত দুই মাসে কুমিল্লায় অপরাধের চিত্র আশঙ্কাজনক হারে বেড়েছে বলে জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় জানা যায়।

এদিকে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে সেপ্টেম্বর মাসে দুটি বিদেশি পিস্তল, দুটি এলজি, তিনটি পাইপগান, ৭৭টি দেশীয় অস্ত্র ১৪ রাউন্ড গুলি, ১৩৯টি কার্তুজ উদ্ধার হয়েছে। এছাড়া র‍্যাব ১১ অভিযান পরিচালনা করে একটি বিদেশি পিস্তল ৮ রাউন্ড গুলি ও একটি ম্যাগাজিন উদ্ধার করে বলে জানা যায়।

গত সেপ্টেম্বর মাসে পুলিশের অভিযানে ৩৫ মামলায় ৬০ ব্যক্তিকে বিভিন্ন অপরাধে আটক করেছে। বিজিবি ৮৮ মামলায় ৬ জনকে আটক করেছে, র‍্যাব ১৩টি মামলায় ১৯ জনকে আটক করেছে, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ১৭টি মামলায় ২৪ জনকে আটক করেছে এবং জেলার টাস্কফোর্স ৩টি মামলায় তিনজন আটক করেছে।

জেলা পুলিশের তথ্যানুযায়ী গত সেপ্টেম্বর মাসে কুমিল্লা জেলা পুলিশ বিভিন্ন অভিযানে ৩০৩ কেজি ৫৫০ গ্রাম গাঁজা, ২৪৬ বোতল ফেনসিডিল, ৩৩০ পিস ইয়াবা, ২০ বোতল বিয়ার ও ৩৫ বোতল হুইস্কি উদ্ধার করেছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ৬৬ কেজি গাঁজা, ৩ বোতল ফেন্সিডিল, ৩২ হাজার ১৪৫ পিস ইয়াবা উদ্ধার করেছে। বিজিবি ৪৫ কেজি গাঁজা, ১০৪ বোতল ফেনসিডিল, ২ হাজার ৬৯৪ পিস ইয়াবা, ২ বোতল বিয়ার, ৭টি স্কার্ফ ও দুই বোতল বিদেশি মদ উদ্ধার করেছে। র‍্যাব ২৯০ কেজি গাঁজা, ৬৪১ বোতল ফেনসিডিল, ২৪ বোতল বিয়ার, বিদেশি মদ ৯টি ও ২ হাজার পিস ট্যাপেন্ডাল ট্যাবলেট উদ্ধার করেছে। তবে কুমিল্লা হাইওয়ে পুলিশের অভিযানে গত সেপ্টেম্বর মাসে কোনো গ্রেপ্তার বা মাদক উদ্ধার নেই বলে জানা যায়।

সভায় কুমিল্লা জেলা প্রশাসক মো. আমিরুল কায়ছার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উদ্দেশে পরিস্থিতি ও অপরাধ নিয়ন্ত্রণে সংশ্লিষ্টদের সর্বদা সতর্ক থাকার এবং তুলনামূলক অপরাধ চিত্র পর্যালোচনায় যেসব স্থানে অপরাধ বৃদ্ধি পেয়েছে তার নির্দিষ্ট করে উপস্থাপনসহ সব অপরাধ বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে নির্দেশ দেন। এছাড়া সব উপজেলায় এবং জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে যে কোনো অপরাধ প্রতিরোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সর্বদা তৎপর থাকতে নির্দেশ দেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঢাবির মধুর ক্যান্টিনে ছাত্রপক্ষের ফ্রি ওয়াই-ফাই

বগুড়ায় দুই মাস পর আন্দোলনে নিহত সাব্বিরের মরদেহ উত্তোলন

গণঅভ্যুত্থানের বিজয়কে আরও এগিয়ে নিতে হবে : গণতন্ত্র মঞ্চ

১২ বিচারপতিকে কোনো বেঞ্চ দেওয়া হবে না : সুপ্রিম কোর্ট

পঞ্চগড়ে বর্ণাঢ্য আয়োজনে কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালন

বিএনপির সঙ্গে নরওয়ের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বৈঠক

রাঙামাটিতে কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ফরিদপুরে নতুন সাজে কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

সাকিবকে নিয়েই মিরপুর টেস্টের দল ঘোষণা

কাঁচামরিচে একদিনেই দাম কমেছে ১৬০ টাকা

১০

নিজের বয়স জানালেন কুসুম শিকদার 

১১

পরিবেশ উপদেষ্টার বিশেষ নির্দেশে বিএফআইডিসির ১৫৫ একর জমি উদ্ধার

১২

জাতীয় দিবস বাতিলের উদ্যোগ প্রতিহিংসামূলক : আ.লীগ

১৩

বাংলাদেশে চীনের চিগো ব্র্যান্ডের ডিসট্রিবিউটর হলো মিনিস্টার-মাইওয়ান গ্রুপ

১৪

ইনজেকশনে ৩০ রোগী অসুস্থ, তদন্তের নির্দেশ জাতীয় মানবাধিকার কমিশনের 

১৫

রাষ্ট্র পরিচালনায় এ সরকার অভিজ্ঞ নয় : আলাল

১৬

আশুলিয়ায় বাসাবাড়িতে দুর্ধর্ষ ডাকাতি

১৭

মেসির নতুন রেকর্ডে রোনালদোর আরও হতাশা

১৮

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্য গভীর মাস্টারপ্ল্যানের অংশ : রিজভী 

১৯

সস্ত্রীক দেশত্যাগে নিষেধাজ্ঞা সাবেক তিন এমপির 

২০
X