দেবীগঞ্জ (পঞ্চগড়) প্রতিনিধি
প্রকাশ : ১৪ অক্টোবর ২০২৪, ০৮:১২ পিএম
অনলাইন সংস্করণ

ক্রীড়াঙ্গনে আরাফাত রহমান কোকোর অবদান অপরিসীম : বিএনপি নেতা আজাদ

আরাফাত রহমান কোকো স্মৃতি আন্তঃইউনিয়ন ক্রিকেট চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফরহাদ হোসেন আজাদ। ছবি : কালবেলা
আরাফাত রহমান কোকো স্মৃতি আন্তঃইউনিয়ন ক্রিকেট চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফরহাদ হোসেন আজাদ। ছবি : কালবেলা

বিএনপির কেন্দ্রীয় কমিটির পল্লী উন্নয়নবিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন আজাদ বলেছেন, বাংলাদেশের ক্রীড়াঙ্গনে আরাফাত রহমান কোকোর অবদান অপরিসীম ছিল।

সোমবার (১৫ অক্টোবর) দুপুর ১টায় পঞ্চগড়ের দেবীগঞ্জ পৌরসভার পাবলিক ক্লাব মাঠে আরাফাত রহমান কোকো স্মৃতি আন্তঃইউনিয়ন ক্রিকেট চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ফরহাদ হোসেন আজাদ বলেন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার কনিষ্ঠ সন্তান আরাফাত রহমান কোকো একজন ক্রীড়া সংগঠক হিসেবে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। রাজনৈতিক পরিবারের সন্তান হিসেবে সরাসরি রাজনীতির মাঠকে কর্মক্ষেত্র না করে ক্রীড়া সংগঠক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

তিনি বলেন, আজ ক্রীড়া সংগঠনগুলো এত শক্তিশালী হওয়ার পাশাপাশি দেশ-বিদেশে আন্তর্জাতিকভাবে ক্রীড়া জগতে যে সুমান অর্জন করে চলেছে তার পেছনে আরাফাত রহমান কোকোর অবদান রয়েছে।

বিএনপির এ নেতা বলেন, আরাফাত রহমান কোকো ব্যক্তিগত জীবনে খুবই সাধারণ ও অন্তর্মুখী স্বভাবের ছিলেন। একজন ক্রীড়া সংগঠক হিসেবে দেশের ক্রীড়াঙ্গনে ঐতিহাসিক অবদান রাখলেও প্রচারের আলো থেকে নিজেকে সরিয়ে রাখতেন।

তিনি আরও বলেন, কোকো ২০০২ থেকে ২০০৫ সাল পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডে থাকাকালীন সময়ে ক্রিকেট রাজনীতিমুক্তকরণ যেমন করেছেন, তেমনি বিরোধীদলীয় নেতা সাবের হোসেন চৌধুরীর সঙ্গে কাজ করে বাংলাদেশে অনন্য নজির স্থাপন করেন। ক্রিকেটে এখন যে ভিত্তি সেটা তিনি তৈরি করেছিলেন।

বিএনপির পল্লী উন্নয়নবিষয়ক সম্পাদক বলেন, ক্রিকেট বোর্ডের নিয়ম অনুযায়ী সরকার যাকে ইচ্ছা তাকেই বোর্ড সভাপতি করতে পারত। তিনি ক্ষমতার চূড়ান্ত ব্যবহার করলে বোর্ড সভাপতি হতে পারতেন, তা না হয়ে বোর্ডের অধীনে ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিয়ে আমূল বদলে ফেলেছেন বয়সভিত্তিক ক্রিকেটকে।

আজাদ আরও বলেন, ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান হিসেবে হাই পারফরম্যান্স ইউনিটের মাধ্যমে ভবিষ্যৎ ক্রিকেটার তৈরি পাইপলাইনের সূচনা তার হাত দিয়ে। একথা আজ সবাই জানে যে সাকিব, তামিম, মুশফিক, শুভ, এনামুল জুনিয়র প্রমুখ ক্রিকেটার হাই পারফরম্যান্স ইউনিটের মাধ্যমেই প্রতিভা বিকাশের সুযোগ পায়। ক্রীড়াঙ্গন আরাফাত রহমান কোকোর অবদান কৃতজ্ঞতার সঙ্গে মনে রাখবে।

উদ্বোধনী অনুষ্ঠানে দেবীগঞ্জ উপজেলা ক্রিকেট এসোসিয়েশনের সাবেক আহ্বায়ক আব্দুল্লাহ হীল বাকীর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক আইয়ুব আলী, সদস্য সচিব আব্দুল গণি বসুনিয়া, পৌর বিএনপির আহ্বায়ক আনোয়ারুল ইসলাম ও সদস্য সচিব আশরাফুল আলম সোহেল প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সড়কে স্বপ্নভঙ্গের আর্তনাদ থামাতে হবে : লায়ন হাকিম আলী

দৌলতদিয়ায় ছাত্রদল কর্মী হত্যায় গ্রেপ্তার ২

নৌকাস্কুল উদ্ভাবন, ‘নোবেল লাইফ প্রাইজ’ পেলেন স্থপতি রেজোয়ান 

চাঁপাইনবাবগঞ্জে বিএনপির বিক্ষোভ মিছিল

বাংলাদেশে তুর্কি বিনিয়োগ বাড়ানোর আহ্বান অধ্যাপক ইউনূসের

লেবাননের খ্রিস্টান গ্রামে ইসরায়েলের বিমান হামলা, নিহত ১৮

মহান মুক্তিযুদ্ধে প্রবাসীদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল : এমএ মালেক

দীপ্ত টিভির সংবাদকর্মী হত্যার ঘটনায় মাদকের কর্মকর্তা বরখাস্ত

ওলামা-মাশায়েখ ও সুধী সম্মেলনে চট্টগ্রাম সফরে খতমে নবুওয়াতের নেতারা

মাদারীপুরে তিন নারী ছিনতাইকারী গ্রেপ্তার

১০

‘দুর্গাপূজা নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অভিযোগ ভিত্তিহীন’

১১

‘ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে জামায়াত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে চায়’ 

১২

নানি শাশুড়িকে পিটিয়ে মারল নাতনি জামাই 

১৩

দুই দিনের কর্মসূচি দিল ঢাকা দক্ষিণ বিএনপি

১৪

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে নতুন সচিব

১৫

মেলায় তরুণীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় যুবককে কুপিয়ে হত্যা

১৬

হত্যা মামলার আসামি ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

১৭

কুড়িগ্রামে কুকুরের কামড়ে শিশুসহ আহত ১৫

১৮

আইন সচিবের চলতি দায়িত্বে আবু তাহের

১৯

লিবিয়ার অমানবিক আচরণের প্রতিবাদে ম্যাচ বয়কট নাইজেরিয়ার

২০
X