দিনাজপুর প্রতিনিধি
প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৪, ০৫:১৫ পিএম
অনলাইন সংস্করণ

দিনাজপুরে এগিয়ে মেয়েরা

দিনাজপুর শিক্ষা বোর্ড। ছবি : সংগৃহীত
দিনাজপুর শিক্ষা বোর্ড। ছবি : সংগৃহীত

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। ফলাফল বিশ্লেষণে দেখা যায়, দিনাজপুর বোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৫৬ শতাংশ, যা গতবারে ছিল ৭৪ দশমিক ৪৮ শতাংশ। এবারও পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে মেয়েরা এগিয়ে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর স. ম. আব্দুস সামাদ আজাদ এ তথ্য জানান।

তিনি জানান, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষায় ১ লাখ ১৩ হাজার ৭৯৯ পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ১২ হাজার ১১৫ পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৮৬ হাজার ৯৫৪ জন। গড় পাসের হার ৭৭ দশমিক ৫৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ২৯৫ জন, যা গতবারে ছিল ৬ হাজার ৪৫৯ জন। ছাত্রদের পাসের হার ৭৩ দশমিক ৯৭ শতাংশ ও ছাত্রীদের পাসের হার ৮১ দশমিক ১ শতাংশ। এবারেও ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার ও জিপিএ-৫ বেশি। এবারে শতভাগ পাস করেছে ১৫টি কলেজ, যা গতবারে ছিল ১৩টি। তবে শূন্য ফলাফল অর্থাৎ একজনও পাস করেনি এমন কলেজের সংখ্যা বেড়ে হয়েছে ২০টি, যা গতবারে ছিল ১৬টি।

বিজ্ঞান বিভাগে অংশগ্রহণকারী ৩১ হাজার ৫৬১ পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২৮ হাজার ৬৫১ জন। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৭৯৮ জন। বিজ্ঞান বিভাগে গড় পাসের হার ৯০ দশমিক ৭৮ শতাংশ। মানবিক বিভাগে ৭১ হাজার ৭৬০ জনের মধ্যে ৫২ হাজার ৬৩৫ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। মানবিক বিভাগে গড় পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ২৬৭ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৮ হাজার ৭৯৪ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৫ হাজার ৬৬৮ জন। গড় পাসের হার ৬৪ দশমিক ৪৫ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ-৫ পেয়েছে ২৩০ জন।

এ সময় দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী জানান, এবারে মোট অকৃতকার্য হয়েছে ২৫ হাজার ১৬১ পরীক্ষার্থী। এবারে ২০টি কলেজ থেকে কেউই পাস করতে পারেনি। যেসব কলেজ থেকে কেউই পাস করতে পারেনি, কোনো কারণ দর্শানো ছাড়াই সেসব কলেজ বন্ধ করে দেওয়ার কথা জানান তিনি।

তিনি জানান, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ৮টি জেলার ২০৪টি কেন্দ্রের মাধ্যমে ৬৬৫টি কলেজ এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে শতভাগ পাস কলেজের সংখ্যা ১৫টি, ১০-৫০ ভাগ পাস কলেজের সংখ্যা ১৩০টি ও ৫০-৯৯ ভাগ পাস কলেজের সংখ্যা ৪৯৮টি।

পরীক্ষা নিয়ন্ত্রক আরও জানান, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে রংপুর জেলায় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৮৬৫ জন, গাইবান্ধায় পাসের হার ৭৬ দশমিক ৮০ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪৯৮ জন, নীলফামারীতে পাসের হার ৮১ দশমিক ৩৯ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৭৮৮ জন, কুড়িগ্রামে পাসের হার ৭৪ দশমিক ৬০ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৯০৩ জন, লালমনিরহাটে পাসের হার ৭৬ দশমিক ২৯ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৬০৬ জন, দিনাজপুরে পাসের হার ৭৬ দশমিক ৪১ জন, জিপিএ-৫ পেয়েছে ৩১১০ জন, ঠাকুরগাঁওয়ে পাসের হার ৭৬ দশমিক ১১ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ১০৫ জন আর পঞ্চগড় জেলায় পাসের হার ৬৭ দশমিক ৯২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৪২০ জন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সরকারের সংস্কার এজেন্ডায় সমর্থন করতে প্রস্তুত ইইউ : রাষ্ট্রদূত

তারেক রহমানের সব মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি ইউট্যাবের

‘শিক্ষাব্যবস্থায় নৈতিকতা, ইসলাম এবং মুসলমানদের সংস্কৃতি উপেক্ষিত’

সাবিনাদের প্রথম দিন কাটল স্ট্রেচিংয়ে

৪৩তম বিসিএসের প্রজ্ঞাপন জারি

মদপানে তিন তরুণীর পর এবার যুবকের মৃত্যু

ডেঙ্গুতে আরও ৮ জনের মৃত্যু 

গুমের সঙ্গে জড়িতদের নাম প্রকাশ করলেন সালাহউদ্দিন

একীভূত হতে চায় না এক্সিম-পদ্মা ব্যাংক

শিক্ষার পরিবেশ বজায় রাখতে ছাত্রদল বদ্ধপরিকর : নাছির

১০

বাফুফে নির্বাচনে জমা পড়ল ৫২ মনোনয়নপত্র

১১

বরখাস্ত হাথুরুসিংহে জবাব দেবেন পরে

১২

লেবাননে যুদ্ধের আগুন / পুড়েছে বাস্তুচ্যুত ৪ লাখ শিশুর স্বপ্ন

১৩

ফেসবুক প্রোফাইল পরিবর্তন কর্মসূচি শুরু ২৫ ক্যাডারের

১৪

দাম কমাও, জান বাঁচাও

১৫

বাংলাদেশে ব্যবসা করতে চায় তুরস্কের নাইজেলা গ্রুপ

১৬

বাঁচানো গেল না ট্রেনের ধাক্কায় আহত সেই হাতিটিকে 

১৭

চিত্রা নদীতে ডুবে দুই শিশুর মৃত্যু

১৮

সিলেটে আ.লীগের দুই নেতা আটক

১৯

আবারও রাজনৈতিক দলের সঙ্গে আলোচনায় বসবেন ড. ইউনূস

২০
X