কুমিল্লা ব্যুরো
প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৪, ০৩:৫১ পিএম
অনলাইন সংস্করণ

কুমিল্লা বোর্ডে কমেছে পাসের হার

কুমিল্লা শিক্ষা বোর্ড। ছবি : সংগৃহীত
কুমিল্লা শিক্ষা বোর্ড। ছবি : সংগৃহীত

কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় পাসের হার শতকরা ৭১ দশমিক ১৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৭ হাজার ৯২২ শিক্ষার্থী। এই বোর্ডে গতবার পাসের হার ছিল ৭৫ দশমিক ৩৯ শতাংশ।

বুধবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এ বছর কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লা জেলার ১ লাখ ১২ হাজার ৩১২ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। পাসের হার শতকরা ৭১ দশমিক ১৫ শতাংশ। তাদের মধ্যে ৪৪ হাজার ৬৫ ছাত্র এবং ৬৪ হাজার ২৪৭ ছাত্রী।

গত বছরের চেয়ে এবারের ফলাফল কিছুটা খারাপ হয়েছে। গতবার পাসের হার ছিল ৭৫ দশমিক ৩৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ৫ হাজার ৬৫৫ জন। তবে এ বছর ফলাফলে ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা। মেয়েদের পাসের হার ৭৩ দশমিক ৭০ শতাংশ আর ছেলেদের পাসের হার ৬৭ দশমিক ৭৪ শতাংশ।

এবার জিপিএ-৫ পেয়েছেন এক লাখ ৪৫ হাজার ৯১১ জন। আর ২০২৩ সালে জিপিএ-৫ পেয়েছিলেন ৯২ হাজার ৩৬৫ শিক্ষার্থী। সে হিসেবে এবার জিপিএ-৫ পাওয়ার সংখ্যা বেড়েছে ৫৩ হাজার ৫৪৬ জন।

চলতি বছর এইচএসসি পরীক্ষায় সারা দেশে ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ শিক্ষার্থী অংশ নিয়েছে।

উল্লেখ্য, গত ৩০ জুন থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়। সাতটি পরীক্ষার পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সারা দেশে ছড়িয়ে পড়লে তা স্থগিত করা হয়। পরে বাকি পরীক্ষাগুলো নেওয়ার সিদ্ধান্ত হলে শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে তা বাতিল করতে বাধ্য হয় শিক্ষা বিভাগ। পরে বিষয় ম্যাপিংয়ের ভিত্তিতে ফলাফল ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়।

শিক্ষার্থীরা ফলাফল এই (https://eduboardresults.gov.bd/) ওয়েবসাইটে গিয়ে দেখতে পারবেন। একই ওয়েবসাইটে গিয়ে স্ব স্ব প্রতিষ্ঠানের ফল (Result sheet download) সংগ্রহ করা যাবে।

এ জন্য ওয়েবসাইটে গিয়ে ‘রেজাল্ট কর্নারে’ ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের ‘EIIN’ এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক ‘Result sheet download’ করা যাবে এবং রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে ‘Result sheet download’ করতে পারবে। সেখানে থাকা ফলাফল অপশনে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সাবমিট করলেই শিক্ষার্থীরা তার পুরো রেজাল্ট শিট দেখতে পাবেন।

এ ছাড়া মুঠোফোনের এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। এ জন্য মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে HSC Board name (first 3 letters) Roll Year টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে। উদাহরণ: HSC Dha 123456 2024 লিখে 16222-তে পাঠাতে হবে।

উল্লেখ্য, গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এবার পরীক্ষার্থী ছিলেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। প্রথম প্রকাশিত রুটিন অনুযায়ী- আট দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার। সবশেষ সাবজেক্ট ম্যাপিংয়ে ফল প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দোষী সাংবাদিকদের বিচার হবে : আইন উপদেষ্টা

গাজীপুর ছাত্রদলের সভাপতি শিশিরকে অব্যাহতি

পরীক্ষায় ফেল করায় যুবকের আত্মহত্যা

সস্ত্রীক সাবেক এমপি শিখরের দেশত্যাগে নিষেধাজ্ঞা

এজলাসে কান্নায় ভেঙে পড়লেন ড. আব্দুর রাজ্জাক

নাসুমকে চড় মেরেই চাকরি হারালেন হাথুরুসিংহে

শ্রীমঙ্গলে নারীসহ দুজনের লাশ উদ্ধার

ইসরায়েলের বিরুদ্ধে রাজপথে কিউবার প্রেসিডেন্ট

পূজামণ্ডপে গান গাওয়া দুজনের জামিন

স্বাস্থ্য অধিদপ্তরের নতুন মহাপরিচালক অধ্যাপক আবু জাফর

১০

কৃষককে এক ঘরে করল মসজিদ কমিটি

১১

ফটিকছড়ির সাবেক পৌর মেয়র ইসমাঈল গ্রেপ্তার

১২

আশুলিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে ঢাবি শিক্ষার্থী গ্রেপ্তার

১৩

বাড়িতে প্রেমিকার অনশন, পালালেন শুভ

১৪

লেবাননের কোনায় কোনায় নির্দয় হামলার ঘোষণা নেতানিয়াহুর

১৫

দিনাজপুরে এগিয়ে মেয়েরা

১৬

৬৫০ টাকায় কী কী কৃষিপণ্য পাওয়া যাচ্ছে? 

১৭

ছাত্র আন্দোলনে শহীদ ময়মনসিংহের শাহরিয়ার পেলেন জিপিএ-৪.৮৩

১৮

ভোজ্য তেলের শুল্ক অব্যাহতির প্রস্তাব 

১৯

যৌন নিপীড়নের অভিযোগে বাকৃবি শিক্ষক সাময়িক বরখাস্ত

২০
X